ঢাকা, রবিবার, ২০ অগ্রহায়ণ ১৪২৮, ০৫ ডিসেম্বর ২০২১, ০০ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে একদিনে ৫ রেকর্ড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৭৫৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
পুঁজিবাজারে একদিনে ৫ রেকর্ড

ঢাকাঃ দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মঙ্গলবার একদিনে ৫টি নতুন রেকর্ড হয়েছে। এদিন বাজার মূলধন, শেয়ার লেনদেন, হাওলা বদল, ডিএসআই সূচক ও সাধারণ সূচক বৃদ্ধিতে নতুন রের্কড সৃষ্টি হয়।

বাজার মূলধন সোমবারেরচেয়ে ২ হাজার ৪১৯ কোটি টাকা বেড়ে ২ লাখ ৯৬ হাজার ১০ কোটি টাকায় উন্নীত হয়েছে। এটি একদিনে ডিএসইর সর্বোচ্চ বাজার মূলধন।
   
মিউচুয়াল ফান্ডের লেনদেন হয়েছে। এটি একদিনের ইতিহাসে সর্বোচ্চ শেয়ার লেনদেন। সে সঙ্গে এদিন হাওলা বদলে নতুন রের্কড হয়। ২ লাখ ৮৯ হাজার ৯৬৫টি হাওলা বদল হয়।   দিনশেষে লেনদেনের পরিমাণ ২ হাজার ৪৩৮ কোটি ৮৮ লাখ ১৬ হাজার  ৮০৮ টাকা। যা আগের দিনের চেয়ে ২৮৭ কোটি ৭৬ লাখ টাকা বেশি এবং রের্কড আর্থিক লেনদেন থেকে মাত্র  ৫০ কোটি টাকা কম।

এদিন ডিএসইতে সাধারণ মূল্য সূচক আগের দিনের চেয়ে ৪১.৯৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৬৬২.৯৬ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদিকে ডিএসআই সূচক গতকালের চেয়ে ৪২.৩৯ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৫৬৩.২৪ পয়েন্টে দাঁড়িয়েছে।
মঙ্গলবার লেনদেন হওয়া ২৫৪ টি কোম্পানির মধ্যে দাম বেড়েছে ১১৫ টির, কমেছে ১৩১ টির এবং অপরিবর্তিত রয়েছে ৮ টি কোম্পানির শেয়ার।

বাজারে এই নতুন নতুন রের্কড সৃষ্টি স্বাভাবিকভাবে দেখছেন না বাজার বিশ্লেষকরা। তাদের মতে, বর্তমানে পুঁজিবাজার বেশ অতিমূল্যায়িত হয়ে পড়ছে। আর এই ক্ষেত্রে ুদ্র  বিনিয়োগকারীদের সাবধানে লেনদেন করা উচিত।

এ ব্যাপারে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ওসমান ইমাম বাংলানিউজটোয়েন্টিফোর.কম.
বিডিকে বলেন, বাজার যেভাবে বাড়ছে তাতে মনে হচ্ছে কোনো কোনো শেয়ারে গ্যাম্বলিং শুরু হয়েছে। এ ব্যাপারে ুদ্র বিনিয়োগকারীদের সর্তক  হয়ে লেনদেন করতে হবে।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান ১০টি কো¤পানি হলো - সামিট পাওয়ার, লঙ্কাবাংলা ফাইন্যান্স লিঃ,  তিতাস গ্যাস, বেক্সটেক্স লিঃ, বেক্সিমকো লিঃ, পিপলস্ লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিঃ, সামিট পোর্ট আ্যলায়েন্স, ফারইস্ট লাইফ ইন্সুরেন্স লিঃ, ইউনিয়ন ক্যাপিটাল ও প্রাইম ফিন্যান্স লিঃ।

অন্যদিকে দর বৃদ্ধিতে প্রধান ১০টি কো¤পানি হলো-  বেক্সিমকো সিনথেটিকস, সিটি জেনারেল ইন্সুরেন্স, ইউনাইটেড ইন্সুরেন্স, বেক্সটেক্স লিঃ, সামিট পাওয়ার, শাইনপুকুর সিরামিকস, মালেক স্পিনিং, অ্যাম্বী ফার্মাসিউটিক্যালস, গ্ল্যাক্সোস্মিথ কাইন ও রহিমা ফুড।

দাম কমার শীর্ষে থাকা ১০টি কো¤পানি হলো – অ্যাপেক্স স্পিনিং, রূপালী লাইফ ইন্সুরেন্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সোনারগাঁও টেক্সটাইল, পদ্মা সিমেন্ট, জেমিনী সী ফুড, ডেল্টা স্পিনিং, চিটাগাং ভেজিটেবল্, সায়হাম টেক্সটাইল ও মিথুন নিটিং।

বাংলাদেশ সময়ঃ ১৯৪০ঘণ্টা, আগস্ট ১০, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa