ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এক কার্যদিবস পর চাঙ্গা পুঁজিবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১
এক কার্যদিবস পর চাঙ্গা পুঁজিবাজার

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার মন্দা যাওয়ার পর মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজার আবার চাঙ্গা হয়েছে। সোমবার পবিত্র শবেবরাত থাকায় পুঁজিবাজার বন্ধ ছিল।



মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২২৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১০০.৯৯ পয়েন্ট। একইসঙ্গে দেশের প্রধান এ পুঁজিবাজারে আগের কার্যদিবসের চেয়ে ২৩০ কোটি ৪৮ লাখ ১১ হাজার টাকা বেশি লেনদেন হয়েছে।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) ১৬৪টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ২৭৪.০৪ পয়েন্ট।  
 
এদিন উভয় বাজারেই সূচক বেড়ে লেনদেন শুরু হয়। ডিএসইতে টানা ২০ মিনিট অর্থাৎ ১১টা থেকে ১১টা ২০ মিনিট পর্যন্ত সূচক বাড়ে। এরপর ১১টা ২০ থেকে ৪৫ মিনিট পর্যন্ত সূচক কিছুটা কমে যায়। এরপর ধীরে ধীরে সূচক বাড়তে থাকে, যা দিনের লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত অব্যাহত ছিল।  

লেনদেনের প্রথম পৌনে একঘণ্টায় ডিএসইতে ১৯৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বাড়ে ৫৪.০৯ পয়েন্ট এবং সিএসইতে ১২৬টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বাড়ে ২১৩.৬৮ পয়েন্ট। দ্বিতীয় ঘণ্টায়ও পুঁজিবাজারে সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বৃদ্ধি অব্যাহত ছিল। দ্বিতীয় ঘণ্টা শেষে ডিএসইতে ২১৪টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বাড়ে ৬৯.৪০ পয়েন্ট এবং সিএসইতে ১৪৭টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বাড়ে ২১৮.৫১ পয়েন্ট। এভাবে দিনভর ঊর্ধ্বমুখী ছিল উভয় পুঁজিবাজার।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে ২২৯টির দাম বেড়েছে, ২৮টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি ডিএসইর সাধারণ সূচক ১০০.৯৯ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৬ হাজার ৫৮৭.৫৮ পয়েন্টে। সার্বিক সূচক ৮৩ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৪৯৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে মোট ১৫ কোটি ১৮ লাখ ৫৪ হাজার ৭৫২টি শেয়ার ২ লাখ ৫৩ হাজার ৯৫৯ বারে লেনদেন হয়। যার বাজার মূল্য ১ হাজার ৩৮৭ কোটি ৫৪ লাখ ৫৪ হাজার টাকা।

মঙ্গলবার লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- গ্রামীণফোন, বেক্সিমকো, মবিল যমুনা, এসআইবিএল, ইউনাইটেড এয়ার, এমআই সিমেন্ট, ওয়ান ব্যাংক, গোল্ডেন সন, তিতাস গ্যাস ও ইউসিবিএল।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- গ্রামীণফোন, বিডি ফিন্যান্স, অ্যারামিট, ফাইন ফুডস, ফ্যাস ফিন্যান্স, বিআইএফসি, সালভো কেমিক্যাল, এনএইচএফআইএল, বিইডিএল ও ইসলামিক সিমেন্ট।

এছাড়া দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- নর্দান জুট, কোহিনুর কেমিক্যালস, এসিআই, আইসিবি এএমসিএল ফার্স্ট মি.ফা., দ্বিতীয় আইসিবি মি.ফা., রূপালী ব্যাংক, বিএটিবিসি, আইএফআইএল ইসলামিক মি.ফা-১, পাওয়ার গ্রিড ও ফার্স্ট জনতা ব্যাংক মি.ফা।
অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হওয়া ১৯৮টি প্রতিষ্ঠানের মধ্যে ১৬৪টির দাম বেড়েছে, ২৯টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৫টি প্রতিষ্ঠানের দাম।

পাশাপাশি সাধারণ সূচক ২৭৪.০৪ পয়েন্ট বেড়ে উঠে আসে ১২ হাজার ২৮ পয়েন্টে। সার্বিক সূচক ৪১৫.৭৮ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৮ হাজার ৭২১.৯৯ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৪৮ কোটি ৪৩ লাখ ২ হাজার ২১৭ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৬১২ ঘণ্টা, জুলাই ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad