ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে ভারতের এনভিভিএন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২২৫ ঘণ্টা, জুলাই ১৮, ২০১১
বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বিদ্যুৎ রপ্তানি করবে ভারতের এনভিভিএন

ঢাকা: ভারত সরকারের প্রতিশ্রতি অনুযায়ী বাংলাদেশে ২৫০ মেগাওয়াট বিদ্যুত রপ্তানির দায়িত্ব পেয়েছে দেশটির সরকারি মালিকানাধীন এনটিপিসি’র বাণিজ্যিক শাখা বিদ্যুৎ ভাইপার নিগম লি. (এনভিভিএন) ।

কলকাতায় সোমবার বিএনসিসিআই আয়োজিত এক সেমিনারে এনটিপিসি চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক অরুপ রায় চৌধুরী বলেন, ‘আমাদের উৎপাদনের অবন্টিত ১৫ শতাংশ বিদ্যুৎ থেকে ২৫০ মেগাওয়াট আমরা বাংলাদেশে রপ্তানি করতে যাচ্ছি।

পাশাপাশি খুলনায় এক হাজার ৩২০ মেগাওয়াটের একটি বিদ্যুৎ প্লান্ট যৌথ উদ্যোগে নির্মাণ করা হবে। ’

এনভিভিএন এরই মধ্যে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) সঙ্গে ক্রয়চুক্তিতে সই করেছে।

ভারত এবং বাংলাদেশের মধ্যে সরবরাহ লাইন স্থাপনের জন্যও একটি চুক্তি হয়েছে। গত বছরের জুলাইতে এ চুক্তিটি হয় পাওয়ার গ্রিড করপোরেশন অব ইন্ডিয়া লি. এবং পিডিবি’র মধ্যে।

এ সরবরাহ লাইনটি ২০১৩ সালের প্রথম দিকেই কার্যকর করা হবে বলে আশা করা হচ্ছে। এতে খরচ ধরা হয়েছে ১৯ কোটি ডলার। সরবরাহ লাইনের ধারণ ক্ষমতা হবে ৫০০ মেগাওয়াট।

উচ্চ ভোল্টেজের এ সংযোগ লাইনটির মাধ্যমে ভারতের পূর্বাঞ্চল এবং বাংলাদেশের পশ্চিমাঞ্চলের গ্রিড যুক্ত হবে।

বাংলাদেশের খুলনায় প্ল্যান্ট স্থাপনের অগ্রগতি সম্পর্কে জানতে চাইলে অরুপ রায় জানান, খসরা প্রস্তাব দেওয়া হয়েছে। বাংলাদেশ এর জন্য কয়লা বরাদ্দ দেওয়ার পর বিদ্যুতের মূল্য নির্ধারণ করা হবে।

বাংলাদেশ সময়: ২১৫৬ ঘণ্টা, জুলাই ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।