ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘প্রশাসনের কথাতেই বগুড়া চেম্বার ভবন সম্প্রসারণ হয়েছে’

টিএম মামুন, জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২৮ ঘণ্টা, জুলাই ১৭, ২০১১

বগুড়া: ‘জোড়পূর্বক বা ব্যক্তি স্বার্থে নয়, বরং জেলা প্রশাসনের সঙ্গে কথা বলেই চেম্বার ভবন সম্প্রসারণের উদ্যোগ নেওয়া হয়েছে। চেম্বার ভবনের স্থান ও অবকাঠামো অতি মাত্রায় ছোট হওয়ায় বৃহত্তর স্বার্থে পাশের পতিত জমি সংষ্কার করে চেম্বার ভবন সম্প্রসারনের উদ্যোগ নেওয়া হয়েছে।

সংস্কার কাজ করার আগে বগুড়ার অতিরিক্তি জেলা প্রশাসক (রাজস্ব) এর অনুমতিও নেওয়া হয়েছে।

রোববার বিকেলে বগুড়া চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি মিলনায়তনে সংবাদ সম্মেলনে এসব কথা জানান সংগঠনের সভাপতি ও বগুড়া জেলা আওয়ামীলীগের সভাপতি মমতাজ উদ্দিন।

সংবাদ সম্মেলনে তিনি উপস্থিত সাংবাদিকদের জানান, যে স্থান বা জায়গা দখল নিয়ে তাকে জড়িয়ে কথা বলার চেষ্টা করা হয়েছে ওই জমিটি বিগত ১৫ বছর আগে পরিত্যক্ত ঘোষণা করেছে সরকার। তাই যেহেতু জায়গাটি পড়ে আছে সেহেতু বগুড়ার সব পর্যায়ের ব্যবসায়ীদের সমর্থন সাপেক্ষে পতিত থাকা জমিটি লিজ নেবার জন্য অনেক আগেই জেলা প্রশাসক বরাবর আবেদন করেছে বগুড়া চেম্বার। আবেদনের প্রেক্ষিতে এক পর্যায়ে জেলা প্রশাসক চেম্বারকে অর্ধেক সম্পত্তি লিজ দিবেন বলেও জানান।

এসময় তিনি আক্ষেপ করে বলেন, ১৯৬৩ সালে উত্তরবঙ্গে ব্যবসায়ীদের সর্ববৃহৎ সংগঠনের জন্য চেম্বার ভবন গঠন করা হয় বগুড়ায়। এরপর থেকে ৯বার কেন্দ্রীয় সংগঠনের পরিচালনা পরিষদের সদস্য নির্বাচিত হয় বগুড়া থেকে। এটি কম গৌরবের বিষয় নয়, তাই সংগঠনের স্বার্থে সাংবাদিকসহ সব মহলকে এগিয়ে আসতে হবে।

এর আগে তিনি মাথায় অস্ত্র ঠেকিয়ে প্রাণ নাশের ভয়-ভীতি দেখিয়ে জমি দখল সম্পর্কে প্রথম আলোয় প্রকাশিত সংবাদের কঠোর সমালোচনা করে বলেন, ‘স্পটে (ঘটনাস্থলে) না গিয়ে সংবাদ সরবারহ করা উচিত নয় সাংবাদিকদের। ’

এ সময় তিনি সঠিক তথ্য জেনে সংবাদ করার পরামর্শ প্রদান করেন প্রথম আলোর প্রতিবেদককে।

সবশেষে তাদের দলের (আওয়ামীলীগের) মধ্যে দু’চারজন নেতার ইন্ধনে ও সহযোগীতায় এসব বিভ্রান্তিকর সংবাদ পরিবেশন করা হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি।

উল্লেখ্য, ১ বৈশাখ বার্ষিক লিজের মেয়াদ শেষ হলে পূর্বের নেওয়া লিজকৃত ৩ অস্থায়ী মালিকের পক্ষে নবায়নের আবেদন করা হয়েছিল বলে জানান বগুড়া সদর থানার পরিদর্শক (তদন্ত) আতিয়ার রহমান। তিনি আরো জানান, এছাড়া দখল হতে পারে এ আশংকায় চেম্বারের সাবেক সভাপতি ও ওই জমির মালিক দাবিদার আমজাদ হোসেন তাজমা ৪ জুলাই বগুড়া প্রথম যুগ্ম জজ আদালতে বগুড়ার ডিসি, এডিসি (রাজস্ব), আরডিসি, সদর এসি ল্যান্ড ও চেম্বার সভাপতিকে বিবাদী করে লিজ বহাল রাখার আবেদন করেন।

আমজাদ হোসেন তাজমা জানান, আদালতের সিদ্ধান্তের আগেই জমিটি দখল হয়ে গেল। অপর মালিক দাবিদার শরিফুজ্জামান বাচ্চু জানান, প্রশাসন চেম্বারকে জমি লিজ দেয়নি। কিন্তু কর্তৃপক্ষ বেআইনীভাবে তাদের দীর্ঘদিনের দখলে থাকা জমি দখল করেছেন।    

সংবাদ সম্মেলনে চেম্বার সভাপতি মমতাজ উদ্দিন ছাড়াও উপস্থিত ছিলেন-সংগঠনের পরিচালক আব্দুল গফুর, সহ-সভাপতি আকতারুজ্জামান ডিউক, বগুড়া নিউ মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল খালেক, রাজাবাজার ব্যবসায়ী সমিতির সভাপতি ফজলুর রহমান প্রমুখ।  


বাংলাদেশ সময়: ১৯২০ ঘণ্টা, ১৭ জুলাই, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।