ঢাকা, শনিবার, ১৪ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আট কার্যদিবস পর পুঁজিবাজার মন্দা

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৪৫ ঘণ্টা, জুলাই ১৭, ২০১১
আট কার্যদিবস পর পুঁজিবাজার মন্দা

ঢাকা: টানা আট কার্যদিবস চাঙ্গা থাকার পর সপ্তাহের প্রথম দিন রোববার দেশের দুই পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম, সূচক ও লেনদেন কমেছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২১৩টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৯১.৬৯ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) ১৭২টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ১৭৪.৩৬ পয়েন্ট।

 
একই সঙ্গে উভয় বাজারে লেনদেনের পরিমাণও উল্লেখযোগ্যহারে কমেছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার ডিএসইতে লেনদেন হওয়া ২৬২টি প্রতিষ্ঠানের মধ্যে ৪২টির দাম বেড়েছে, ২১৩টির কমেছে এবং অপরিবর্তিত রয়েছে ৭টি প্রতিষ্ঠানের দাম। একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৯১.৬৯ পয়েন্ট কমে নেমে যায় ৬ হাজার ৪৮৬.৫৮ পয়েন্টে।

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ১ হাজার ১৫৭ কোটি ৬ লাখ ৪৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের কার্যদিবস থেকে ৫২৬ কোটি ৩৬ লাখ ৯৮ হাজার টাকা কম।

রোববার লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- বেক্সটেক্স, মবিল যমুনা, ইউসিবিএল,  বেক্সিমকো, ওয়ান ব্যাংক, ইউনাইটেড এয়ার, ফু-ওয়াং ফুড, কেয়া কসমেটিকস ও এসআইবিএল।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- কেয়া  কসমেটিকস, ফু-ওয়াং ফুড, গ্রামীণ মি.ফা ওয়ান, ঢাকা ইন্স্যুরেন্স, এমজেএল বাংলাদেশ, এপেক্স এডেলচি ফুটওয়্যার, এশিয়া ইন্স্যুরেন্স, রংপুর ফাউন্ড্রি, সিনোবাংলা ও ওয়ান ব্যাংক।

এছাড়া দাম কমা প্রধান দশ প্রতিষ্ঠান ছিল- এসিআই ফর্মুলেশন, মডার্ন ডায়িং, কোহিনুর কেমিক্যালস, এসিআই লিমিটেড, পিএইচপি ফার্স্ট মি. ফা, ঢাকা ব্যাংক, প্রভাতী ইন্স্যুরেন্স, মুন্নু জুট স্ট্যাফলার্স, শাহজালাল ইসলামী ব্যাংক ও আজিজ পাইপস।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার সিএসইতে লেনদেন হওয়া ২০০টি প্রতিষ্ঠানের মধ্যে ২৪টির দাম বেড়েছে, ১৭২টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম। পাশাপাশি সাধারণ সূচক ১৭৪.৩৬ পয়েন্ট কমে নেমে যায় ১১ হাজার ৭৫৪.১৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৩৭ কোটি ৫৩ লাখ ৫৩ হাজার ১৬৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৫২  ঘণ্টা, জুলাই ১৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।