ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

হাইকোর্টের নির্দেশে ফের আরাফাত সিকিউরিটিজের লেনদেন চালু

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫০৩ ঘণ্টা, আগস্ট ১০, ২০১০
হাইকোর্টের নির্দেশে ফের আরাফাত সিকিউরিটিজের লেনদেন চালু

ঢাকাঃ হাইকোর্টের নির্দেশে মঙ্গলবার পুনরায় শুরু হয়েছে আরাফাত সিকিউরিটিজ লিমিটেডের লেনদেন। টানা ৬ কার্যদিবস বন্ধ থাকার পর এদিন দুপুর সাড়ে ১২ টায় পুনরায় শুরু হয় আরাফাত সিকিউরিটিজের লেনদেন।



এর আগে ১ আগস্ট সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (এসইসি) অনুমোদনবিহীন শাখার মাধ্যমে শেয়ার লেনদেন এবং বিনিয়োগকারীদের কাছ থেকে অগ্রিম অর্থ গ্রহণের অভিযোগে আরাফাত সিকিউরিটিজের লেনদেন এক মাসের জন্য স্থগিত করে দেয়।

এই সিদ্ধান্তের বিরুদ্ধে আরাফাত সিকিউরিটিজের পক্ষ থেকে ৫ আগস্ট বৃহস্পতিবার উচ্চ আদালতে রিট আবেদন দাখিল করা হয়। এরই পরিপ্রেক্ষিতে বিচারপতি মামনুর রহমান এবং বিচারপতি সৈয়দা আফসার জাহানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ গত ৮ আগস্ট এক আদেশবলে এসইসির সিদ্ধান্ত স্থগিত করেন। সেই সঙ্গে আদালত ২৪ ঘন্টার মধ্যে আরাফাত সিকিউরিজের লেনদেন চালুর নির্দেশ দেয়।

মঙ্গলবার সকালে হাইকোর্টের রায়ের কপি পাওয়ার পর ডিএসইকে এই ব্রোকারেজ হাউজের লেনদেন চালুর নির্দেশ দেয় এসইসি। এর পরিপ্রেক্ষিতে ডিএসই দুপুর সাড়ে ১২ টায় পুনরায় আরাফাত সিকিউরিটিজের লেনদেন চালু করে।    

এ ব্যাপারে এসইসির সদস্য মো. আনিসুজ্জামান বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, হাইকোর্টের রায়ের কপি পাওয়ার পর আমরা আজ আরাফাত সিকিউরিটিজের লেনদেন চালু করা  নির্দেশ দিয়েছি।

অন্যদিকে আরাফাত সিকিউরিটিজের একজন ঊর্ধতন কর্মকর্তা বাবর আহমেদ বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে বলেন, এসইসির সিদ্ধান্তের বিরুদ্ধে আমরা আদালতে রিট করলে আদালক এসইসির স্বগিতাদেশ স্থগিত করে দেয়। ফলে আজ আবার লেনদেন শুরু হয়েছে।

উল্লেখ্য নওগাঁয় একটি শাখা স্থাপনের জন্য আরাফাত সিকিউরিটিজের পক্ষ থেকে কয়েক মাস আগে এসইসি’তে আবেদন করা হয়। নিয়ম অনুযায়ী শাখা কার্যক্রম পরিচালনার জন্য অবকাঠামোসহ বিভিন্ন সুযোগ-সুবিধা সরেজমিনে দেখার জন্য সম্প্রতি এসইসি’র একজন কর্মকর্তা নওগাঁয় যান।

 পরিদর্শনকালে তিনি জানতে পারেন, এসইসি’র অনুমোদন না পেলেও আরাফাত সিকিউরিটিজ এরই মধ্যে ওই শাখার মাধ্যমে শেয়ার লেনদেন শুরু করেছে। শেয়ার লেনদেনের জন্য নওগাঁর বিনিয়োগকারীদের কাছ থেকে অগ্রিম অর্থ গ্রহণ করা হয়েছে বলেও প্রমাণ পাওয়া যায়। কমিশনের কাছে দেয়া পরিদর্শন প্রতিবেদনে এসব অনিয়মের কথা উল্লেখ করা হয়। বিষয়টি নিয়ে আলোচনার জন্য ১ আগস্ট রবিবার বিকেলে এসইসি’র শীর্ষ কর্মকর্তারা একটি বৈঠকে বসেন। বৈঠকে অনুমোদনবিহীন শাখার মাধ্যমে শেয়ার লেনদেন ও অগ্রিম অর্থ গ্রহণের সুষ্পষ্ট প্রমাণ থাকায় বিনিয়োগকারীদের স্বার্থে আরাফাত সিকিউরিটিজের লাইসেন্স ২ আগস্ট থেকে এক মাসের জন্য স্থগিত করে দেয়।  

স্থানীয় সময়ঃ ১৬৪৪ ঘন্টা ১০ আগস্ট ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa