ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বিসিসির ২০১১-১২ অর্থবছরের বাজেট ঘোষণা

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১৩ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১
বিসিসির ২০১১-১২ অর্থবছরের বাজেট ঘোষণা

বরিশাল: বরিশাল মহানগরীর উন্নয়নে ২০১১-১২ অর্থবছরের জন্য ২৫৩ কোটি ৯৫ লাখ ৯২ হাজার ৪১৮ টাকার প্রস্তাবিত বাজেট ঘোষণা করেছে বরিশাল সিটি করপোরেশন (বিসিসি)।

বৃহস্পতিবার দুপুরে নগর ভবনের সভা কক্ষে সাংবাদিক, বিসিসির কাউন্সিলর ও কর্মকর্তাদের উপস্থিতিতে এ বাজেট ঘোষণা করেন বিসিসি মেয়র শওকত হোসেন হিরন।



২০১১-১২ অর্থ বছরের জন্য ষোষিত বাজেট ২০১০-১১ অর্থ বছরের তুলনায় ৫৬ কোটি ২৩ লাখ ৫৬ হাজার ৬৩৪ টাকা বেশি।

বাজেট ঘোষণার পর কাউন্সিলরদের পরামর্শে বিসিসির তহবিল থেকে মিরসরাইয়ে নিহত স্কুলছাত্রদের পরিবারের জন্য ৩ লাখ টাকা অনুদান দেওয়ার কথা বলেন মেয়র শওকত হোসেন হিরন।

তিনি জানান, খুব শিগগিরই ওই এলাকার জেলা প্রশাসকের কাছে অনুদানের টাকা পৌঁছে দেওয়া হবে।

বাজেট ঘোষণার আগে বিসিসির কাউন্সিলর ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন মেয়র।

বাজেট ঘোষণা অনুষ্ঠানে মেয়র শওকত হোসেন হিরন, প্যানেল মেয়র আলতাফ মাহমুদ সিকদার, বিসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা নিখিল চন্দ্র দাসসহ কাউন্সিলর ও সাংবাদিকরা উপস্থিতি ছিলেন।

অনুষ্ঠানে মেয়র শওকত হোসেন হিরন বলেন, গত বছর ঘোষিত ১৯৭ কোটি ৭২ লাখ ৩৫ হাজার ৭৮৪ টাকার বাজেটের মধ্যে ১০৫ কোটি ৫৬ লাখ ১৮ হাজার ৮০৬ কোটি টাকা সংশোধনী বাজেট হিসেবে দেখানো হয়েছে।

গত বাজেটের বরাদ্দকৃত অনেক প্রকল্পের কাজ চলমান রয়েছে বলে জানান তিনি।

তিনি বলেন, এবারের বাজেটে নিজেস্ব উৎস থেকে ৬৩ কোটি ৫০ লাখ ৪২ হাজার ৪১৮ টাকা আয়ের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।

আয়ের উল্লেখ্যযোগ্য উৎস
কর ও রেটস থেকে ৩২ কোটি ৯১ লাখ ১৬ হাজার ৭০ টাকা, রেন্ট অ্যান্ড প্রফিটস্ সম্পত্তি থেকে ৬ কোটি ৭৩ লাখ ১৫ হাজার টাকা, টেন্ডার ফরম বিক্রি বাবদ ৫৫ লাখ টাকা এবং সরকারি অনুদান ও ঋণ বাবদ ১২ কোটি ১৫ লাখ ৬০ হাজার ৬ শ০৩ টাকা। এছাড়া প্রারম্ভিক আয় ধরা হয়েছে ৯ কোটি ২৪ লাখ

সরকারি উন্নয়ন অনুদান হিসেবে ১৭৫ কোটি টাকা এবং বিভিন্ন বিদেশি প্রকল্প ও সরকারি-বেসরকারি অংশীদারিত্বভিত্তিক প্রকল্প থেকে ১৪ কোটি ৭৫ লাখ ৫০ হাজার টাকা বরাদ্দ আশা করছে বিসিসি।

খরচের উল্লেখযোগ্য খাত
মেয়র, কাউন্সিলর, কর্মকর্তা ও কর্মচারীদের বেতনভাতা বাবদ ১৮ কোটি ১০ হাজার ৫৭৮ টাকা, রাস্তাঘাট সংরক্ষণ ও বিভিন্ন উন্নয়নবাবদ ১৪ কোটি ২২ লাখ টাকা, বিভিন্ন সড়ক প্রশস্তকরণ ও উন্নয়ন, ড্রেন কাম ফুটপাত নির্মাণ এবং অবকাঠামো প্রকল্পে ৫০ কোটি টাকা, বঙ্গবন্ধু অডিটোরিয়াম নির্মাণের জন্য ১০ কোটি টাকা, নগরীর সৌন্দর্য বর্ধনে ১০ কোটি টাকা। এছাড়া নথুল্লাবাদ ও রূপাতলী বাসস্ট্যান্ড সংস্কার, শিশু পার্ক, ওয়াক ওয়ে নির্মাণ, নিম্নাঞ্চলের অবকাঠামো উন্নয়ন, জেনারেটর ক্রয় ভূমি অধিগ্রহণ বিসিসির আঞ্চলিক কার্যালয় নির্মাণ, বিভিন্ন এলাকায় মার্কেট নির্মাণবাবদ ব্যয় ধরা হয়েছে ১৭৫ কোটি ৭০ লাখ টাকা।

বাকি টাকা অন্যান্য উন্নয়নমূলক খাতে খরচ করা হবে বলে জানান মেয়র।

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad
welcome-ad