ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশে জাপানের বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে: জাপানি রাষ্ট্রদূত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৫৮ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

ঢাকা: বাংলাদশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদুত তমাৎসু শিনতসুকা বলেছেন, চীন ও কম্বোডিয়ায় শ্রম এবং উৎপাদন খরচ বেড়ে যাওয়ায় বাংলাদেশে জাপানের বিনিয়োগের সম্ভাবনা সৃষ্টি হয়েছে। জাপানিরা বাংলাদেশের সস্তা শ্রম কাজে লাগিয়ে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে বিনিয়োগ করতে পারে।



বৃহস্পতিবার দুপুরে ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজ(ডিসিসিআই) আয়োজিত ‘ডাইভারসিফিকেশন অব এক্সপোর্ট অব বাংলাদেশ টু জাপান’ শীর্ষক সেমিনারে তিনি একথা বলেন।

শিনতসুকা আরও বলেন, ‘বাংলাদেশে স্বল্প ব্যয়ের শ্রমকে কাজে লাগিয়ে বিনিয়োগের সম্ভাবনা অনেক। ’ এজন্য তিনি বাংলাদেশের সামাজিক ও রাজনৈতিক স্থিতিশীলতার পাশাপাশি যোগাযোগ ব্যবস্থা, বিদ্যুৎ ও গ্যাসসহ প্রয়োজনীয় অবকাঠামোর উন্নয়নের ওপর জোর দেন।

দুই দেশের বন্ধুত্ব¡ অনেক আগ থেকেই জানিয়ে তিনি বলেন, ‘বাংলাদেশের সম্বাবনাগুলোকে কাজে লাগালে বন্ধুত্ব আরও জোরদার এবং এদেশের শিল্পের উন্নয়ন হবে। ’

অনুষ্ঠানের প্রধান অতিথি বাণিজ্য মন্ত্রী ফারুক খান বলেন, ‘বিদ্যুৎ, গ্যাস ও যোগাযোগের ক্ষেত্রে আমাদের কিছু সমস্যা আছে। তবে বর্তমান সরকার এসকল সমস্যা দূরীকরণে কাজ করে যাচ্ছে। ’

জাপান বাংলাদেশের অনেক ক্ষেত্রে সহযোগিতা করছে বলে তিনি বলেন, ‘সেদেশের সাথে ব্যবসায়িক সম্পর্ক আরও বাড়াতে হবে। এজন্য প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হবে। ’

বিএনপির গতকালের শান্তিপূর্ণ কর্মসূচি সম্পর্কে তিনি বলেন, ‘রাজনৈতিক দলগুলো এরকম কর্মসূচি পালন করলে বিনিয়োগকারীরা আরও আকৃষ্ট হবে। ’

সেমিনারে স্বাগত বক্তব্য রাখেন ডিসিসিআইয়ের সভাপতি আসিফ ইব্রাহিম। প্রবন্ধ উপস্থাপন করেন ডিসিসিআইয়ের রপ্তানি নীতি বিষয়ক স্ট্যান্ডিং কমিটির আহবায়ক ওসামা তাসীর ও জাপান একর্টার্নাল ট্রেড অর্গানাইজেশনের (জেইপিআরও) প্রতিনিধি তাকাসি সুজুকি।

আলোচনায় অংশ নেন এক্সপোর্ট প্রমোশন ব্যুরোর সহ-সভাপতি জালাল আহমেদ, বিএএসআইএস এর সহসভাপতি ফাহিম মাসরুর ও জাপান- বাংলাদেশ চেম্বার অব কর্মাস ইন্ডান্ট্রিজের সহসভাপতি রাশেদ আহমেদ আলী।

ধন্যবাদ জ্ঞাপন করেন ডিসিসিআইয়ের সহসভাপতি টিআইএম নুরুল কবির। বক্তারা বাংলাদেশে বিনিয়োগের জন্য প্রয়োজনীয় অবকাঠামো ও তার পেছনে সুবিধা বাড়ানোর পরামর্শ দেন।

অনুষ্ঠান শেষে আয়োজন করা হয় মুক্ত আলোচনার।

বাংলাদেশ সময়: ১৬২৫ ঘণ্টা, জুলাই ১৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।