ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

টানা সাত কার্যদিবস পুঁজিবাজার ঊর্ধ্বমুখী

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২২৭ ঘণ্টা, জুলাই ১৩, ২০১১
টানা সাত কার্যদিবস পুঁজিবাজার ঊর্ধ্বমুখী

ঢাকা: গত ছয় কার্যদিবসের ধারবাহিকতায় বুধবারও দেশের দুই পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৭১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৪৮.৮২ পয়েন্ট।

অপরদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে(সিএসই) ১৪২টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১৪১.৫৭ পয়েন্ট। একই সঙ্গে উভয় বাজারে আগের দিনের চেয়ে লেনদেনও বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার ডিএসইতে লেনদেন হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭১টির দাম বেড়েছে, ৮৮টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৪৮.৮২ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৬ হাজার ৫৬২.৯১ পয়েন্টে। সার্বিক সূচক ৪১.০৮ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৪৭৭.৩৭ পয়েন্টে।

এদিন লেনদেন হয় মোট ১ হাজার ৪৮০ কোটি ২০ লাখ ৭৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬১ কোটি ২৭ লাখ ১ হাজার টাকা বেশি।

বুধবার লেনদেনের ভিত্তিতে(টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- বেক্সটেক্স, বেক্সিমকো, ইউনাইটেড এয়ারওয়েজ, এসআইবিএল, এনবিএল, গ্রামীণফোন, এমআই সিমেন্ট, ইউসিবিএল, ওয়ান ব্যাংক ও আরএন স্পিনিং।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- ফেডারেল ইন্স্যুরেন্স, আইএফআইএল ইসলামিক মি.ফা-১, পিএইচপি ফার্স্ট মি.ফা., গ্রীণ ডেল্টা মি.ফা., ফার্স্ট জনতা ব্যাংক মি.ফা., সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মি.ফা., আইসিবি এএমসিএল থার্ড এনআরবি মি.ফা., রূপালী ইন্স্যুরেন্স, পপুলার লাইফ ফার্স্ট মি.ফা. ও আইসিবি এএমসিএল সেকন্ড মি.ফা.।

এছাড়া সবচেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান ছিল-  মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, মর্ডান ডায়িং, বেক্সটেক্স, ফার্মা এইডস, বিএটিবিসি, লিবরা ইনফিউশন, ইস্টার্ন লুব্রিক্যান্ট, অলটেক্স, দুলামিয়া কটন ও দেশ গার্মেন্টস।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বুধবার সিএসইতে লেনদেন হওয়া ২০৯টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪২টির দাম বেড়েছে, ৬২টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৫টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ১৫৪ কোটি ৩৪ লাখ ১২ হাজার ৮৬৫টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছে ১২৭ কোটি ৪৪ লাখ ৯৮ হাজার ৭১৫ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩৪ ঘণ্টা, জুলাই ১৩, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।