ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিনমাস পর ডিএসইর সূচক সাড়ে ছয় হাজার পয়েন্টে

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫০ ঘণ্টা, জুলাই ১২, ২০১১
তিনমাস পর ডিএসইর সূচক সাড়ে ছয় হাজার পয়েন্টে

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও দেশের দুই পুঁজিবাজারে চাঙাভাবের মধ্য দিয়ে লেনদেন শেষ হয়েছে। টানা তিনমাস পর এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের(ডিএসই) সাধারণ সূচক সাড়ে ছয় হাজার পয়েন্টে উঠে এসেছে।



আগের দিনের চেয়ে ৫৬ পয়েন্ট বেড়ে ডিএসইর মূল্যসূচক দাঁড়িয়েছে ৬ হাজার ৫১৪ পয়েন্টে। পাশাপাশি ডিএসইতে লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ১৪২টির দাম বেড়েছে ও লেনদেন হয়েছে ১৪শ’ কোটি টাকার উপরে। এর আগে গত ১০ এপ্রিল ডিএসইর সাধারণ সূচক ৬ হাজার ৫৫৬ পয়েন্টে ছিল। এরপর ধীরে ধীরে সূচক কমে গত ২৫ মে ডিএসইর সূচক ৫ হাজার ২৯২ পয়েন্টে নেমে আসে।

অন্যদিকে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১০৩টি প্রতিষ্ঠানের দাম বৃদ্ধির সঙ্গে সঙ্গে সাধারণ সূচক বেড়েছে ৮১.৬৩ পয়েন্ট।
 
মঙ্গলবার লেনদেনের প্রথম সাত মিনিটে ডিএসইর সাধারণ সূচক ১৩ ও সিএসইর ১৬ পয়েন্ট বাড়ে। এরপর ১১টা ১০ মিনিটে ডিএসইতে ৭ ও সিএসইতে ৫ পয়েন্ট কমে। ১১টা ২০ মিনিটে ডিএসইর সূচক আবার ১২ পয়েন্ট বাড়লেও সিএসইর সূচক ৩ পয়েন্ট কমে যায়। লেনদেনের প্রথম আধঘণ্টায় এভাবে ওঠানাম করে ডিএসইর সাধারণ সূচক ৬৯.৮১ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৬ হাজার ৫২৭.৯১ পয়েন্টে ও সিএসইর ৪৬.৬৩ পয়েন্ট বেড়ে উঠে আসে ১১ হাজার ৭০১.১৩ পয়েন্টে।    

প্রথম আধঘণ্টা ওঠানামা করলেও লেনদেনের দ্বিতীয় ঘণ্টা থেকে উভয় বাজারের সূচক বাড়তে থাকে। দুপুর একটায় ডিএসইর সাধারণ সূচক ৮১.৪৮ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৫৩৯.৫৮ পয়েন্টে উঠে আসে। অপরদিকে দুপুর সোয়া ১টায় সিএসইর সাধারণ সূচক ১২৬.৮২ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ১১ হাজার ৭৮১.৩২ পয়েন্টে। দিনশেষে সূচক বৃদ্ধির হার কিছুটা কমে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ২৬৩টি প্রতিষ্ঠানের মধ্যে ১৪২টির দাম বেড়েছে, ১১৭টির কমেছে এবং অপরিবর্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম। সাধারণ সূচকের পাশাপশি সার্বিক সূচক ৪৫.৯০ পয়েন্ট বেড়ে স্থির হয় ৫ হাজার ৪৩৬.২৮ পয়েন্টে।  

এদিন ডিএসইতে লেনদেন হয় মোট ১ হাজার ৪১৮ কোটি ৯৩ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ১৬২ কোটি ৩৬ লাখ ৮৭ হাজার টাকা কম।

লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠানের তালিকায় ছিল- বেক্সটেক্স, বেক্সিমকো, এসআইবিএল, ওয়ান ব্যাংক, আফতাব অটো,  ইউনাইটেড এয়ার, বেক্সিমকো ফার্মা, এমআই সিমেন্ট, ইউসিবিএল ও শাহাজালাল ইসলামী ব্যাংক।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- বেক্সিমকো ফার্মা, এসআইবিএল, এনসিসি, ষষ্ঠ আইসিবি মি.ফা., জিকিউ বলপেন, যমুনা ব্যাংক, প্রাইম ফিন্যান্স ফার্স্ট মি.ফা., শাহজালাল ইসলামী ব্যাংক, প্রাইম ব্যাংক ও আইএফআইসি ব্যাংক ফার্স্ট মি.ফা.।

এছাড়া সবচেয়ে বেশি দাম কমা শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- সন্ধানী লাইফ ইন্স্যুরেন্স, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, ‘রিলায়েন্ট ওয়ান’ রিলায়েন্স ইন্স্যুরেন্স মি.ফান্ডের ফার্স্ট স্কিম, সায়হাম টেক্সটাইল, দেশ গার্মেন্টস, রহিমা ফুড, কে অ্যান্ড কিউ, আনলিমা ইয়ার্ন, সাফকো স্পিনিংস ও ইমাম বাটন।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হওয়া ২০২টি প্রতিষ্ঠানের মধ্যে ১০৩টির দাম বেড়েছে, ৯৫টির কমেছে এবং অপরিবার্তিত ছিল ৪টি প্রতিষ্ঠানের দাম।

একই সঙ্গে সিএসইর সাধারণ সূচক ৮১.৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১১ হাজার ৭৩৬.১৩ পয়েন্টে। সার্বিক সূচক ১২০.২৬ পয়েন্ট বেড়ে ১৮ হাজার ২৭৮.৪০ পয়েন্টে পোঁছেছে।

এদিন সিএসইতে লেনদেন হয়েছে মোট ১২৭ কোটি ৪৪ লাখ ৯৮ হাজার ৭১৫ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। আগের দিন লেনদেন হয়েছে ১৬৫ কোটি ৬১ লাখ ১৫ হাজার ৮২৮ টাকা।


বাংলাদেশ সময়: ১৬০৮ ঘণ্টা, জুলাই ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।