bangla news

রেমিট্যান্স জমা হবে বিকাশ অ্যাকাউন্টে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৬-০৪-১৭ ৮:০৯:৫৯ এএম
ছবি: নূর-বাংলানিউজটোয়েন্টির.কম

ছবি: নূর-বাংলানিউজটোয়েন্টির.কম

বিশ্বের যে কোনো জায়গা থেকে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্স এখন থেকে সরাসরি গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টেই জমা হবে।

ঢাকা: বিশ্বের যে কোনো জায়গা থেকে প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্স এখন থেকে সরাসরি গ্রাহকের বিকাশ অ্যাকাউন্টেই জমা হবে।

রোববার (১৭ এপ্রিল) রাজধানীর একটি হোটেলে মাস্টারকার্ড, ওয়েস্টার্ন ইউনিয়ন, ব্র্যাক ব্যাংক ও বিকাশ যৌথভাবে এ সেবা চালুর ঘোষণা দেয়।

অনুষ্ঠানে জানানো হয়, বিকাশে রেমিট্যান্স গ্রহণ করতে সবার আগে গ্রাহককে রেমিট্যান্স প্রেরণকারীর কাছ থেকে ১০ সংখ্যার এমটিসিএন নম্বর (মানি ট্রান্সফার কন্ট্রোল নাম্বার) ও টাকার পরিমাণ জেনে নিতে হবে।

এক্ষেত্রে প্রবাসী বাংলাদেশিদের আগেই ওয়েস্টার্ন ইউনিয়নের এজেন্ট পয়েন্টে গিয়ে টাকা জমা দিয়ে এমটিসিএন নম্বর গ্রহণ করতে হবে।

তারপর গ্রাহক মোবাইলের *২৪৭# ডায়াল করে বিকাশ মেনু থেকে রেমিট্যান্স সিলেক্টের পর ওয়েস্টার্ন ইউনিয়ন নির্বাচন করবে।

তারপর ১০ সংখ্যার এমটিসিএন নম্বর ও টাকার পরিমাণ দিতে হবে। এরপর দিতে হবে পিন নম্বর।

এর কিছুক্ষণ পরেই গ্রাহকের মোবাইলে টাকা জমা হওয়ার কনফারমেশন এসএমএস আসবে। যাতে সহযোগিতা করছে  মাস্টারকার্ডের সিকিউরড পেমেন্ট টেকনোলজি।

এভাবে একজন গ্রাহক দিনে ৫বার নিজের অ্যাকাউন্টে জমা রেমিট্যান্স আদান-প্রদান করতে পারবেন। প্রতিবার লেনদেনের পরিমাণ হবে ৩৫ হাজার টাকা (প্রায় ৫০০ ডলার)।

একজন গ্রাহক মাসে সর্বোচ্চ ২০ বার লেনদেন করতে পারবেন। এক্ষেত্রে বিকাশ অ্যাকাউন্টে ১ লাখ ৫০ হাজার টাকা পর্যন্ত জমা রাখা যাবে।

অনুষ্ঠানের প্রধান অতিথি পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেন, একটি ব্যাংকসহ চারটি আর্থিক প্রতিষ্ঠান যৌথভাবে প্রযুক্তি নির্ভর নতুন একটি উদ্যোগ নিয়েছে। ব্যাংকিং সেবার ক্ষেত্রে তাদের জন্য এটি একটি নতুন চ্যালেঞ্জ।

‘তৃণমূল পর্যায়ে এভাবে নিরাপদ সেবা দিতে পারলে গ্রামের মানুষের অনেক উপকারে আসবে। নতুন এ সেবা আর্থিক লেনদেনে বৈপ্লবিক পরিবর্তন আনবে বলেও আমি বিশ্বাস করি।’

বিকাশ- এর নির্বাহী কর্মকর্তা কামাল কাদির বলেন, মাস্টারকার্ড ও ওয়েস্টার্ন ইউনিয়নের সঙ্গে যুক্ত হয়ে রেমিট্যান্স সেবা চালু করতে পেরে আমরা আনন্দিত। এতে বিকাশ গ্রাহকরা সরাসরি তাদের অ্যাকাউন্টে বিদেশ থেকে স্বজনদের পাঠানো অর্থ দিন রাত ২৪ ঘণ্টাই গ্রহণ করতে পারবেন।

‘এটি দেশে বিদেশে বসবাসকারী বাংলাদেশিদের জন্য একটি বিশাল সম্ভাবনা বয়ে এনেছে।’

অনুষ্ঠানের সভাপতি ব্র্যাক ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) সেলিম আর এফ হুসেইন বলেন, যুগান্তকারী এই সেবা চালুর ফলে দেশের গ্রাহকেরা প্রথমবারের মতো তাদের বিকাশ অ্যাকাউন্টে বিদেশ থেকে স্বজনদের পাঠানো রেমিট্যান্স পাবেন।

এ সময় অন্যদের মধ্যে মাস্টার কার্ডের গ্রুপ এক্সিকিউটিভ ম্যাথিউ ড্রা ইভার, ওয়েস্টার্ন ইউনিয়নের এক্সিকিউটিভ ভাইস প্রেসিডেন্ট জ্যাঁ ক্লড ফারাহ প্রমুখ উপস্থিত ছিলেন।

২০১১ সালের চালু হওয়া মোবাইলে টাকা লেনদেনকারী প্রতিষ্ঠান বিকাশের গ্রাহক সংখ্যা ২২ মিলিয়ন।

আর বিশ্বের ২০০ টিরও বেশি দেশে ওয়েস্টার্ন ইউনিয়নের ৫ লাখের এজেন্ট লোকেশন ছাড়াও ডিজিটাল চ্যানেলস এবং ব্যাংক অ্যাকাউন্ট ব্যবহার করে রেমিট্যান্স পাঠানোর সুবিধা রয়েছে।  

এসব এজেন্ট লোকেশন থেকে দেশে প্রিয়জনদের কাছে রেমিট্যান্স পাঠাতে পারেন প্রবাসী বাংলাদেশিরা। আর দেশে বিকাশ অ্যাকাউন্ট থেকে সে টাকা সংগ্রহ করতে পারবেন স্বজনরা।  

বাংলাদেশ সময়: ১৭৫০ ঘণ্টা, এপ্রিল ১৭, ২০১৬
এসই/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2016-04-17 08:09:59