ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

৬ মাসে লোকসান ১০ কোটি টাকা ॥ বিএসসি’র ২টি কার্গো যাচ্ছে সেনাকল্যাণে

হাজেরা শিউলী | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬১১ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

চট্টগ্রাম: দীর্ঘ ছয় মাস অলস বসিয়ে রাখার পর বাংলাদেশ শিপিং কর্পোরেশন (বিএসসি) ‘বাংলার গৌরব’ ও ‘বাংলার উর্মিকে’ নামে দুটি কর্গো জাহাজ সেনাকল্যাণ সংস্থার কাছে ‘বেয়ার বোর্ড চার্টারে’ দিতে যাচ্ছে। এতে বিএসসিকে মাসে ৩০ হাজার ডলার করে লভ্যাংশ দেবে সেনাকল্যান সংস্থা।



এর আগে ছয় মাস অপারেশনে না থাকলেও ফিক্সড অপারেটিং কস্ট বাবদ দু’টি জাহাজের পেছনে এ সময় প্রায় ১০ কোটি আট লাখ টাকা লোকসান দিতে হয়েছে।

বিএসসি  সুত্র জানায়, অলাভজনক হওয়ায় বিএসসি’র পরিচালনা পরিষদ গত ফেব্র“য়ারি মাসে ২৮ বছরের পুরনো ‘বাংলার গৌরব’ ও ‘বাংলার ঊর্মি’ বিক্রি করে দেওয়ার নীতিগত সিদ্ধান্ত নেয়। পরবর্তীতে জাহাজ দু’টির ব্যাপারে চুড়ান্ত সিদ্ধান্ত নিতে নৌ-পরিবহন মন্ত্রণালয় একটি টেকনিক্যাল কমিটি গঠন করে। কিন্তু এখন পর্যন্ত টেকনিক্যাল কমিটির কোনো রিপোর্ট পাওয়া যায়নি। অলস বসে থাকলেও ক্রু-অফিসারদের বেতন, খাবার, অফিস এবং জ্বালানি বাবদ বিএসসি’কে দু’টি জাহাজের জন্য দৈনিক পাঁচ লাখ ৬০ হাজার টাকা ব্যয় করতে হচ্ছে।
 
বিএসসি’র নির্বাহী পরিচালক (অর্থ) মোহাম্মদ গোলাম মাওলা বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডিকে জানান, টেকনিক্যাল কমিটির রিপোর্ট না পাওয়ায় আপাতত জাহাজ দু’টিকে বেয়ার বোর্ডে দিতে বিএসসি পরিচালনা পরিষদ অনুমোদন দিয়েছে।

খুব শিগগিরই এ বিষয়ে সেনাকল্যাণ সংস্থার সঙ্গে বিএসসি’র আনুষ্ঠানিক প্যাকেজ চুক্তি হবে বলে জানিয়েছেন তিনি।
 
একটি সূত্রে জানা গেছে, সেনাকল্যাণ সংস্থা জাহাজ দু’টি তাদের বিভিন্ন কারখানার পণ্য পরিবহনের কাজে ব্যবহার করবে। বর্তমানে বিএসসি’র আরো দুটি কার্গো জাহাজ সেনাকল্যান সংস্থা টাইম চার্টারে (নির্দিষ্ট সময়ের জন্য ভাড়া নেওয়া) চালাচ্ছে।

বিএসসি’র মহাব্যবস্থাপক (অর্থ ও পরিকল্পনা) মোহাম্মদ শাহ আলম জানিয়েছেন, টাইম চার্টার চুক্তি অনুযায়ী বিএসসি’র নিয়োগকৃত লোকবল দিয়ে চার্টার পার্টি জাহাজ চালালেও বেতনভাতা দিতে হতো বিএসসিকে। কিন্তু বেয়ার বোর্ড চার্টার চুক্তিতে  বিএসসি’র কোনো লোকবল থাকবেনা। তাই বিএসসিকে কোনো খরচ বহন করতে হবেনা।

উল্লেখ্য, বর্তমানে বিএসসি’র ১১টি জাহাজ টাইম চার্টার ও ভয়েজ চার্টারে চলছে। টাইম চার্টারে একটি নির্দিষ্ট সময়ের জন্য এবং ভয়েজ চার্টারে কোনো একটি নির্দিষ্ট গন্তব্যে যাওয়ার জন্য জাহাজ ভাড়া দেয় বিএসসি। এই দুই ধরনের পদ্ধতিতে ভাড়া দেওয়া জাহাজে বিএসসির নিজস্ব লোকবল থাকে। তবে প্রতিষ্ঠার পর প্রথমবারের মতো কোনো জাহাজ ‘বেয়ার বোর্ড চার্টারে’ দেওয়ার সিদ্ধান্ত নিলো বিএসসি কর্তৃপ।

বাংলাদেশ সময় ১৭৩৬ ঘণ্টা, আগস্ট ৮, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa