ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬১৮ ঘণ্টা, জুন ২৮, ২০১১

ঢাকা: দেশের দুই পুঁজিবাজারে চাঙ্গাভাব অব্যাহত রয়েছে। সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) অধিকাংশ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে।

তবে আগের কার্যদিবস থেকে লেনদেন খানিকটা কমেছে।

মঙ্গলবার ডিএসইতে ১৯১টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৩৬ পয়েন্ট। অন্যদিকে সিএসইতে ১৫৩টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১০৪ পয়েন্ট।

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় ২৫৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৯১টির, কমেছে ৫৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৭টি প্রতিষ্ঠানের দাম।

আগের দিনের চেয়ে এদিন সাধারণ সূচক ৩৬.৩০ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৯৭০.৪৮ পয়েন্টে। সার্বিক সূচক ৩৩.৪৮ পয়েন্ট বেড়ে উঠে আসে ৪ হাজার ৯৭৩.৮২ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৭৭১ কোটি ৫২ লাখ ৬৫ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। যা আগের দিনের চেয়ে ৬০ কোটি ৩৮ লাখ ৪৩ হাজার টাকা কম।

দিনশেষে লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান ছিল- ইউসিবিএল, আফতাব অটো, ওয়ান ব্যাংক, এমআই সিমেন্ট, লঙ্কাবাংলা ফিন্যান্স, সাউথইস্ট ব্যাংক, বেক্সিমকো, সিটি ব্যাংক, এনবিএল ও গ্রামীণফোন।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- বিজিআইসি, এমবিএল ফার্স্ট মি.ফা., পিপলস ইন্স্যুরেন্স, সিটি জেনারেল ইন্স্যুরেন্স, কর্ণফুলী ইন্স্যুরেন্স, এশিয়া ইন্স্যুরেন্স, সিনোবাংলা, ইমাম বাটন, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও গ্রামীণ ওয়ান স্কিম-২।

এছাড়া ডিএসইতে সবচেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান ছিল- রেকিট বেনকিজার, ইস্টার্ন ইন্স্যুরেন্স, সমরিতা হাসপাতাল, কোহিনুর কেমিক্যালস, ওয়ান ব্যাংক, সিটি ব্যাংক, ইবিএল, আইএফআইসি, প্রগতি লাইফ ইন্স্যুরেন্স ও সাব ২৫% কনভারটিবল বন্ডস অব ব্র্যাক ব্যাংক।  

সিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় ১৯৯টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৫৩টির, কমেছে ৩৪টির এবং অপরিবর্তিত ছিল ১২টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক  পয়েন্ট ১০৪.৮৫ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ১০ হাজার ৭২৭.৩০ পয়েন্টে। সার্বিক সূচক ১৭১.১৯ পয়েন্ট বেড়ে উঠে আসে ১৬ হাজার ৬৮৪.৫৭ পয়েন্টে।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয়েছে মোট ৯৬ কোটি ৫৬ লাখ ৩২ হাজার ৪৫০ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৯৯ কোটি ৪০ লাখ ৭৬ হাজার ৫৩০ টাকা।

বাংলাদেশ সময় : ১৬০৬ ঘণ্টা, জুন ২, ২৮০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad