ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নির্বাচনে জিতেও দায়িত্ব পাচ্ছে না যশোর চেম্বারের নতুন কমিটি

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯০৩ ঘণ্টা, জুন ২৭, ২০১১

যশোর: দীর্ঘ ২৮ বছর পর অনুষ্ঠিত হয়েছে যশোর চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রিজের নতুন কমিটি গঠনের নির্বাচন। এ নির্বাচনে জিতেও দায়িত্ব বুঝে পাচ্ছে না নতুন কমিটি।

বিষয়টি নিয়ে তৈরি হয়েছে আইনি জটিলতা।

এ নিয়ে গত দুদিনে নতুন ও পুরোনো কমিটি পাল্টাপাল্টি সাংবাদিক সম্মেলনও করেছে।

সোমবার সকালে নির্বাচিত কমিটির সভাপতি মিজানুর রহমান খান যশোর প্রেসক্লাবে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বলেন, গত ১৬ এপ্রিল যশোর চেম্বারের নির্বাচন অনুষ্ঠিত হয়। বাণিজ্য মন্ত্রণালয়ের বিধি অনুযায়ী ৩০ এপ্রিলের মধ্যে বার্ষিক সাধারণসভার মাধ্যমে নির্বাচিত কমিটির কাছে দায়িত্ব হস্তান্তরের কথা। কিন্তু পুরোনো কমিটির নেতারা ১৫ মে সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তরের দিন ঘোষণা করেন।
 
এরই মধ্যে একজন সদস্যের আবেদনের পরিপ্রেক্ষিতে বাণিজ্য মন্ত্রণালয় গত ৯ মে সাধারণ সভা ও দায়িত্ব হস্তান্তর স্থগিত করে চিঠি পাঠায়।

তিনি বলেন, নির্বাচিত কমিটির নেতারা বিষয়টি নিয়ে হাইকোর্টে গেলে হাইকোর্ট বাণিজ্য মন্ত্রণালয়ের ওই চিঠির কার্যকারিতা স্থগিত করেন।

মিজানুর রহমান খান বলেন, পুরোনো কমিটির সদিচ্ছা থাকলে হাইকোর্টের ওই নির্দেশের পর যে কোনো সময় তারা নতুন কমিটির কাছে দায়িত্ব হস্তান্তর করতে পারতেন। কিন্তু করেননি।

এদিকে, হাইকোর্ট বাণিজ্য মন্ত্রণালয়ের চিঠির কার্যকারিতা স্থগিত করলে মন্ত্রণালয়ের পক্ষ থেকে স্থগিতাদেশের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে আপিল করা হয়।

পরে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ হাইকোর্টের ওই রায় স্থগিত করে ২৪ জুলাই পরবর্তী শুনানির দিন ধার্য করেন।

পাশাপাশি নির্বাচন বোর্ডের চেয়ারম্যান, আপিল বোর্ডের চেয়ারম্যান ও অভিযোগকারীর মধ্যে ৬ জুলাই শুনানি অনুষ্ঠানের জন্য বাণিজ্য মন্ত্রণালয় চিঠি পাঠায়।

মিজানুর রহমান খান আশঙ্কা প্রকাশ করেন, দায়িত্ব হস্তান্তর বিলম্বিত করতে ইচ্ছাকৃতভাবেই আইনি জটিলতা সৃষ্টি করা হচ্ছে।
 
সংবাদ সম্মেলনে সভাপতি ছাড়াও নির্বাচিত কমিটির সাধারণ সম্পাদক বদরুজ্জামান বাবুল, সহসভাপতি সাজ্জাদুল করীম কাবুল, যুগ্ম-সম্পাদক রফিকুল ইসলাম প্রমুখ উপস্থিত ছিলেন।

এর আগের দিন রোববার যশোর চেম্বার কার্যালয়ে আয়োজিত সাংবাদিক সম্মেলনে বর্তমান কমিটির সভাপতি শহিদুল ইসলাম মিলন ও সহ-সভাপতি জাহিদ হাসান টুকুন দাবি করেন, দায়িত্ব হস্তান্তরের ব্যাপারে তাদের সদিচ্ছা আছে বলেই তারা এ লক্ষ্যে তারিখও ঘোষণা করেন। কিন্তু আইনি জটিলতা সৃষ্টি হওয়ায় তা সম্ভব হচ্ছে না।
 
বাণিজ্য মন্ত্রণালয়ের নির্দেশ পাওয়ার সঙ্গে সঙ্গে তারা দায়িত্ব হস্তান্তরের জন্য প্রস্তুত রয়েছেন বলে জানান বর্তমান কমিটির নেতারা।

বাংলাদেশ সময়: ১৮৫৬ ঘণ্টা, জুন ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।