ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইন্টারন্যাশনাল হু’জ হু’র তালিকায় মোহাম্মদ শোয়েব

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৯ ঘণ্টা, জুন ২৬, ২০১১
ইন্টারন্যাশনাল হু’জ হু’র তালিকায় মোহাম্মদ শোয়েব

ঢাকা: ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ শোয়েব বিশ্বের অন্যতম পেশাজীবীদের একজন হিসেবে ইন্টারন্যাশনাল হু’জ হু হিস্টোরিক্যাল সোসাইটির সদস্য নির্বাচিত হয়েছেন। ইন্টারন্যাশনাল হু’স হু হিস্টোরিক্যাল সোসাইটির পেশাজীবীদের তালিকার ২০১১ সালের নতুন সংস্করণে অন্তর্ভূক্ত হচ্ছে তার নাম।



এ অন্তভূর্ক্তিই তার জন্য একটি স্বীকৃতি। ইন্টারন্যাশনাল হু’জ হু হিস্টোরিক্যাল সোসাইটি যোগ্য পেশাজীবীদের অর্জনকে এই তালিকায় স্থান দিয়েই স্বীকৃতি দেয়।

একটি উচ্চপর্যায়ের নির্বাচনী প্রক্রিয়ার মধ্য দিয়ে আন্তর্জাতিক হু’জ হু হিস্টোরিক্যাল সোসাইটির সদস্যপদ লাভ এবং এর তালিকায় জীবনবৃত্তান্ত স্থান পায়। দীর্ঘ সাক্ষাৎকার এবং জীবনবৃত্তান্তের নিঁখুত পর্যালোচনার মধ্য দিয়েই নতুন সদস্য নির্বাচন করা হয়।

ফিনিক্স ইন্স্যুরেন্স কোম্পানি ১৯৮৬ সালের নভেম্বরে কোম্পানি আইন ১৯১৩-এর আওতায় একটি পাবলিক লিমিটেড কোম্পানি হিসেবে যাত্রা শুরু করে।

বাংলাদেশের রাজধানী ঢাকাভিত্তিক এ কোম্পানিটি ১৯৮৬ সালের ১ ডিসেম্বর ব্যবসা কার্যক্রম শুরু করে এবং ওই বছরের ৪ ডিসেম্বর বীমা কর্তৃপক্ষের সঙ্গে নিবন্ধিত হয়। ১৯৩৮ সালের বীমা আইনের আওতায় সাধারণ বীমা ব্যবসা শুরু করে কোম্পানিটি বিভিন্ন ব্যবসা ও সম্পত্তির ঝূঁকি বহন শুরু করে। এবং এভাবেই বিভিন্ন কোম্পানিকে বীমা ও পুনঃবীমা কর্মসূচির আওতায় নিরাপত্তা দিয়ে আসছে।

১৯৯৪ সালে কোম্পানিটি ঢাকা ও চট্রগ্রাম স্টক একচেঞ্জের তালিকাভূক্ত হয়। বর্তমানে সারা দেশে কোম্পানিটির প্রায় ৩৪ টি শাখা রয়েছে যার মধ্যে ১৭টি শাখাই রাজধানী ঢাকার বিভিন্ন স্থানে ও ২টি চট্টগ্রামে ও বাকিগুলো বিভিন্ন জেলা শহরে অবস্থিত। একজন ব্যবস্থাপনা পরিচালকের নেতৃত্বে বিভিন্ন পর্যায়ে ৮ জন নির্বাহীকে নিয়ে কোম্পানির ব্যবস্থাপনা পর্ষদ গঠিত। ব্যবস্থাপনা পরিচালক কোম্পানিটির পরিচালনা পর্ষদের সদস্যসচিব হিসেবেও দায়িত্ব পালন করছেন।

২০০৬ সালের ২ আগস্ট ফিনিক্স ইন্সেরেন্স কোম্পানীর পরিচালনা পর্ষদ এর চেয়ারম্যান হিসেবে নিয়োগ দেন মোহাম্মদ শোয়েবকে। এরপর থেকে দক্ষতা, অভিজ্ঞতা ও আজীবন অর্জিত গভীর জ্ঞানের প্রয়োগ ঘটিয়ে তিনি ফিনিক্স ইস্যুরেন্সের সকল কার্যক্রমে নেতৃত্ব দিয়ে যাচ্ছেন। সকল ক্ষেত্রেই তিনি সঠিক মতামত, পরামর্শ ও কার্যকর সিদ্ধান্ত দিয়ে কোম্পানিকে এগিয়ে নিয়ে চলছেন। কোম্পানির কর্মকৌশল ও নীতি নির্ধারনে পরিচালনা পর্ষদের অন্য সদস্যদের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করেন মোহাম্মদ শোয়েব। যার স্বীকৃতি হিসেবেই তার নামটি স্থান পেলো ইন্টারন্যাশনাল হু’স হু হিস্টোরিক্যাল সোসাইটির পেশাজীবীদের তালিকায়।

বাংলাদেশ সময় ১৫৪৭ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।