ঢাকা, শনিবার, ২৭ বৈশাখ ১৪৩১, ১১ মে ২০২৪, ০২ জিলকদ ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

অলাভজনক শিল্প প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছাড়া হবে : শিল্পমন্ত্রী

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৫৮ ঘণ্টা, জুন ২৬, ২০১১
অলাভজনক শিল্প প্রতিষ্ঠান বেসরকারি খাতে ছাড়া হবে : শিল্পমন্ত্রী

ঢাকা: অলাভজনক সরকারি কলকারখানাগুলোকে বেসরকারি খাতে হস্তান্তর করা হবে বলে জানিয়েছেন শিল্পমন্ত্রী দিলীপ বড়ুয়া।

রোববার জাতীয় সংসদে প্রশ্নোত্তরে মো: মুজিবুল হকের প্রশ্নের জবাবে তিনি এ কথা জানান।


 
মন্ত্রী বলেন, যেসব সরকারি কল-কারখানা অলাভজনক এবং কোন অবস্থাতেই লাভজনক করা সম্ভব হবে না সেসব কলকারখানা প্রাইভেট সেক্টরে হস্তান্তর করার জন্য সরকার প্রাইভেটাইজেশন কমিশনের মাধ্যমে পরীক্ষা-নিরীক্ষা করে হস্তান্তর করার ব্যবস্থা করবে।

মোহাম্মদ শাহ আলমের প্রশ্নের জবাবে দিলীপ বড়ুয়া জানান, মহাজোট সরকার ক্ষমতা গ্রহণের পর শিল্প মন্ত্রণালয়ের অধীনে এখন পর্যন্ত কোন নতুন কল-কারখানা চালু বা বন্ধ হয়নি। তবে বিগত জোট সরকার আমলে বন্ধ করে দেওয়া ৩টি কারখানা পর্যায়ক্রমে চালুর উদ্যোগ নেওয়া হয়েছে।

বেগম সানজিদা খানমের প্রশ্নের জবাবে শিল্পমন্ত্রী বলেন, গ্যাসভিত্তিক ৪টি বড় ধরণের ইউরিয়া সার কারখানা স্থাপনের পরিকল্পনা সরকারের রয়েছে। এগুলো হচ্ছে- সিলেট জেলার ফেঞ্চুগঞ্জ শাহজালাল ফার্টিলাইজার প্রকল্প, ভোলার শাহবাজপুরের ভোলা ফার্টিলাইজার প্রকল্প, সিরাজগঞ্জ জেলার নর্থ-ওয়েস্ট ফার্টিলাইজার প্রকল্প ও আশুগঞ্জ-২ ফার্টিলাইজার প্রকল্প।

মো: হারুনুর রশিদের প্রশ্নের জবাবে দিলীপ বড়ুয়া জানান, বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প কর্পোরেশন (বিসিক) স্থাপিত দেশের ৭৪টি শিল্প নগরীর মধ্যে ক্ষুদ্র, কুটির ও মাঝারি শিল্প খাতের উদ্যোক্তাদের চাহিদা ও সম্ভাব্যতার বিবেচনায় কয়েকটি বিসিক শিল্প নগরী সম্প্রসরানের পরিকল্পনা রয়েছে। এ লক্ষ্যে বিসিকের ডিপিপি প্রণয়ন করে ইতোমধ্যে সরকারের অনুমোদনের জন্য পেশ করা হয়েছে।

হাবিবুর রহমানের এক প্রশ্নের জবাবে মন্ত্রী জানান, বিসিক নগরীগুলোতে স্থাপিত ক্ষুদ্র শিল্পের সংখ্যা ৪ হাজার ৮টি।
 
প্রসঙ্গত: এরআগে বেলা ১১টা ২২ মিনিটে স্পিকার আব্দুল হামিদ অ্যাডভোকেটের সভাপতিত্বে সংসদের চলতি অধিবেশনের ২২তম কার্যদিবস শুরু হয়।

বাংলাদেশ সময়: ১১৫৩ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।