ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও লেনদেন

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৭ ঘণ্টা, জুন ২৬, ২০১১
পুঁজিবাজারে কমেছে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও লেনদেন

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার দেশের দুই পুঁজিবাজারের অধিকাংশ প্রতিষ্ঠানের দাম ও লেনদেন কমেছে। এছাড়া ডিএসইতে সূচক সামান্য কমলেও সিএসইতে বেড়েছে।



রোববার উভয় বাজারে সূচক ও বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বেড়ে লেনদেন শুরু হয়। প্রথম পৌনে এক ঘণ্টায় ঢাকা স্টক এক্সচেঞ্জের  (ডিএসই) সাধারণ সূচক বাড়ে ৫৩.০৩ ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) ৬৩.১৩ পয়েন্ট। একই সঙ্গে ডিএসইতে ১৫৭টি ও সিএসইতে ৬৯টি প্রতিষ্ঠানের দাম বাড়ে। তবে দ্বিতীয় ঘণ্টা শেষে ডিএসইতে ১৪৮টি প্রতিষ্ঠানের ও সিএসইতে ১০৪টির দাম কমে যায়। যার প্রভাব ছিল দিনের লেনদেন শেষ হওয়ার আগ পর্যন্ত।

রোববার ডিএসইতে ১৪৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৬ পয়েন্ট। পাশাপাশি আগের দিনের চেয়ে ১০৯ কোটি ৪৩ লাখ ৮৬ হাজার টাকার লেনদেন কম হয়েছে।

 অপরদিকে সিএসইতে ১২৯টি প্রতিষ্ঠানের দাম কমলেও সাধারণ সূচক বেড়েছে ১৮ পয়েন্ট।    

ডিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার ডিএসইতে লেনদেন হয় ২৫৬টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৯১টির, কমেছে ১৪৯টির এবং অপরিবর্তিত রয়েছে ১৬টি প্রতিষ্ঠানের দাম।

আগের দিনের চেয়ে এদিন সাধারণ সূচক ৬ পয়েন্ট কমে স্থির হয় ৫ হাজার ৮৪১ পয়েন্টে। সার্বিক সূচক ২ পয়েন্ট কমে নেমে যায় ৪ হাজার ৮৫৯ পয়েন্টে।

রোববার ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৫০৬ কোটি ৮৪ লাখ ৯৪ হাজার টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

দিনশেষে লেনদেনের ভিত্তিতে শীর্ষে থাকা দশ প্রতিষ্ঠান হলো- মবিল যমুনা, গ্রামীণফোন, ওয়ান ব্যাংক, ইউসিবিএল, বেক্সিমকো, লঙ্কাবাংলা ফিন্যান্স, সিটি ব্যাংক, এমআই সিমেন্ট, এবি ব্যাংক ও ইউনাইটেড এয়ার।

দাম বৃদ্ধির শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- এমজেএল, সমরিতা, জিপি, ন্যাশনাল লাইফ ইন্স্যুরেন্স, ওয়ান ব্যাংক, আইসিবি, আইএফআইসি, অ্যারামিট, অষ্টম আইসিবি মি.ফা. ও ইস্টল্যান্ড ইন্স্যুরেন্স।

এছাড়া ডিএসইতে সব চেয়ে বেশি দাম কমা দশ প্রতিষ্ঠান ছিল- পপুলার লাইফ ইন্স্যুরেন্স, সাভার রিফ্যাক্টরিজ, চিটাগং ভেজিটেবল, মুন্নু জুটেক্স, সাফকো স্পিনিংস, রহিম টেক্সটাইল, প্রগ্রেসিভ লাইফ ইন্স্যুরেন্স, সালভো কেমিক্যাল ইন্ডাস্টি, বিএসসি ও ওশেন কন্টেইনার্স।  

সিএসই ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার সিএসইতে লেনদেন হয় ১৮২টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৪৫টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত ছিল ৮টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক  পয়েন্ট ১৮ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ১০ হাজার ৪৫৭ পয়েন্টে। সার্বিক সূচক ৩৭ পয়েন্ট বেড়ে উঠে আসে ১৬ হাজার ২৪৬ পয়েন্টে।

রোববার সিএসইতে লেনদেন হয়েছে মোট ৬৮ কোটি ৩ লাখ ১০ হাজার ৬১৩ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবস বৃহস্পতিবার লেনদেন হয়েছে ৭১ কোটি ১০ লাখ ৬৯ হাজার ৫৬৮ টাকা।

বাংলাদেশ সময় : ১৬০৩ ঘণ্টা, জুন ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।