ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ পাবে ১০ হাজার তরুণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ৩, ২০১৬
এনজিওর মাধ্যমে প্রশিক্ষণ পাবে ১০ হাজার তরুণ

ঢাকা: তরুণদের দক্ষতা উন্নয়নের মাধ্যমে এসএমইখাতে উৎপাদনশীলতা বৃদ্ধিতে ভূমিকা রাখার পাশাপাশি নতুন উদ্যোক্তা গড়ে তোলার জন্য এনজিওর মাধ্যমে শিক্ষিত বেকার জনগোষ্ঠীর জন্য বিভিন্ন ধরনের দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ কর্মসূচি হাতে নিয়েছে সরকার।

‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’র (এসইআইপি) আওতায় দক্ষতা বিষয়ক প্রশিক্ষণ প্রদানের জন্য নির্বাচিত প্রতিষ্ঠানের মাধ্যমে এ কার্যক্রম বাস্তবায়ন করবে কেন্দ্রীয় ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগ।



রোববার (২ জানুয়ারি) বিকেলে বাংলাদেশ ব্যাংকের জাহাঙ্গীর আলম কনফারেন্স হলে প্রধান অতিথি হিসেবে কার্যকমের উদ্বোধন করেন বাংলাদেশ ব্যাংকের গর্ভনর ড. আতিউর রহমান।

এ সময় তিনি বলেন, সবাইকে একসঙ্গে নিয়ে এগিয়ে গেলে সব ধরনের প্রকল্পই গতি পায়। এজন্য সবার সঙ্গে মিলেমিশে এ ধরনের প্রকল্প বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হয়েছে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলোকে লাভ-লোকসানের হিসাব না করে দক্ষ জনগোষ্ঠী তৈরিতে কাজ করার নির্দেশ দেন গর্ভনর।
 
এ প্রকল্পের মাধ্যমে প্রশিক্ষণ প্রাপ্তদের উদ্যোক্তা হিসেবে গড়ে তুলতে এসএমই ঋণ দিতে অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশের (এবিবি) চেয়ারম্যান আনিস এ খানকে আহ্বান জানান গর্ভনর। এজন্য প্রয়োজনে ১শ’ কোটি টাকার একটি তহবিল গঠন করা হয়েছে বলে জানান আতিউর রহমান।

ব্যাংকের এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রামস বিভাগের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্তের সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন ডেপুটি গর্ভনর এসকে সুর চৌধুরী, অর্থ মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ও প্রকল্পের জাতীয় পরিচালক জালাল আহমেদ, অতিরিক্ত সচিব ও নির্বাহী পরিচালক আব্দুর রউফ তালুকদার, এবিবির চেয়ারম্যান আনিস এ খান, নন ব্যাংক আর্থিক প্রতিষ্ঠানের নির্বাহীদের সংগঠনের প্রেসিডেন্ট মফিজ উদ্দিন সরকারসহ বিভিন্ন এনজিওর প্রধান নির্বাহী কর্মকর্তারা।

প্রকল্পের আওতায় আগামী ৩ বছরে আইসিটি, গার্মেন্ট, লাইট ইঞ্জিনিয়ারিং, অটোমোবাইল, ইন্ড্রাস্ট্রিয়াল ইলেক্ট্রিক্যাল মেন্টেন্যান্সসহ ১২টি ট্রেড কোর্সে প্রথম পর্যায়ে ১০ হাজার ২শ’ জনকে প্রশিক্ষণ প্রদান করা হবে।

ক্যাটাগরিভিত্তিক এ প্রশিক্ষণে অংশগ্রহণের জন্য অষ্টম থেকে স্নাতক পাশ হতে হবে। থাকা-খাওয়াসহ প্রশিক্ষণার্থীদের এককালীন সম্মানিও প্রদান করা হবে। দ্বিতীয় ও তৃতীয় পর্যায়ে আরও আড়াইলাখ তরুণকে একই ধরনের প্রশিক্ষণ দেওয়া হবে।

এ প্রশিক্ষণ প্রদানের প্রতিষ্ঠান নির্বাচনের জন্য খোলা দরপত্র আহবান করে বাংলাদেশ ব্যাংক। সেখানে ১৫৭টি এনজিও অংশ নেয়। তার মধ্য থেকে ৮টি এনজিওকে নির্বাচিত করা হয়। নির্বাচিত প্রতিষ্ঠানগুলোর প্রধান নির্বাহী কর্মকর্তার কাছে নোটিফিকেশন অ্যাওয়ার্ড হস্তান্তর করা হয়।

এনজিওগুলো হচ্ছে- কারিতাসের সহায়তায় পরিচালিত মটস, ইউসেপ বাংলাদেশ, টিএমএসএস, ক্রিয়েটিভ আইটি লি., বিআইআইটি ইঞ্জিনিয়ারস লি., অ্যাসোসিয়েশন অব গ্রাসরুটস উইমেন এন্টারপ্রেনারস বাংলাদেশ, উদ্দীপন, পিস অ্যান্ড রাইটস ডেভলপমেন্ট সোসাইটি।

সরকারের অর্থ মন্ত্রণালয়ের অর্থবিভাগের ‘স্কিল ফর এমপ্লয়মেন্ট ইনভেস্টমেন্ট প্রোগ্রাম’র মাধ্যমে যুব সমাজের দক্ষতা উন্নয়নের জন্য এ প্রকল্পে আর্থিক সহায়তা করছে এশিয়ান ডেভলপমেন্ট ব্যাংক ও সুইস এজেন্সি ফর ডেভলপমেন্ট অ্যান্ড কো-অপারেশন।

বাংলাদেশ সময়: ১৯২২ ঘণ্টা, জানুয়ারি ০৩, ২০১৬
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।