ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

লক্ষ্যমাত্রা অর্জনে সেবাধর্মী মনোভাব রাখার নির্দেশ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৫৩ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
লক্ষ্যমাত্রা অর্জনে সেবাধর্মী মনোভাব রাখার নির্দেশ ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চলতি অর্থবছরের রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে কর বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সেবাধর্মী মনোভাব নিয়ে কাজ করার নির্দেশ দেওয়া হয়েছে।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) এনবিআরের সম্মেলন কক্ষে ‘রাজস্ব আদায় অগ্রগতি বিষয়ক মাসিক সভায়’ এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান এ নির্দেশ দেন।



জাতীয় ও শীতকালীন আয়কর মেলা, কর তথ্য ও সেবা কেন্দ্র চালু, করদাতা উদ্বুদ্ধকরণ ও করনেট সম্প্রসারণে সাফল্যের পর এ নির্দেশ দেন তিনি।

একই সঙ্গে নভেম্বর মাসে সর্বোচ্চ রাজস্ব আদায় করায় কর্মকর্তাদের প্রশংসা করা হয়। এনবিআরের জনসংযোগ কর্মকর্তা সৈয়দ এ মু’মেন এ তথ্য নিশ্চিত করেছেন।

সভায় কর কর্মকর্তা-কর্মচারীদের করদাতা উদ্বুদ্ধকরণ ও করনেট বাড়াতে এসব কর্মসূচি সফলভাবে পালন করায় প্রশংসা করা হয়।

নির্দেশ দিয়ে চেয়ারম্যান বলেন, করদাতাদের সেবার মনোভাব নিয়ে কাজ করতে হবে। যাতে করে কর বিভাগের প্রতি জনগণের ইতিবাচক দৃষ্টিভঙ্গি অব্যাহত থাকে।

ভবিষ্যতে এসব সফল কর্মকাণ্ডের ধারাবাহিকতা ও ইমেজ যেন অব্যাহত থাকে, সে বিষয়ে সর্বদা সজাগ থাকারও নির্দেশ দেন তিনি।

প্রধানমন্ত্রীর নির্দেশনা অনুযায়ী জনগণের ওপর করের বোঝা না বাড়িয়ে করনেট সম্প্রসারণে আরও বেশি উদ্যোগী হতে নির্দেশনা দেন চেয়ারম্যান।

তিনি বলেন, উপজেলা পর্যায়ে সুধীজন, ব্যবসায়ী, স্বচ্ছল নাগরিকদের কর প্রদানে উৎসাহ দিতে জনপ্রতিনিধিদের সহায়তা নিশ্চিত করতে হবে।

চেয়ারম্যান বলেন, করদাতাবান্ধব, আধুনিক ও পূর্ণাঙ্গ রাজস্ব প্রশাসন গড়ে তোলার লক্ষে আমরা কাজ করে যাচ্ছি। এক্ষেত্রে আন্তরিকতা ও নিষ্ঠার সঙ্গে কাজ করতে হবে।
 
সভায় কর আদায়ে কর কর্মকর্তাদের সহায়তা করতে জেলা প্রশাসক ও উপজেলা নির্বাহী কর্মকর্তাদের মন্ত্রী পরিষদ সচিব নির্দেশনা দেওয়ায় কৃতজ্ঞতা জানানো হয়।

এছাড়া চাহিদা ও সময়োপযোগী কারিকুলাম প্রণয়নের মাধ্যমে কর্মকর্তা-কর্মচারীদের প্রশিক্ষণ দিতে বিসিএস কর একাডেমির মহাপরিচালককে নির্দেশ দেওয়া হয়।

সভায় এনবিআর সদস্য তন্দ্রা শিকদার, কালিপদ হাওলাদার, মো. লোকমান চৌধুরী, পারভেজ ইকবাল, মো. আব্দুর রাজ্জাকসহ মাঠ আয়কর বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ২২৫৪ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
আরইউ/পিসি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।