ঢাকা, মঙ্গলবার, ৩ বৈশাখ ১৪৩১, ১৬ এপ্রিল ২০২৪, ০৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

শ্রীমঙ্গলে ফিনলে চায়ের ৫ বাগানে কর্মবিরতি

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
শ্রীমঙ্গলে ফিনলে চায়ের ৫ বাগানে কর্মবিরতি ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

শ্রীমঙ্গল (মৌলভীবাজার): চা বাগানের জমি কেড়ে নে‍ওয়ার প্রচেষ্টার প্রতিবাদে ৫টি বাগানে দুই ঘণ্টা কর্মবিরতি করেছেন ফিনলে চা কোম্পানির শ্রমিকরা। এতে প্রায় দু’হাজার শ্রমিক অংশ নেন।



মঙ্গলবার (২৯ ডিসেম্বর) সকাল ৯টা থেকে বেলা ১১টা পর্যন্ত ভাড়াউড়া চা বাগান, ভুরভুরিয়া চা বাগান, খাইছড়া চা বাগান, জাগছড়া চা বাগান এবং সোনাছড়া চা বাগানে এ শ্রমিক ধর্মঘট চলে।

সকাল সাড়ে ৯টায় সরেজমিন ভাড়াউড়া, খাইছড়া এবং জাগছড়া চা বাগানে দেখা যায়, চা শ্রমিকরা তাদের অফিসের সামনে জড়ো হয়ে কর্মবিরতি পালন করছেন। ‘আমার মাটি আমার মা; কেড়ে নিতে দেবো না’- এমন শ্লোগানে তারা অবস্থান নিয়ে প্রতিবাদ জানান।  

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়নের (বাচাশ্রই) সংগঠনিক সম্পাদক ও শ্রমিক নেতা বিজয় হাজরা বলেন, হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার চান্দপুর চা বাগানের ৫১১ একর জায়গা ‘স্পেশাল ইকোনমি জোন’ হিসেবে অধিগ্রহণ করতে যাচ্ছে সরকার। এরই প্রতিবাদে দেশব্যাপী চা শ্রমিকদের আন্দোলন শুরু হয়। আন্দোলনের অংশ হিসেবে আমাদের বালিশিরা ভ্যালিতে পালন করা হয়েছে চা শ্রমিক ধর্মঘট।

চা শ্রমিকদের মাথাগোজার নূন্যতম জায়গা কেড়ে নেওয়া হলে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে বলে জানান এ চা শ্রমিক নেতা।

বাংলাদেশ সময়: ১৩১৮ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
বিবিবি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।