ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাণিজ্য মেলা

রাতভর চলছে প্যাভিলিয়নের সাজসজ্জা

সাব্বির আহমদ, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৫৬ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
রাতভর চলছে প্যাভিলিয়নের সাজসজ্জা ছবি: রানা/ বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: স্টলের নান্দনিকতা বাড়াতে চেষ্টার কোনো কমতি নেই। আর মাত্র দুইদিন পরই শুরু হতে যাচ্ছে বাণিজ্য মেলার ২১ তম আসর।

সেই প্রস্তুতিতে মাঠে  সাজসজ্জার কাজে রয়েছেন কয়েক শ’ শ্রমিক। দিন শেষে রাতভরও চলছে প্যাভিলিয়নের নির্মাণ কাজ।

মঙ্গলবার (২৯ ডিসেম্বর) রাতে বাণিজ্য মেলা প্রাঙ্গণ ঘুরে দেখা গেছে, স্টলের শেষ মুহূর্তে কাজে ব্যস্ত শ্রমিকরা। আকষর্ণীয় নকশায় স্টল সাজানো জন্য তিনতলা-চারতলা পর্যন্ত অস্থায়ী স্থাপনায় ভরে উঠেছে বাণিজ্য মেলার মাঠ।

সেই স্থাপনায় শৈল্পিক ছোঁয়া, আধুনিক ডিজাইন, বাহারি কারুকার্য দিয়ে সাজিয়ে নিতে রাতেও চলছে হরদম কাজ।

নাদিয়া ফার্নিচারের স্টলের সামনে দাঁড়িয়ে দিক-নির্দেশনা দিচ্ছে একজন ডিজাইন কনসালটেন্ট ফারুক আহমেদ। তিনি জানান, সময়টা কম, তাই কাজ এগিয়ে নিতে রাতেও ব্যস্ত শ্রমিকরা।

একইভাবে ওয়ালটন প্যাভিলিয়নের পাশে আছেন কোম্পানির একজন সুপারভাজার। তিনি জানান, আমাদের কোম্পানির নিজস্ব আর্কিটেক্টরাই স্টলের ডিজাইন করেছেন। সে অনুযায়ী কাজ চলছে। প্রায় ৯০ ভাগ কাজ শেষ। চারতলা কাঠামোর ওয়ালটন প্যাভিলিয়নে মোবাইল ইলেক্ট্রনিক্সসহ বিভিন্ন সামগ্রী প্রদর্শন ও বিক্রি করা হবে।

বিশ্বের ২০টি দেশের অংশগ্রহণে পহেলা জানুয়ারি শুরু হচ্ছে ২১ তম ঢাকা আন্তর্জাতিক বাণিজ্য মেলা। গত বারের মতো একইভাবে কার্জন হলের আদলে গেট নির্মাণ শেষ।

জানা গেছে, ২০টি দেশের মধ্যে নতুন দেশ হিসেবে অংশ নিচ্ছে মরিশাস ও ঘানা। তবে এ দুটি দেশ ছাড়াও থাকবে ভারত, পাকিস্তান, চীন, মালয়েশিয়া, ইরান, থাইল্যান্ড, যুক্তরাষ্ট্র, তুরস্ক, সিঙ্গাপুর, অস্ট্রেলিয়া, বৃটেন, দক্ষিণ কোরিয়া, জার্মানি, নেপাল, হংকং, জাপান, আরব আমিরাতের প্রায় অর্ধশতাধিক স্টল।

রফতানি উন্নয়ন ব্যুরোর (ইপিবি) তথ্য অনুযায়ী, মেলায় ১৪টি ক্যাটাগরিতে ৫৪৬টি স্টল ও প্যাভিলিয়ন নির্মাণ করা হচ্ছে। এর মধ্যে তিন ক্যাটাগরিতে মোট স্টল থাকবে ৩৪৭টি। জেনারেল, রিজার্ভ ও বিদেশি এই তিন ক্যাটাগরিতে মোট প্যাভিলিয়ন থাকবে ১১২টি। এছাড়া থাকবে ৫৬টি মিনি প্যাভিলিয়ন ও ২৬টি ফুড স্টলসহ পাঁচটি রেস্তোরাঁ।

মেলায় আরও থাকছে মা ও শিশু কেন্দ্র, শিশুপার্ক, ই-পার্ক, এটিএম বুথ, রেডিমেড গার্মেন্টস, হোমটেক্স, ফেব্রিক্স পণ্য, হস্তশিল্পজাত, পাট ও পাটজাত, গৃহস্থালী ও উপহার সামগ্রী, চামড়া ও চামড়াজাত পণ্য, ক্রোকারেজ, তৈজসপত্র, সিরামিক, প্লাস্টিক, পলিমার পণ্য, কসমেটিকস হার্বাল ও প্রসাধন সামগ্রী, খাদ্য ও খাদ্যজাত পণ্য, ইলেকট্রিক ও ইলেক্টনিক্স সামগ্রী, ইমিটেশন ও জুয়েলারি, নির্মাণ সামগ্রী ও ফার্নিচার স্টল।

বাংলাদেশ সময়: ০৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ২৯, ২০১৫
এটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।