ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুরুষের চেয়ে নারীরা বেশি রেমিটেন্স পাঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
পুরুষের চেয়ে নারীরা বেশি রেমিটেন্স পাঠান ছবি: রানা/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: পুরুষের চেয়ে নারীরা তাদের আয়ের ৪০ শতাংশ বেশি রেমিটেন্স দেশে পাঠান। অথচ তাদের চেয়ে পুরুষের অভিবাসন খরচ বেশি হয় এক লাখ ৮০ হাজার টাকা।


 
রোববার (২৭ ডিসেম্বর) জাতীয় প্রেসক্লাবের ভিআইপি লাউঞ্জে আন্তর্জাতিক শ্রম অভিবাসনের গতি প্রকৃতি-২০১৫ অর্জন এবং চ্যালেঞ্জ শীর্ষক সংবাদ সম্মেলনে এসব তথ্য তুলে ধরা হয়।
 
রিফ্যুজি অ্যান্ড মাইগ্রেটরি মুভমেন্ট রিসোর্স ইউনিট (রামরু) ঢাকা বিশ্ববিদ্যালয় এ সংবাদ সম্মেলনের আয়োজন করে।
 
এতে লিখিত বক্তব্যে ঢাকা বিশ্ববিদ্যালয়ের রাষ্ট্রবিজ্ঞান বিভাগের প্রফেসর ও রামরুর চেয়ারপারসন ড. তাসনিম সিদ্দিকী এ তথ্য জানান।
 
লিখিত বক্তব্যে ড. তাসনিম সিদ্দিকী জানান, এসডিসি ও রামরু কর্তৃক প্রকাশিত বই ইমপ্যাক্ট অব মাইগ্রেশন অন পোভারটি অ্যান্ড লোকাল ডেভেলপমেন্ট ইন বাংলাদেশ নামে বইতে দেখা গেছে ২০১৩ ও ২০১৪ সালে পুরুষদের অভিবাসন করতে ব্যয় হয়েছে তিন লাখ ৮০ হাজার টাকা, কিন্তু নারীদের ক্ষেত্রে ব্যয় হয়েছে ১ লাখ টাকা।
 
পুরুষ অভিবাসীরা বছরে রেমিটেন্স পাঠান দুই লাখ টাকার মতো। পক্ষান্তরে নারী অভিবাসীরা বছরে রেমিটেন্স পাঠান ৮০ হাজার টাকার মতো।
 
যেখানে পুরুষ অভিবাসীর তুলনায় নারী অভিবাসীর উপার্জন কম, সেখানে তারা মোট আয়ের ৯০ শতাংশ রেমিট করেন। আর পুরুষরা রেমিট করেন তাদের আয়ের ৫০ শতাংশ।
 
সংবাদ সম্মেলনের সয়হাতায় ছিল মানুষের জন্য ফাউন্ডেশন।
 
বাংলাদেশ সময়: ১৩৪৪ ঘণ্টা, ডিসেম্বর ২৭, ২০১৫
একে/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।