ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আসছে ভিটামিন ও খনিজ সমৃদ্ধ ‘ভিটা-চাল’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
আসছে ভিটামিন ও খনিজ সমৃদ্ধ ‘ভিটা-চাল’ ছবি: মাহমুদ পিয়াস - বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কলে অতিমাত্রায় ছাঁটাইয়ের ফলে চালের পুষ্টি উপাদান কমে যায়। এ সমস্যা সমাধানে ভিটামিন ও খনিজ লবণ সমৃদ্ধ ‘ভিটা-চাল’ বাজারে আনছে মাসাফি অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড।



কোম্পানিটি ২০১৬ সালের ০২ জানুয়ারি থেকে নতুন ধরনের এই চাল বাজারজাত করবে। ব্যয়বহুল হলেও ভর্তুকি দিয়ে বাজারের অন্যান্য চালের সঙ্গে সঙ্গতি রেখেই এই চালের দাম নির্ধারণ করা হবে বলেও জানা গেছে।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে জাতীয় প্রেসক্লাবে মাসাফি অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেড আয়োজিত এক সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়।

সংবাদ সম্মেলনে মূল বক্তব্য উপস্থাপন করেন কোম্পানির উপদেষ্টা ও বিশ্ব খাদ্য কর্মসূচির পুষ্টি শাখার সাবেক প্রধান আবদুল কুদ্দুস।

তিনি বলেন,  ব্রাজিল, ফিলিপাইন ও ভারতসহ বিশ্বের ১৪টি দেশে এই চালের প্রচলন আছে। বাংলাদেশে মাসাফি অ্যাগ্রো ফুড প্রথম এই চাল উৎপাদন ও বাজারজাত করছে। কলে ছাঁটাইয়ের ফলে চালের যেসব পুষ্টি উপাদান কমে যায়, বৈজ্ঞানিক গবেষণায় আমরা সেটা সংযুক্ত করছি। আর এই পুষ্টি আমরা চালের খুদ থেকে নেই।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন মাসাফি অ্যাগ্রো ফুড ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মোহাম্মদ আলী চৌধুরী, পরিচালক সাইফুল হুদা শাতিল, এনএনএস আইপিএইচএন-এর প্রোগ্রাম ম্যানেজার ড. তাহেরুল ইসলাম, বিসিএসআইআর-এর মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা ড. আব্দুস সাত্তার প্রমুখ।

২০১৬ সালের ২ জানুয়ারি রাজধানীর সিরডাপ মিলনায়তনে নতুন এই চাল বাজারজ‍াতকরণ উপলক্ষে এক অনুষ্ঠান আয়োজিত হবে। অনুষ্ঠানে উপস্থিত থেকে নতুন ধরনের এই চালের উদ্বোধন করবেন খাদ্যমন্ত্রী অ্যাডভোকেট কামরুল ইসলাম।

বাংলাদেশ সময়: ১৫১৯ ঘণ্টা, ডিসেম্বর ২৪, ২০১৫
এসইউজে/এমজেএফ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।