ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

স্বয়ংক্রিয় মেশিনে পরিবেশবান্ধব ইট

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
স্বয়ংক্রিয় মেশিনে পরিবেশবান্ধব ইট ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: শুকনো মৌসুম এলেই ইট তৈরির জমজমাট ব্যবসা শুরু হয়। এতে করে এক দিকে যেমন পরিবেশের ক্ষতি হয় অন্যদিকে বাড়ে জ্বালানি সংকট।

পরিবেশ সুরক্ষা ও জ্বালানি সংকট দূর করতে স্বয়ংক্রিয় মেশিনে তৈরি পরিবেশবান্ধব ইট প্রদর্শিত হচ্ছে এবারের আবাসন মেলায়।
 
বুধবার (২৩ ডিসেম্বর) রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে শুরু হয়েছে রিহ্যাব ফেয়ার-২০১৫। পাঁচ দিনব্যাপী এই মেলায় পরিবেশবান্ধব ইট নিয়ে এসেছে স্টোন ব্রিকস লিমিটেড।

স্টোন ব্রিকস লিমিটেড মানিকগঞ্জের গহিরের পুকুরিয়ায় প্রতিদিন তিন লাখ পরিবেশবান্ধব ইট তৈরি হচ্ছে। বুয়েটের সহায়তায় ১০ বিঘা জমিতে এই ইট কারখানাটি স্থাপিত।
 
পরিবেশবান্ধব ইট তৈরি করতে গিয়ে কোনো ধরনের ধোঁয়া হয় না। মেশিনের সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে ইট তৈরি হয়। এতে হাতের কোনো স্পর্শ থাকে না। ড্রাই চুল্লির মাধ্যমে পুড়িয়ে ইটগুলো ব্যবহারের উপযুক্ত করা হয়।
 
পাইপের মাধ্যমে জ্বালানি হিসেবে ব্যবহার করা হয় কয়লা। পাইপের তাপেই ইট লাল হয়ে যায়। বাইরে কোনো ধরনের ধোঁয়া বের হয় না।
 
চারটি ক্যাটাগরিতে ইটের মূল্য নির্ধারণ করা হয়েছে। প্রতিটি থ্রি হোল ব্রিকস ৯ টাকা, রেগুলার ব্রিকস ৮ টাকা ৫০ পয়সা, সেকেন্ড ক্লাস ব্রিকস ৮ টাকা এবং পিকেট ৯ টাকা দরে বিক্রি করা হচ্ছে। প্রতিটি প্লেইন ব্রিকসের ওজন ৩ দশমিক ২০ কেজি।

স্টোন ব্রিকসের নির্বাহী (সেলস অ্যান্ড মার্কেটিং) মাসুদ রনি বাংলানিউজকে বলেন, মানুষের হাতের স্পর্শ ছাড়াই স্বয়ংক্রিয় মেশিনে ইট তৈরি হচ্ছে। এতে করে পরিবেশের ওপর কোনো ধরনের প্রভাব পড়ছে না। আমরা ১২ মাস ইট তৈরি করে থাকি। বড় শেডের মধ্যে আমাদের কারখানা হওয়ায় রোদ, বৃষ্টি ও ঝড়ে কোনো সমস্যা হয় না উৎপাদনে। বর্তমানে প্রতিদিন তিন লাখ ইট তৈরি করছি, চাহিদা প্রতিদিনই বাড়ছে।

এ বছর আবাসন মেলায় প্রায় দেড় শতাধিক স্টল অংশ নিয়েছে। বুধবার সকালে পাঁচ দিনব্যাপী রিহ্যাব ফেয়ারের উদ্বোধন করেন গৃহায়ন ও গণপূর্তমন্ত্রী মোশাররফ হোসেন।

প্রতিদিন সকাল ১০টা থেকে রাত নয়টা পর্যন্ত এ মেলা চলবে। মেলায় সিঙ্গেল এন্ট্রি ও মাল্টিপল এন্ট্রি- এ দুই ধরনের টিকিট থাকছে। সিঙ্গেল টিকিটের মূল্য ৫০ টাকা এবং মাল্টিপল টিকিটের মূল্য ১০০ টাকা। মাল্টিপল টিকিট দিয়ে একজন দর্শনার্থী মেলার সময়ে পাঁচবার প্রবেশ করতে পারবেন। টিকিটের র্যাফেল ড্রতে থাকছে আকর্ষণীয় পুরস্কার।

মেলা উদ্বোধনের সময় উপস্থিত ছিলেন রিহ্যাবের সভাপতি আলমগীর শামছুল আলামিন, ভাইস প্রেসিডেন্ট (প্রেস ও মিডিয়া) লিয়াকত আলী ভূঁইয়া, পরিচালক সালাহউদ্দিন ভূঁইয়া, শাকিল কামাল চৌধুরী প্রমুখ।
 
বাংলাদেশ সময়: ১৬৩৮ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমআইএস/এমজেএফ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।