ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

রিহ্যাব মেলা

‘কালো টাকা আবাসন খাতে বিনিয়োগ হলে পাচার কমবে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
‘কালো টাকা আবাসন খাতে বিনিয়োগ হলে পাচার কমবে’ ছবি: জি এম মুজিবুর/বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: কালো টাকা কি জানি না! টাকা থাকলেই না সাদা-কালো হয়। তবে কালো টাকা বলি আর অপ্রদর্শিত আয় বলি, এটা আবাসন খাতে বিনিয়োগ হলে বিদেশে টাকা পাচার কমবে বলে মন্তব্য করেছেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন।



তিনি বলেন, ৭৬ হাজার কোটি টাকা বিদেশে পাচার হয়েছে, এটাকে রোধ করতে হবে। আর এটা করতে হলে সরকারের নীতি পাল্টাতে হবে।
 
বুধবার (২৩ ডিসেম্বর) বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে পাঁচ দিনব্যাপী রিহ্যাব মেলা-২০১৫ উদ্বোধনী অনুষ্ঠানে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী এসব কথা বলেন।
 
‘আবাসন খাতকে চাঙ্গা করতে হলে বিনা প্রশ্নে কালো টাকা ব্যবহার করতে দিতে হবে। আগে প্রশ্ন করা হতো না। আগের জায়গায় নিয়ে যাওয়ার ব্যবস্থা করতে হবে। কালো টাকার বিষয়ে যেন প্রশ্ন না করা হয়। ৭৬ হাজার কোটি টাকার অর্ধেক হলেও এটাকে রোধ করতে হবে। এটা খুবই জরুরি কারণ প্রবৃদ্ধি অর্জনে আবাসন খাত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
 
উদ্বোধনী অনুষ্ঠানে মন্ত্রী আরও বলেন, কালো টাকা আবাসন খাতে বিনিয়োগ করলে যাতে কোনো প্রশ্ন না করা হয়। আমরা আগেও দেখেছি, আবাসন খাতে কালো টাকা বিনিয়োগ হতো। তখন এ নিয়ে কোনো কথা হয়নি। প্রশ্নও করা হয়নি। এই বিষয়টি যেন আবার ফিরে আসে। আবাসন খাত চাঙ্গা করতে হলে কালো টাকা ব্যবহার করতে হবে। দেশের টাকা যেন বাইরে পাচার না হয়।

দেশের টাকা যেন দেশেই থাকে, এই বিষয়ে সরকার ব্যবস্থা নেবে। সেই লক্ষ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে তিনি প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীকে অনুরোধ জানান।
 
কালো টাকা বা অপ্রদর্শিত টাকা আবাসন খাতে বিনিয়োগ করা হলে দেশের টাকা বিদেশে পাচারের প্রবণতা কমবে বলেও মন্তব্য করেন গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী।

আবাসন খাত প্রসঙ্গে মন্ত্রী আরও বলেন, বেসরকারি খাতকে এগিয়ে আসতে হবে। আপনারা আবাসন খাতে বিনিয়োগ করুন। আমরা বলতে পারি এই খাতে বিনিয়োগ করলে হল মার্ক ও ডেসটিনির মতো ভয় পেতে হবে না। রাজধানীর কালশীতে ভালো মানের এপার্টমেন্ট করছি। আপনরা ২০১৬ সালের মধেই এখান থেকে ফ্ল্যাট কিনতে পারবেন।
 
‘আমরা অল্প টাকায় সবার জন্য ফ্ল্যাট দিতে চাই। আমি দেখেছি ইন্দোনেশিয়ায় ও মালয়েশিয়ায় আছে ৪০০ বর্গফুট। আমরাও অল্প টাকায় ফ্ল্যাট দিবো সাধারণ মানুষকে। মানুষ যেন ক্রয় ক্ষমতার মধ্যে ফ্ল্যাট পায়, সেই ব্যবস্থা করার জন্য প্রধানমন্ত্রী ও অর্থমন্ত্রীর কাছে অনুরোধ জানায়। তবে আমাদের প্রধানমন্ত্রী এই বিষয়ে নানা উদ্যোগ নিয়েছে।
 
ঢাকা দুষণে ওয়াসাকে দায়ী করে মন্ত্রী বলেন, আজকে বুড়িগঙ্গা, বালু ও তুরাগে দুষণ ছড়াচ্ছে। আমরা এসব নদীর সামনে যেতে পারি না। এই দুষণের জন্য ওয়াসার সিস্টেমই দায়ী। ওয়াসা স্যুয়ারেজ পাইপ লাইন করছে বলে মনে হয় না। এগুলো ড্রেইজিং করতে হবে। আমরা নিজেরাই পাইপ লাইন বসাতো পারি ওয়াসার জন্য বসে থাকবো না।
 
কক্সবাজার সমুদ্র সৈয়কত দুষণ প্রসঙ্গে মন্ত্রী বলেন, আমরা কোনো দিন দেখিনি কক্সবাজারে বর্জ্য, কিন্তু এখন দেখছি অনেকে নাকি সেখানে মানব বর্জ্য পাচ্ছে। এটার কারণে হোটেলে এসটিপি নেই (পয়োবর্জ্য পরিশোধনে নিজস্ব সুয়ারেজ ট্রিটমেন্ট প্ল্যান্ট। তবে আমার হোটেলে এসটিপি আছে। আমি বিদেশ থেকে এসটিপি স্থাপন করেছি। কক্সবাজারের অনেক হোটেল মালিক জানে না এসটিপি কি?
 
রিহ্যাবের সভাপতি আলমগীর শামছুল আলামিনের সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন মেলার উদ্বোধন করেন। এসময় আরও উপস্থিত রিহ্যাবের ভাইস প্রেসিডেন্ট লিয়াকত আলী ভূঁইয়াসহ অন্যরা।
 
বুধবার (২৩ ডিসেম্বর)  থেকে শুরু হওয়া এ মেলা চলবে ২৭ ডিসেম্বর পর্যন্ত।

বাংলাদেশ সময়: ১২০৫ ঘণ্টা, ডিসেম্বর ২৩, ২০১৫
এমআইএস/আরএম

** স্বদেশ প্রপার্টিসের প্লটে ২০ শতাংশ ছাড়
** স্বয়ংক্রিয় মেশিনে পরিবেশবান্ধব ইট
** ‘বিদেশে টাকা পাচার বন্ধে ব্যবস্থা নিতে হবে’
** ‘জমির ব্যবস্থা করলে অনেক কম দামে ফ্ল্যাট দেবো’

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।