ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সরকার বন্ধ পাটকলগুলো চালুর উদ্যোগ নিয়েছে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
সরকার বন্ধ পাটকলগুলো চালুর উদ্যোগ নিয়েছে

সাভার (ঢাকা): বিএনপি-জামায়াত জোট সরকার বাংলাদেশের পাটকলগুলো বন্ধ করে দিয়েছিলো। ফলে পাট শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা এখন রিকশা চালান।

সেসব শ্রমিকদের আবার ফিরিয়ে এনে সরকার বন্ধ পাটকলগুলো চালুর উদ্যোগ নিয়েছে বলে জানিয়েছেন পাট ও বস্ত্র প্রতিমন্ত্রী মির্জা আজম।

রোববার (২০ ডিসেম্বর) দুপুরে সাভারের নামা বাজার এলাকায় চালের আড়তের পণ্যের ক্ষেত্রে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন-২০১০ বাস্তবায়ন সংক্রান্ত ভ্রাম্যমাণ আদালত পরিদর্শনকালে তিনি এসব কথা জানান।

প্রতিমন্ত্রী বলেন, বাংলাদেশকে আবারও সোনালি আঁশের দেশ হিসেবে পরিচিত করতে কাজ চলছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন সরকার পাটের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনতে কাজ করছে। এজন্য পণ্যে পাটজাত মোড়কের বাধ্যতামূলক ব্যবহার আইন সুষ্ঠুভাবে বাস্তবায়ন করা হবে।

সোনালি আঁশ পাটের উৎপাদন এবং এর বহুমুখী ব্যবহারকে উৎসাহিত ও জনপ্রিয় করতে ৬টি পণ্যের ক্ষেত্রে পাটজাত মোড়কের ব্যবহার নিশ্চিত করতে হবে বলে তিনি জানান।
 
তিনি বলেন, যারা এ আইন মানবেন না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে। আইনটি বাস্তবায়নে কোনো ছাড় দেওয়া হবে না।

সরকারি কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, অভিযান শুরু করে বন্ধ করে দিলে হবে না। সর্বত্র সাঁড়াশি অভিযান চালাতে হবে। আগামী বছরের ০১ জানুয়ারি থেকে পণ্যে পাটজাত মোড়ক বাধ্যতামূলক করতে হবে।

এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন পাট অধিদফতরের মহাপরিচালক মোয়াজ্জেম হোসেনসহ মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

বাংলাদেশ সময়: ১৫৫৭ ঘণ্টা, ডিসেম্বর ২০, ১৫
এসএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।