ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উচ্চ সুদ হার বিনিয়োগের বড় বাধা

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০, ২০১৫
উচ্চ সুদ হার বিনিয়োগের বড় বাধা অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত/ফাইল ফটো

ঢাকা: অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, ব্যাংকগুলোর ঋণের উচ্চ সুদ হার বিনিয়োগের বড় বাধা।   ক্ষুদ্র ও মাঝারি শিল্প দেশের উৎপাদন খাতের একটি বড় অংশ।

তাদের বিনিয়োগ কম হওয়ায় ব্যাংকের কাছ থেকে তেমন কোনো সুবিধা পায় না।


রোববার (২০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর একটি হোটেলে ‘ইন্টারন্যাশনাল বিজনেস ফোরাম অব বাংলাদেশ’ আয়োজিত ‘সফল ক্ষুদ্র উদ্যোক্তা সম্মাননা পদক ২০১৪ প্রদান অনুষ্ঠানে’ প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

তিনি বলেন, বেসরকারি ব্যাংকগুলো সুদের হার নিজেরাই নির্ধারণ করে থাকে। ব্যাংকাররা ভুলে যান ঋণের উচ্চ সুদ হারই বিনিয়োগের বড় বাধা। সুদের হার না কমলে বিনিয়োগ বাড়ানো অনেক কঠিন হয়ে পড়বে।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ক্ষুদ্র ও মাঝারি শিল্প ফাউন্ডেশনের (এসএমই ফাউন্ডেশন) চেয়ারম্যান কেএম হাবিব উল্যাহ বলেন, বিজয়ের পতাকা পেয়েছি। কিন্তু সোনার বাংলা পাইনি। সোনার বাংলা পেতে কৃষি, অবকাঠামো ও শিল্প বিল্পব প্রয়োজন। দেশে কী পরিমাণ ক্ষুদ্র ও কুটির শিল্প আছে তার কোনো তথ্য নেই আমাদের কাছে।

আয়োজক সংস্থার চেয়ারম্যান হাফিজুর রহমান খানের সভাপতিত্বে অনুষ্ঠানে আরও বক্তব্য দেন ক্ষুদ্র উদ্যোক্ত জিএম নুরুল ইসলাম, পদক কমিটির আহবায়ক মোহাম্মদ আলী দ্বীন, পিএইচপি গ্রুপের কর্ণধার সুফি মিজানুর রহমান প্রমুখ।

অনুষ্ঠানে ক্ষুদ্র ও মাঝারি শিল্পে (এসএমই) বিশেষ অবদান রাখায় ১৪ জন ক্ষুদ্র উদ্যোক্তার হাতে সম্মাননা পদক  ও সনদ তুলে দেন মুহিত।   পদকপ্রাপ্তরা হলেন-মীর আল আমীন, জিএম নূর ইসলাম রনি, আব্দুল হাকিম মন্ডল, ফাইজুর রহমান, রেজাউল হাসান, পারভীন আকতার, তনুজা রহমান মায়া, লিপি সাহা, মো. ফসিয়ার রহমান, বেলাল আহমেদ ইমরান, মোস্তফা খান ফিরোজ, আশরাফুল ইসলাম, শাহেদুল ইসলাম ও আকবর হোসেন কিসমত।

বাংলাদেশ সময়: ১৪৩৫ ঘণ্টা, ডিসেম্বর ২০,২০১৫
এসই/এইচএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।