ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দাম কমেছে আলু-পিঁয়াজের, বেড়েছে মাছের

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
দাম কমেছে আলু-পিঁয়াজের, বেড়েছে মাছের ফাইল ফটো

ঢাকা: রাজধানীর বাজারে দাম কমতে শুরু করেছে আলু-পিঁয়াজের। তবে গত সপ্তাহের তুলনায় কেজি প্রতি ৫০ থেকে ১০০ টাকা বেশি দামে বিক্রি হচ্ছে মাছ।


 
শুক্রবার (১৮ ডিসেম্বর) রাজধানীর মালিবাগ ও মুগদা বাজারে সরেজমিনে মাছের দাম বাড়ার বিষয়টি নজরে আসে।
 
ওই বাজারগুলোতে দেখা যায়, ছোট রুই-কাতল প্রতি কেজি ২৫০ টাকা, বড় ৩২০ থেকে ৩৫০ টাকায় বিক্রি হচ্ছে। যা গত সপ্তাহে ৫০ থেকে ৭০ টাকা কমে বিক্রি হয়।

দেখা যায়, তেলাপিয়া মাছ ২০০ টাকা প্রতি কেজি (গত সপ্তাহে ১৬০ থেকে ১৮০ টাকা), কৈ মাছ (দেশি) আকারভেদে ৪০০ থেকে ৬০০ টাকায় (গত সপ্তাহে ২৫০ থেকে ৪০০ টাকা) বিক্রি হচ্ছে। আর ছোট মাছ গত সপ্তাহের চেয়ে প্রায় ১০০ টাকা বেশি দরে ৩০০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
 
এছাড়া ইলিশ মাছ (ছোট) প্রতি কেজি ৬০০ টাকা (গত সপ্তাহে ৪০০ টাকা), ছোট চিংড়ি ৩৫০ টাকা, বাগদা ৪৫০ টাকা, গলদা ৫০০ টাকায় বিক্রি হচ্ছে। দামের পার্থক্যে যা গত সপ্তাহের চেয়ে ৫০ থেকে ৭০ টাকা বেশি বলে অভিযোগ ক্রেতাদের।
 
হঠাৎ মাছের দাম বাড়ার বিষয়ে মালিবাগ বাজারের মাছ বিক্রিতা আবদুল হালিম বলেন, গত সপ্তাহ থেকেই বাজারে মাছ কম আসছে, তাই এ সপ্তাহে দাম একটু বাড়তি। তবে আগামী সপ্তাহ থেকে মাছের দাম কমতে শুরু করবে বলে জানান তিনি।  
 
এদিকে গত সপ্তাহের চেয়ে আলু ও পিঁয়াজের দাম কেজি প্রতি ৩০ থেকে ৪০ টাকা কমেছে।
 
এ সপ্তাহে নতুন আলু কেজি প্রতি বিক্রি হচ্ছে ৩৫ টাকা, যা গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকায় বিক্রি হয়েছে। তবে পুরান আলুর দাম গত কয়েক মাস ধরে অপরিবর্তিত রয়েছে (৩৫ টাকা)।

পিঁয়াজ প্রতি কেজি (দেশি) ৫৫ টাকা (গত সপ্তাহে ৭০ থেকে ৮০ টাকা), বিদেশি ৩০ টাকায় (গত সপ্তাহে ৪০ থেকে ৪৫ টাকা) বিক্রি হচ্ছে।
 
রাজধানীর বাজারে ডিমের দামও কমতে শুরু করেছে। গত সপ্তাহের তুলনায় ডিম ডজন প্রতি ১০ টাকা দাম কমেছে।
 
এ সপ্তাহে ফার্মের মুরগির ডিমের হালি বিক্রি হচ্ছে ৩২ টাকায়। দেশি মুরগির ডিমের হালি আকারভেদে ৪৮ টাকায়, হাসের ডিমের হালি আকারভেদে ৪০ থেকে ৪২ টাকায় বিক্রি হচ্ছে।
 
টানা দুই মাস ডিমের দাম বেশি ছিল, এ সপ্তাহে দাম কমার কারণ, জানতে চাইলে মুগদা বাজারের বিক্রেতা সালাম মিয়া বলেন, বাজারে ডিমের সরবরাহ বেড়েছে। তবে শীতে হাঁসের ডিমের দাম বাড়বে বলে জানান তিনি।       
 
তবে রাজধানীর বাজারে শীতের সবজি এক মাস ধরে অপরিবর্তিত রয়েছে।
 
রাজধানীর বাজারে ফুলকপি প্রতি পিস আকারভেদে ২০ থেকে ৩০ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি পিস পাতা কপি বিক্রি হচ্ছে ২৫ থেকে ৩০ টাকায়।   বেগুন (জাতভেদে) কেজি প্রতিবিক্রি হচ্ছে ৪০ থেকে ৬০ টাকায়। লাউ (আকারভেদে)  ৩৫ থেকে ৪০ টাকায়। গত সপ্তাহের চেয়ে ১০ টাকা দাম কমে গাজর ৫০ টাকায়, শালগম ৩০ টাকা কেজিতে বিক্রি হচ্ছে।
 
গত সপ্তাহের চেয়ে ২০ টাকা দাম কমে কাঁচা মরিচ কেজি ৬০ টাকায়, ধনিয়া পাতা ৪০ টাকায় বিক্রি হচ্ছে।
 
তবে গত সপ্তাহের থেকে ১০ টাকা বেশি দামে শিম-করলা-বরবটি বিক্রি হচ্ছে। প্রতি কেজি শিম ৪০ টাকা, বরবটি ৫০ টাকা, করলা ৫০ টাকায়।   
 
রাজধানীর বাজারে সবজি সরবরাহের উপর দাম ওঠানামা করে বলে বিক্রেতারা জানান।
 
বাংলাদেশ সময়: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ১৮, ২০১৫
এফবি/ জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।