ঢাকা, বৃহস্পতিবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০২ মে ২০২৪, ২২ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

মীনা বাজারে ফের ভেজাল পণ্য জব্দ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩০ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
মীনা বাজারে ফের ভেজাল পণ্য জব্দ

ঢাকা: ভেজাল পণ্য রাখার দায়ে শনিবার রিটেইল চেইনশপ মীনা বাজারকে দুই লক্ষ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। একই অভিযোগে মীনা বাজারের বিভিন্ন আউটলেটকে এর আগে একাধিকবার জরিমানা করেছে র‌্যাব, পুলিশ, বিএসটিআই ও ভোক্তা অধিকার সংরক্ষণের ভ্রাম্যমান আদালত।


 
ভ্রাম্যমান আদালত সূত্রে জানা যায়, মীনা বাজার দীর্ঘদিন ধরে ভেজাল খাদ্য দ্রব্য বিক্রি করে মানুষের সঙ্গে প্রতারণা করছে। একাধিকবার তাদের জরিমানা করে সর্তক করা হলেও বন্ধ হচ্ছে না তাদের প্রতারণা।
 
বিশেষজ্ঞরা বলছেন, মীনা বাজারসহ দেশের অধিকাংশ সুপার সপে চলছে ভেজাল পণ্যের রমরমা বাণিজ্য। ফরমালিন মুক্ত খাদ্য দ্রব্যের কথা বলে এসব প্রতিষ্ঠান উচ্চ মাত্রার ফরমালিন যুক্ত খাবার বিক্রি করছে।
 
আর এসব সুপার সপের খাদ্য দ্রব্য খেয়ে ক্যানসার, লিভার পচে যাওয়াসহ বিভিন্ন জটিল রোগে আক্রান্ত হচ্ছে ক্রেতারা। আর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হচ্ছে দেশের কোমলমতি শিশুরা।
 
র‌্যাবের নির্বাহী ম্যাজিস্ট্রেট সারোয়ার আলম বাংলানউজকে বলেন, ভেজাল পণ্য বিক্রি বন্ধে আমরা একটি গাইড লাইন তৈরি করেছি। প্রত্যেকটি সুপারসপে আমাদের একটি করে অভিযোগ বক্স রাখা হবে। ক্রেতারা যেকোন অভিযোগ সেখানে করতে পারবেন।
 
ক্রেতাদের ওই সব অভিযোগের ভিত্তিতে ব্যবস্থা নেওয়া হবে বলেও জানান এই নির্বাহী ম্যাজিস্ট্রেট। তিনি বলেন, শুধু জরিমানা করে সমাধান হবে না, ক্রেতারদেরকেও সচেতন হতে হবে।
 
এর আগে বাংলাদেশ স্ট্যান্ডার্ড অ্যান্ড টেস্টিং ইন্সটিটিউটের (বিএসটিআই) ছাড়পত্র ছাড়া অবৈধভাবে লোগো ব্যবহার এবং শান্তিনগরের আউটলেটে ও মাংসের প্যাকেটে মেয়াদ না লেখা এবং পচা মাছ বিক্রির দায়ে জরিমানা করা হয় মীনা বাজারকে ।

এদিকে ক্রেতাদের অভিযোগ, এসব সুপার সপগুলো বিভিন্ন লোকাল বাজার থেকে বিভিন্ন পণ্য কিনে নিজেদের স্টিকার লাগিয়ে উচ্চ মূল্যে বিক্রি করছে। বিভিন্ন সময় ভ্রাম্যমান আদালত জরিমানা ও সর্তক করলেও বন্ধ হয়নি তাদের ভেজাল খাদ্য দ্রব্য বিক্রি।
 
নারগিস আক্তার নামের এক ক্রেতা বাংলানিউজকে বলেন, ফরমালিন মুক্ত জেনে মীনা বাজার থেকে আমার দু’শিশু সন্তানের জন্য ফল কিনতাম। কিন্তু ভ্রাম্যমান আদালতের অভিযানের পর জানতে পারি তাদের ফলে উচ্চ মাত্রার ফরমালিন রয়েছে। তারপর মীনা বাজার থেকে বাজার করাই বন্ধ করে দিয়েছি।
 
গত ১ জুলাই পঁচা মাছ ও মাংস বিক্রির অপরাধে মীনা বাজারের শান্তিনগরের আউটলেটকে এক লাখ ৬০ হাজার টাকা জরিমানা ও সর্তক করা হয়। এছাড়া অনুমতি ছাড়া বিএসটিআইয়ের লোগা ব্যবহারের অপরাধে মীনা বাজারকে জরিমানা করে ডিএমপির ভ্রাম্যমান আদালত। ২০১৪ সালে জানুয়ারিতে মীনা বাজারের খেজুরে উচ্চ মাত্রায় ফরমালিন পাওয়া যায়।

বাংলাদেশ সময়: ১৬৫১/১৯২১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১৫
এনএ/এজেডএস/একেএ

** ঘরোয়া-মুসলিম সুইটস-মীনা বাজারকে সাড়ে ৫ লাখ জরিমানা

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।