ঢাকা, বুধবার, ১৮ বৈশাখ ১৪৩১, ০১ মে ২০২৪, ২১ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যত কথাই বলুক প্রবৃদ্ধি হবে সাত শতাংশ

স্পেশাল করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯১০ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
যত কথাই বলুক প্রবৃদ্ধি হবে সাত শতাংশ

ঢাকা: যে যত কথাই বলুক এবার প্রবৃদ্ধি সাত শতাংশ হবে বলে মন্তব্য করেছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) বিকেলে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ উপলক্ষে আয়োজিত বিদ্যুৎ মেলার উদ্বোধনী অনুষ্ঠানে অর্থমন্ত্রী এ কথা বলেন।



অর্থমন্ত্রী বলেন, আমরা যখন ৬ শতাংশ জিডিপির প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা নির্ধারণ করেছিলাম তখন অনেকে অনেক কথা বলেছিলো। অনেকেই বলেছিলো অর্জন সম্ভব নয়। বিশ্ব মন্দা সত্ত্বেও আমরা জিডিপি ৬ শতাংশ অর্জন করেছি। একই ভাবে যে যত কথাই বলুক এবার প্রবৃদ্ধি হবে সাত শতাংশ।

মন্ত্রী বলেন, আমরা যখন ক্ষমতায় আসি (২০০৯ সালে) তখন বিদ্যুৎ যখন খুশি চলে যেতো। লোডশেডিংয়ের কোন ঠিক ঠিকানা ছিল না। আমরা কথা দিয়েছিলাম বিদ্যুতের উন্নতি করার। বলেছিলাম এই অবস্থার পরিবর্তন করবো। সেই কথা রেখেছি।

অনেক উন্নতি হয়েছে। তবে একে আমি যথেষ্ট বলব না। এখন্ও মাঝে মাঝে বিদ্যুৎ যায়। আরো ভালো হতে হবে বলে মন্তব্য করেন অর্থমন্ত্রী।

তিনি বলেন, নবায়নযোগ্য জ্বালানির অনেক সম্ভাবনা রয়েছে। কিন্তু এর আরও অগ্রগতি সাধন করতে হবে।

বিদ্যুৎ খাতের বাজেট কমিয়ে দেওয়ার ইঙ্গিত দিয়ে বলেন, পাস্ট অ্যাক্টিভিটির কারণে অনেক বাজেট পাচ্ছে। অনেক খাতে আমরা যথেষ্ট গুরুত্ব দিতে পারিনি। বিদ্যুতে যতটা গুরুত্ব দিয়েছি।

বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী নসরুল হামিদের সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন, প্রধানমন্ত্রীর বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্টা ড. তৌফিক ই ইলাহী চৌধুরী, বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি তাজুল ইসলাম এমপি, বিদ্যুৎ বিভাগের সচিব মনোয়ার ইসলাম।

অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে মেলার উদ্বোধন করেন রাষ্ট্রপতি মো. আবদুল হামিদ। উদ্বোধন শেষে মেলার বিভিন্ন স্টল পরিদর্শন করেন রাষ্ট্রপতি।

বাংলাদেশ সময়: ১৯০৬ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
এসআই/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।