ঢাকা, শনিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৪ মে ২০২৪, ২৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

তিন বছরের মধ্যে মীরসরাইয়ে তৈরি হবে অর্থনৈতিক জোন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
তিন বছরের মধ্যে মীরসরাইয়ে তৈরি হবে অর্থনৈতিক জোন ছবি: বাংলানিউজটোয়েন্টিফোর.কম

ঢাকা: চট্টগ্রামের মীরসরাইয়ে আগামী তিন বছরের মধ্যে অর্থনৈতিক জোন তৈরি হবে বলে আশাবাদ ব্যক্ত করেছেন বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ’র (বেজা) নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।

বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) দুপুরে রাজধানীর সোনারগাঁও হোটেলে এক প্রি-বিড মিটিংয়ে এ আশাবাদ ব্যক্ত করেন তিনি ।



তিনি বলেন, বেজার লক্ষ্য আগামী ১৫ বছরে দেশে ১০০টি আন্তর্জাতিক মানের অর্থনৈতিক অঞ্চল গড়ে তোলা। এতে এক কোটি বেকার লোকের কর্মসংস্থান হবে।
ব্যবসায়ীদের প্রশ্নের জবাবে পবন চৌধুরী বলেন, পানি, গ্যাস, বিদ্যুৎ ও সড়কের জন্য কোনো ব্যবসায়ীর অসুবিধে হবে না। এ বিষয়ে সকল ধরণের নিশ্চয়তা আমরা দেব।

অর্থনৈতিক অঞ্চলের পণ্য রপ্তানির জন্য (মার্কেটিং) বেজা আলাদা ভাবে লোক নিয়োগ দেবে। এর জন্য সংশ্লিষ্ট মন্ত্রণালয়কে জানান হয়েছে বলেও জানান তিনি।
প্রকল্পের পরিচালক মো. হারুনুর রশীদ বলেন, ঢাকা-চট্টগ্রাম মহাসড়ক সংলগ্ন মীরসরাই দেশের সর্ববৃহৎ অর্থনৈতিক অঞ্চল হবে ।

মীরসরাই প্রকল্পের সর্বমোট ৭ হাজার একর হতে প্রথম পর্বে পাঁচ’শ ৫০ একর জমি বিনিয়োগের জন্য বরাদ্দ দেয়া হবে।

বিনিয়োগকারীদের থেকে দরপত্র আহ্বানের জন্য চলতি বছরের ২৭ সেপ্টেম্বর বেজার পক্ষ থেকে এই ওয়েব সাইটে (http://www.beza.gov.bd/) বিজ্ঞপ্তি দেয়া হয় বলেও জানান হারুনুর রশীদ।

আয়োজিত প্রি-বিড মিটিংয়ের মূল লক্ষ্য ছিল মীরসরাইয়ে অর্থনৈতিক অঞ্চল প্রতিষ্ঠার জন্য আগ্রহী বিনিয়োগকারীদের সঠিক ভাবে টেন্ডারিং প্রক্রিয়ায় অংশ নিতে উৎসাহিত করা ও মীরসরাইয়ের অর্থনৈতিক অঞ্চল সম্পর্কে ধারণা দেওয়া।
 
বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরীর সভাপতিত্বে প্রি-বিড মিটিংয়ে আরও উপস্থিত ছিলেন সংগঠনের সদস্য শওকত আলীসহ অর্ধশত ব্যবসায়ী।

বাংলাদেশ সময়: ১৮১২ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
এফবি/আরএইচএস/আরআই

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।