ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘মুদ্রা পাচারে জড়িতদের তথ্য রয়েছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
‘মুদ্রা পাচারে জড়িতদের তথ্য রয়েছে’ এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান

ঢাকা: দেশ থেকে মুদ্রা পাচারের সঙ্গে জড়িতদের বিষয়ে গুরুত্বপূর্ণ তথ্য রয়েছে বলে জানিয়েছেন জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
বৃহস্পতিবার (১০ ডিসেম্বর) রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ড সম্মেলন কক্ষে এক সংবাদ সম্মেলনে তিনি এ কথা বলেন।


 
নজিবুর রহমান বলেন, দেশ থেকে মুদ্রা পাচারের অনুসন্ধান করতে গিয়ে এনবিআর যত গভীরে যাচ্ছে তত কুৎসিত চেহারা বের হচ্ছে বলে জানিয়েছেন এনবিআর চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
একই সঙ্গে সম্প্রতি বাংলাদেশ থেকে পাচার হওয়া মুদ্রা পাচারের প্রতিবেদনে উদ্বিগ্নতা প্রকাশ করেছেন মো. নজিবুর রহমান।
 
তিনি বলেন, সরকার বিষয়টিকে গুরুত্বসহকারে দেখছে। বিদ্যমান আইন পরিবর্তন করা হয়েছে। দুদক, পুলিশ, বাংলাদেশ ব্যাংক ও এনবিআরকে দায়িত্ব দেওয়া হয়েছে। এনবিআরের কাস্টমস, আয়করসহ বিভিন্ন আঙ্গিক ও কৌশল থেকে কাজ করছে। পাচার বা বাণিজ্যের সঙ্গে জড়িতদের বিষয়ে অনুসন্ধান করছে। অনেকের বিরুদ্ধে গুরুত্বপূর্ণ তথ্য পাওয়া গেছে। সম্প্রতি আন্তর্জাতিক মুদ্রা পাচারের একটি আলামত খুঁজতে গিয়ে বাংলাদেশে একটি বিএমডব্লিউ গাড়ি আটক করা হয়েছে। মুদ্রা পাচার রোধের ক্ষেত্রে জাতীয় রাজস্ব বোর্ডের সক্রিয়তা অনেক বেশি। সে আঙ্গিকে বোর্ড সুনামের সঙ্গে কাজ করবে।
 
তিনি বলেন, এনবিআরে একটি চোরাচালান বিরোধী ফোরাম করতে অর্থমন্ত্রী নির্দেশ দিয়েছেন। যেখানে বিভাগীয় কমিশনার, বিভিন্ন সংস্থা যুক্ত থাকবে। খুব শিগগিরই এ ফোরাম গঠন করা হবে।
 
এক প্রশ্নের জবাবে সম্প্রতি বাংলাদেশ থেকে মুদ্রা পাচার নিয়ে প্রকাশিত হওয়া প্রতিবেদনের তথ্যে উদ্বিগ্নতা জানান চেয়ারম্যান মো. নজিবুর রহমান।
 
তিনি বলেন, ভয়ভীতি দূর করে আমরা রহস্য উৎঘাটনের চেষ্টা করছি। যতই ভয়ভীতি, হুমকি-ধামকি দেওয়া হোক না কেন রাজস্ব বোর্ড তার অভিষ্ট লক্ষ্যে পৌঁছাবে।
 
বাংলাদেশ সময়: ১৪২৩ ঘণ্টা, ডিসেম্বর ১০, ২০১৫
আরইউ/বিএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।