ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

উর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২১৫ ঘণ্টা, মে ৩১, ২০১১
উর্ধ্বমুখী ধারায় পুঁজিবাজার

ঢাকা : দেশের দুই পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বমুখী ধারা অব্যাহত রয়েছে। আগের তিন কার্যদিবসের ধারাবাহিকতায় মঙ্গলবারও ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম, মূল্যসূচক ও লেনদেন বেড়েছে।



এদিন উভয় বাজারেই সূচক বেড়ে লেনদেন শুরু হয়। লেনদেনেরে প্রথম পৌনে এক ঘণ্টাতেই ডিএসতে মূল্যসূচক বাড়ে ১৫১ পয়েন্ট ও সিএসইতে ১৬৮ পয়েন্ট। দিন শেষেও সূচক বৃদ্ধির এ ধারা বজায় ছিল।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৯টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৪৮টির, কমেছে ১০৮টির ও অপরিবর্তিত ছিল তিনটি প্রতিষ্ঠানের।

এদিন ডিএসইর সাধারণ সূচক ১৫৪ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৫ হাজার ৭৫৮ পয়েন্টে। সার্বিক সূচক ১২৫ পয়েন্ট বেড়ে উঠে আসে ৪ হাজার ৭৯৮ পয়েন্টে।

মঙ্গলবার ডিএসইতে  ৮ কোটি ৬২ লাখ ৫৮ হাজার ৫৫৯টি শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যার বাজারমূল্য মোট ৭৩০ কোটি ৭৫ লাখ ৮ হাজার টাকা। আগের কার্যদিবসে ডিএসইতে লেনদেন হয়েছে মোট ৪৮১ কোটি ৫৭ লাখ ২৩ হাজার টাকা।

এদিন লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষে  দশ প্রতিষ্ঠান ছিল এমআই সিমেন্ট, বেক্সিমকো, ইউনাইটেড এয়ারওয়েজ, বিএসআরএম স্টিলস, তিতাস গ্যাস, এনবিএল, বেক্সটেক্স, ফার্স্ট লিজ ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট, পিএলএফএসএল ও ইউসিবিএল।

এদিকে দাম বাড়ার দিক দিয়ে শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল, ইউসিবিএল, এসআইবিএল, মেঘনা সিমেন্ট, পূবালী ব্যাংক, উত্তরা ব্যাংক, ওয়ান ব্যাংক, ইস্টার্ন হাউজিং লিমিটেড, বেক্সটেক্স, এনসিসি ব্যাংক ও এবি ব্যাংক।

এছাড়া দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- অলটেক্স, দুলামিয়া কটন, মিথুন নিটিং, স্ট্যান্ডার্ড সিরামিক, জিলবাংলা, এশিয়া ইন্স্যুরেন্স, প্রাইম ইন্স্যুরেন্স, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স, অষ্টম আইসিবি মিউচ্যুয়াল ফান্ড ও রহিম টেক্সটাইল।

অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইর সাধারণ সূচক ২১৯ পয়েন্ট বেড়ে উঠে আসে ১০ হাজার ৩১১ পয়েন্টে। সার্বিক সূচক ৩৫৪ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ১৬ হাজার ২৮ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ২০২টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৪১টির, কমেছে ৪৯টির ও অপরিবর্তিত ছিল ১২টি প্রতিষ্ঠানের দাম।

মঙ্গলবার সিএসইতে লেনদেন হয় মোট ১০৬ কোটি ২০ লাখ ৩৬ হাজার ৬২ টাকার শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ সময়: ১৫৪২ ঘণ্টা, মে ৩১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।