ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বগতি

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪১ ঘণ্টা, মে ৩০, ২০১১
পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বগতি

ঢাকা : আগের দুই কার্যদিবসের ধারাবাহিকতায় সোমবারও দেশের দুই পুঁজিবাজারে সূচকের ঊর্ধ্বগতি লক্ষ্য করা যাচ্ছে।
এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়ে লেনদেন শুরু হয়।

লেনদেনের প্রথম পৌনে এক ঘণ্টায় ডিএসইতে সাধারণ সূচক বেড়েছে ৩৯ পয়েন্ট ও সিএসইতে ৫২ পয়েন্ট।     

সোমবার লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটে ডিএসইর সাধারণ সূচক ১১ পয়েন্ট বেড়ে যায়। পরে ১১টা ৫ থেকে সোয়া ১১টা পর্যন্ত সূচক ২৭ পয়েন্ট কমে। পরবর্তীতে বেলা সোয়া ১১টা থেকে সাড়ে ১১টা পর্যন্ত আবার বাড়ে সূচক। পরের ১৫ মিনিট পুনরায় সূচক কমার পর দুপুর পৌনে ১২টা থেকে সোয়া ১২টা পর্যন্ত সূচক টানা বাড়ে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, প্রথম সোয়া এক ঘণ্টায় ডিএসইতে লেনদেন হয় মোট ২৩৭টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ১৮৮টির, কমেছে ৩৯টির ও অপরিবর্তিত ছিল দশটি প্রতিষ্ঠানের দাম।

এ সময়ে সাধারণ সূচক ৩৯ পয়েন্ট বেড়ে উঠে আসে ৫ হাজার ৫২৯ পয়েন্টে। মোট লেনদেন হয় ১৩৪ কোটি ৭৪ লাখ  টাকার শেয়ার ও ইউনিট।   দুপুর সোয়া ১২টা পর্যন্ত লেনদেনের ভিত্তিতে(টাকায়) শীর্ষে ছিল- এম আই সিমেন্ট।

অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, সোমবার দুপুর ১২টা ২৭ মিনিট পর্যন্ত সিএসইতে লেনেদেন হওয়া ১৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৯৯টির, কমেছে ৩১টির এবং অপরিবর্তিত ছিল ১৯টি প্রতিষ্ঠানের দাম।

এ সময়ে সিএসইর সাধারণ সূচক ৫৩ পয়েন্ট বেড়ে উন্নীত হয়  ৯ হাজার ৯১৯ পয়েন্টে। লেনদেন হয় মোট ১৮ কোটি ৬৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ সময় : ১২৩৩ ঘণ্টা, মে ৩০, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।