ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজার চাঙা

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৪৬ ঘণ্টা, মে ২৯, ২০১১
দ্বিতীয় দিনের মতো পুঁজিবাজার চাঙা

ঢাকা: আগের কার্যদিবসের ধারাবাহিকতায় সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারও দেশের দুই পুঁজিবাজার ছিল চাঙা। এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ২৩৪টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ৯২ পয়েন্ট।

একই চিত্র চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)। সিএসইতে ১৭৩টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক বেড়েছে ১৬৬ পয়েন্ট।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার লেনদেন শুরুর পাঁচ মিনিটের মধ্যে ডিএসইর সূচক ৮০ পয়েন্টের মতো বেড়ে যায়। এরপর ১১ টা ৫ থেকে ৩৫ মিনিট পর্যন্ত সূচক কমে। পরবর্তীতে আবার বাড়তে থাকে সূচক, যা  দুপুর ১টা পর্যন্ত অব্যাহত থাকে। এভাবে কয়েকবার ওঠানামা করে দিনশেষে ডিএসইর সাধারণ সূচক ৯২ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৫ হাজার ৪৮৯ পয়েন্টে। সার্বিক সূচক ৭৪ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৫৭১ পয়েন্টে উঠে আসে।

এদিন ডিএসইতে লেনদেন হওয়া ২৬১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ২৩৪টির, কমেছে ২৫টির এবং অপরিবর্তিত ছিল দুইটি প্রতিষ্ঠানের দাম।

রোববার ডিএসইতে মোট ৩ কোটি ৫১ লাখ ৪৯ হাজার ৪৯২টি শেয়ার ও ইউনিট ৯৬ হাজার ১৫২ বারে লেনদেন হয়। যার বাজার মূল্য মোট ৩৩০ কোটি ৯৭ লাখ ৮৭ হাজার টাকা। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ২৯৬ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকা।

সপ্তাহের প্রথম কার্যদিবসে লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ কোম্পানি ছিল- বিএসআরএম স্টিলস, এমআই সিমেন্ট, পিএলএফএসএল, আফতাব অটোমোবাইলস, বেক্সিমকো, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, ইউনাইটেড এয়্যারওয়েজ, আরএন স্পিনিং, মালেক স্পিনিং ও ন্যাশনাল ব্যাংক লিমিটেড।

এদিকে দাম বাড়ার দিক দিয়ে প্রথম দশ প্রতিষ্ঠান হলো- ওসিএল, কেপিসিএল, মাইডাস ফিন্যান্স, আইসিবি এএমসিএল প্রথম মিউচ্যুয়াল ফান্ড, কেয়া কসমেটিকস, বিডি থাই, এশিয়া ইন্স্যুরেন্স, এসিআই ফর্মুলেশন, রংপুর ফাউন্ড্রি ও আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড।

দাম কমার দিক দিয়ে শীর্ষ দশ প্রতিষ্ঠান হলো- অলটেক্স, আনোয়ার গ্যালভানাইজিং, ডুলামিয়া কটন, প্রভাতী ইন্স্যুরেন্স, এমবিএল প্রথম মি.ফা., রেকিট বেনকিজার, লিগ্যাসি ফুটওয়্যার, এপেক্স স্পিনিং, লাফার্জ সুরমা ও সাউথইস্ট ব্যাংক প্রথম মিউচ্যুয়াল ফান্ড।

সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, রোববার সিএসইর সাধারণ সূচক ১৬৬ পয়েন্ট বেড়ে উঠে আসে ৯ হাজার ৮৬৬ পয়েন্টে। সার্বিক সূচক ২৫৫ পয়েন্ট বেড়ে স্থির হয় ১৫ হাজার ৩৩০ পয়েন্টে।

এদিন সিএসইতে লেনদেন হওয়া ১৯৫টি প্রতিষ্ঠানের মধ্যে ১৭৩টির দামই বেড়েছে, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত ছিল আটটি প্রতিষ্ঠানের দাম।

রোববার সিএসইতে লেনদেন হয় মোট ৪৫ কোটি ৭৯ লাখ ২৯ হাজার ১৬৩ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে মোট ৪৬ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ৭০৮ টাকা।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, মে ২৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।