ঢাকা, শনিবার, ৬ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

যশোরে কার্পেটিং জুটমিলস লে-অফ ঘোষণা

জেলা প্রতিনিধি | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৮০৫ ঘণ্টা, মে ২৮, ২০১১

যশোর : যশোরের নওয়াপাড়ায় রাষ্ট্রায়ত্ত পাটকল কার্পেটিং জুটমিলস শনিবার লেÑঅফ ঘোষণা করা হয়েছে।

গত বৃহস্পতিবার দুপুরে দুটি কাট-আউটে আগুন লেগে মিলের বৈদ্যুতিক ট্রান্সফর্মার বিকল হয়ে যায়।

সেই সঙ্গে মিলের উৎপাদনও বন্ধ হয়ে যায়।

কার্পেটিং জুটমিলের ডিজিএম মুন্সি মিরাজুল ইসলাম বাংলানিউজকে জানান, মিলে বিদ্যুৎ সরবরাহের সব ধরনের চেষ্টা চালিয়ে ব্যর্থ হয়ে শনিবার বিষয়টি বিজেএমসি কর্তৃপক্ষকে জানানো হয়।

নতুন ট্রান্সমিটার স্থাপন করা গেলে সোমবার নাগাদ মিল চালু করা সম্ভব হবে। এই ক’দিনে মিলটির ক্ষতি ৩০ লাখ টাকা ছাড়িয়ে যাবে বলে জানান তিনি।

১৯৬৫ সালে এক অবাঙালি ব্যবসায়ী যশোরের নওয়াপাড়ার ভৈরব নদের তীরে রাজঘাটে ১০৩ একর জমির ওপর কার্পেটিং জুটমিল স্থাপন করেন। ১৯৬৬ সালে মিলটি উৎপাদনে যায়। সেই সময় এ মিলে বিদ্যুৎ সরবরাহের জন্য সদ্য বিকল ট্রান্সফর্মারটি স্থাপন করা হয়। দুই বছর আগ থেকে এ ট্রান্সফর্মারে গোলযোগ দেখা দেয়। তখন থেকেই মিল শ্রমিকরা ট্রান্সফর্মারটি সংস্কারের দাবি জানিয়ে আসছিল। কিন্তু শ্রমিকদের এ দাবি মিল কর্তৃপক্ষ আমলে না নেওয়ায় বর্তমান পরিস্থিতির সৃষ্টি হয়।

কার্পেটিং জুটমিলে বর্তমানে ৪৭৫ জন স্থায়ী, ৬৫৫ জন বদলি শ্রমিক এবং ১৩৭ জন কর্মকতা-কর্মচারী কর্মরত রয়েছেন। তারা প্রতিদিন পাট থেকে প্রায় ১১ মেট্রিক টন সুতা ও কার্পেট ব্যাকিং ক্লথ উৎপাদন করে। শ্রম আইন অনুযায়ী স্থ্ায়ী শ্রমিক ও কর্মকর্তা-কর্মচারীরা মিল বন্ধকালীন সময়ে বেতন-ভাতা পাবেন। কিন্তু অস্থায়ী শ্রমিকরা এ সুযোগ থেকে বঞ্চিত হবেন।

বাংলাদেশ সময়: ১৭৪০ ঘণ্টা, মে ২৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।