ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সপ্তাহজুড়ে পতনের ধারায় শেয়ারবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৬০৫ ঘণ্টা, মে ২৭, ২০১১
সপ্তাহজুড়ে পতনের ধারায় শেয়ারবাজার

ঢাকা: গত সপ্তাহজুড়ে পতনের ধারায় ছিল দেশের দুই শেয়ারবাজার। গত সপ্তাহে এর আগের সপ্তাহের চেয়ে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাধারণ সূচক কমেছে ৫ দশমিক ৬০ শতাংশ বা ৩২০ দশমিক ৪৬ পয়েন্ট।

একইভাবে চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেরও (সিএসই) সাধারণ সূচক কমেছে ২ দশমিক ৩৬ শতাংশ বা ২৩৪ দশমিক ৬৪ পয়েন্ট। এছাড়া আগের সপ্তাহের চেয়ে উভয় বাজারে  বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও লেনদেন কমেছে।  

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, গত সপ্তাহে ডিএসইতে তালিকাভুক্ত ২৬৯টি প্রতিষ্ঠানের মধ্যে লেনদেন হয় ২৬১টির। লেনদেন হওয়া প্রতিষ্ঠানগুলোর মধ্যে ২৪৬টিরই দাম কমেছে আর বেড়েছে মাত্র ১৫টির।

একই সঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৫ দশমিক ৬০ শতাংশ বা ৩২০ দশমিক ৪৬ পয়েন্ট কমে নেমে যায় ৫ হাজার ৩৯৭ দশমিক ৬২ পয়েন্টে। সার্বিক সূচক ৫ দশমিক ৫৬ শতাংশ বা ২৬৪ দশমিক ৭৯ পয়েন্ট কমে স্থির হয় ৪ হাজার ৪৯৬ দশমিক ৯১ পয়েন্টে।

সপ্তাহজুড়ে ডিএসইতে লেনদেন হয় মোট ১ হাজার ৭৫৫ কোটি ৩৫ লাখ ২৩ হাজার ৮৭৮ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছে ২ হাজার ৫৪ কোটি ৬ লাখ ৩৫ হাজার ২৬৯ টাকা।

গত সপ্তাহে দেশের প্রধান শেয়ারবাজার ডিএসইর বাজার মূলধন কমেছে ১০ হাজার ১৪ কোটি ৩৩ লাখ ৫৭ হাজার টাকা। সপ্তাহ শেষে বাজার মূলধন দাঁড়ায় ২ লাখ ৫৫ হাজার ৬১০ কোটি ২৪ লাখ ৭৯ হাজার ৫১০ টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান হলো- নর্দান জেনারেল ইন্স্যুরেন্স, কোহিনুর কেমিক্যালস, আইবিবিএল বন্ড, স্কয়ার টেক্সটাইল, গ্লোবাল ইন্স্যুরেন্স, পঞ্চম আইসিবি মিউচুয়াল ফান্ড, বাটা সু, সপ্তম আইসিবি মিউচুয়াল ফান্ড, সাব ২৫% কনভারটিবল বন্ডস অফ ব্র্যাক ব্যাংক ও দ্বিতীয় আইসিবি মিউচুয়াল ফান্ড।

এদিকে দাম কমার দিক দিয়ে শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- আইএফআইসি ব্যাংক, ইসলামী ইন্স্যুরেন্স, এবি ব্যাংক, পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, মেঘনা সিমেন্ট, বারাকাতউল্লাহ ইলেক্ট্র ডায়নামিকস, বিকন ফার্মা., প্রাইম ফিন্যান্স ফার্স্ট মিউচুয়াল ফান্ড ও ঢাকা ইন্স্যুরেন্স।

এছাড়া লেনদেনের ভিত্তিতে (টাকায়) ডিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান হলো- এম আই সিমেন্ট, তিতাস গ্যাস, বেক্সিমকো, আফতাব অটোমোবাইলস, পিপলস লিজিং অ্যান্ড ফিন্যান্স সার্ভিসেস, বেক্সটেক্স, ইউনাইটেড এয়ারওয়েজ, বিএসআরএম স্টিলস, স্কয়ার ফার্মা ও আরএন স্পিনিং মিলস।

পুঁজিবাজারে তালিকাভুক্ত মেঘনা সিমেন্ট ২৫ শতাংশ নগদ লভ্যাংশ ঘোষণা করেছে গত সপ্তাহে। এর আগের বছর কোম্পানিটি বিনিয়োগকারীদের ৩৫ শতাংশ নগদ লভ্যাংশ দিয়েছিল।

অপরদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, গত সপ্তাহে সিএসইতে লেনদেন হয় মোট ২০৮টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম বেড়েছে ৩৯টির, কমেছে ১৬৫টির ও অপরিবর্তিত ছিল চারটি প্রতিষ্ঠানের দাম।

গত সপ্তাহে সিএসইর সাধারণ সূচক ২ দশমিক ৩৬ শতাংশ কমে ৯ হাজার ৭০০ পয়েন্টে নেমে আসে। সার্বিক সূচক ২ দশমিক ৩৫ শতাংশ কমে স্থির হয় ১৫ হাজার ৭৪ পয়েন্টে।

সপ্তাহজুড়ে সিএসইতে লেনদেন হয় মোট ২৫৩ কোটি ৯৪ লাখ ৪৯ হাজার ১১৫ টাকার শেয়ার ও ইউনিট। এর আগের সপ্তাহে লেনদেন হয়েছিল মোট ২৭৯ কোটি ৯০ লাখ ৮২ হাজার ৯৩৯ টাকা।

গত সপ্তাহে দাম বাড়ার সিএসইর শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- ইমাম বাটন, ফাইন ফুডস, যমুনা অয়েল, স্কয়ার টেক্সটাইলস, জিকিউ বলপেন, মিথুন নিটিং অ্যান্ড ডায়িং, এমবি ফার্মা, আজিজ পাইপ, এইচ আর টেক্সটাইলস, সাব ২৫% কনভারটিবল।

আর দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- কেয়া ডিটারজেন্ট, সাউথইস্ট ব্যাংক প্রথম মিউচুয়াল ফান্ড, ইসলামী ইন্স্যুরেন্স, আইএফআইসি ব্যাংক, সাফকো স্পিনিং মিলস, পাইওনিয়ার ইন্স্যুরেন্স, বারাকাতউল্লাহ ইলেক্ট্র ডায়নামিকস, রংপুর ফাউন্ড্রি, বিকন ফার্মা ও প্রাইম ফিন্যান্স প্রথম মিউচুয়াল ফান্ড।

এছাড়া লেনদেনের ভিত্তিতে (টাকায়) শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিল- আফতাব অটোমোবাইলস, এমআই সিমেন্ট, ইউনাইটেড এয়ারওয়েজ, বেক্সিমকো, ইউসিবিএল, বেক্সটেক্স, পিপলস লিজিং, এবি ব্যাংক, ন্যাশনাল ব্যাংক ও ম্যাকসন্স স্পিনিং।  

বাংলাদেশ সময় : ১৫৫০ ঘণ্টা, মে ২৭, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।