ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ইউনিয়ন পর্যায়ে মোবাইল ফোনে আর্থিক সেবা চালু করতে সমঝোতা স্মারক

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪৯ ঘণ্টা, মে ২৬, ২০১১
ইউনিয়ন পর্যায়ে মোবাইল ফোনে আর্থিক সেবা চালু করতে সমঝোতা স্মারক

ঢাকা: মোবাইল ফোনের মাধ্যমে তৃণমূল পর্যায়ের মানুষের কাছে অর্থসেবা পৌঁছে দেওয়ার উদ্যোগ নিয়েছে ব্র্যাক ব্যাংক।

এ লক্ষ্যে দেশের অন্যতম এ বাণিজ্যিক ব্যাংকটির একটি অঙ্গ প্রতিষ্ঠান বিক্যাশ লিমিটেড ইউএনডিপির সহায়তায় পরিচালিত অ্যাকসেস টু ইনফরমেশন কর্মসূচি (এটুআই) ও স্থানীয় সরকার বিভাগের সঙ্গে শনিবার একটি সমঝোতা স্মারক স্বাক্ষর করেছে।



এর মাধ্যমে দেশের প্রত্যন্ত অঞ্চলের যেসব মানুষের এখনো ব্যাংকের সঙ্গে যোগাযোগ হয়নি তারা মোবাইল ফোনের মাধ্যমে ব্যাংকিং সুবিধা ভোগ করতে পারবেন।

প্রধানমন্ত্রীর কার্যালয়ে শনিবারে এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।

এলজিডি ও এটুআই এর উদ্যোগে বর্তমানে দেশের ৪,৫০১টি ইউনিয়নে মানুষ তৃণমূল পর্যায়ে ইউনিয়ন ইনফরমেশন এন্ড সার্ভিস সেন্টার (ইউআইএসসি) এর মাধ্যমে তথ্যপ্রযুক্তি ব্যবহারের সুযোগ পাচ্ছে এবং তার মাধ্যমে তথ্য পাচ্ছে।

নতুন সমঝোতা চুক্তির আওতায় বিক্যাশ পেমেন্ট সার্ভিস অপারেটর হিসেবে কাজ করবে।

বিক্যাশ লিমিটেডের প্রধান নির্বাহী কর্মকর্তা কামরুল কাদির, স্থানীয় সরকার বিভাগের যুগ্মসচিব অশোক মাধব রায় ও এটুআই এর পক্ষে প্রধানমন্ত্রীর ব্যক্তিগত সচিব-১ মো. নজরুল ইসলাম খান এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।
 
ব্র্যাক ব্যাংক লিমিটেড এর ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান নির্বাহী কর্মকর্তা সৈয়দ মাহবুবুর রহমান এসময় উপস্থিত ছিলেন।

মাহবুবুর রহমান এসময় বলেন, সরকারের সহযোগিতায় একটি যুগান্তকারী সেবা প্রদানের পথে আমরা এগিয়ে যাচ্ছি। আমি আশা করি এ সমঝোতা স্মারকের মাধ্যমে নিম্ন আয়ের, বিশেষত গ্রামাঞ্চলের ব্যাংকিং সেবা বহির্ভূত মানুষের কাছে এর সেবা পৌঁছে দেওয়া সম্ভব হবে।

বাংলাদেশ সময় ১০৪৫ ঘণ্টা, মে ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।