ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭৩৯ ঘণ্টা, মে ২৬, ২০১১
পুঁজিবাজারে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও সূচক বেড়েছে

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজারের বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম ও মূল্যসূচক বেড়েছে।   বুধবার প্রায় সব প্রতিষ্ঠানের দাম ও সূচক অস্বাভাবিকভাবে কমার পর উভয় বাজার বৃহস্পতিবার লেনদেন শুরুর প্রথম থেকেই ঘুরে দাঁড়ানোর ইঙ্গিত দিচ্ছিল।

শেষ পর্যন্ত এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) মূল্যসূচক বেড়েছে ১০৫ পয়েন্ট ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৮৩ পয়েন্ট। একই সঙ্গে বেশিরভাগ প্রতিষ্ঠানের দাম বেড়েছে।

এদিন ডিএসই ও সিএসইতে সূচকের ঊর্ধ্বগতি দিয়ে লেনদেন শুরু হয়। ডিএসইতে লেনদেনের শুরুতে প্রথম ১০ মিনিট সূচক বাড়ে। কিন্তু ১১ টা ১০মিনিট থেকে বেলা সাড়ে ১১টা পর্যন্ত সূচক কমে যায়। এরপরই বাড়তে থাকে সূচক, যা দুপুর ১২ টা পর্যন্ত বাড়ে। এভাবে কয়েকবার ওঠানামা করে দুপুর ১ টা ৩৫ মিনিট থেকে ৩ টা পর্যন্ত সূচক টানা বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৫টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ২৪১টিরই দাম বেড়েছে, কমেছে দশটির ও অপরিবর্তিত ছিল চারটি প্রতিষ্ঠানের দাম।

এদিন ডিএসইর সাধারণ সূচক ১০৫ দশমিক ০৭ পয়েন্ট বেড়ে উন্নীত হয় ৫ হাজার ৩৯৭ দশমিক ৬১ পয়েন্টে। সার্বিক সূচক ৮৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৪৯৬ পয়েন্টে পৌঁছেছে।

ডিএসইতে লেনদেন হয় মোট ২৯৬ কোটি ৪৮ লাখ ৭৩ হাজার টাকার শেয়ার ও ইউনিট।

বৃহস্পতিবার ডিএসইতে লেনদেনের ভিত্তিতে শীর্ষ কোম্পানি ছিল- তিতাস গ্যাস, এম আই সিমেন্ট, বেক্সিমকো লিমিটেড, ইউনাইটেড এয়্যারওয়েজ, বেক্সটেক্স, পিএলএফএসএল, আফতাব অটোমোবাইলস, আরএন স্পিনিং, বিএসআরএম স্টিল ও ন্যাশনাল ব্যাংক।

এদিকে দাম বাড়ার দিক দিয়ে এগিয়ে থাকা দশ প্রতিষ্ঠান হলো- আইসিবি এএমসিএল ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড, এমবি ফার্মা, ন্যাশনাল হাউজিং ফিন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট লি., ফাইন ফুডস, হাক্কানী পাল্প, আরামিট সিমেন্ট, এসিআই ফর্মুলেশনস, বিডি ল্যাম্পস, মার্কেন্টাইল ইন্স্যুরেন্স ও বেক্সিমকো ফার্মা।

এছাড়া সবচেয়ে বেশি দাম কমেছে যে দশ প্রতিষ্ঠানের সেগুলো হলো- পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, সালভো ক্যামিকেল, জনতা ইন্স্যুরেন্স, মুন্নু জুটেক্স, রহিম টেক্সটাইল, আইসিবি এএমসিএল ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, আইসিবি, প্রাইম ফিন্যান্স ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, কেয়া কসমেটিকস ও এসিআই ২০% কনভারটিবল জিরো কূপন বন্ডস।
 
অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিএসইতে লেনেদেন হওয়া ১৮০টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৮টির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত ছিল তিনটি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ১৮৩ পয়েন্ট বেড়ে উঠে যায় ৯ হাজার ৭০০ পয়েন্টে। সার্বিক সূচক ২৮০ পয়েন্ট বেড়ে স্থির হয় ১৫ হাজার ৭৪ পয়েন্টে

সিএসইতে লেনদেন হয় মোট ৪৬ কোটি ৩৩ লাখ ৬৬ হাজার ৭০৮ টাকার শেয়ার ও ইউনিট।

বাংলাদেশ সময় : ১৭২০ ঘণ্টা, মে ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।