ঢাকা, শনিবার, ৭ বৈশাখ ১৪৩১, ২০ এপ্রিল ২০২৪, ১০ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

এসইসিকে স্মারকলিপি দিল বিনিয়োগকারী ঐক্য পরিষদ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, মে ২৬, ২০১১
এসইসিকে স্মারকলিপি দিল বিনিয়োগকারী ঐক্য পরিষদ

ঢাকা : সুনির্দিষ্ট নীতিমালা ও বাজেট পেশ না হওয়া পর্যন্ত শেয়ারবাজারের লেনদেন বন্ধ রাখাসহ ১৫টি দাবি জানিয়ে এসইসির চেয়ারম্যান অধ্যাপক ড. এম খায়রুল হোসেনের কাছে স্মারকলিপি দিয়েছে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদ।

পরিষদের আহ্বায়ক মিজানুর রশিদ চৌধুরী স্বাক্ষরিত এ স্মরকলিপি বেলা সাড়ে এগারোটায় এসইসির চেয়ারম্যানের কাছে পেশ করা হয়।



তবে এ সময় এসইসি কার্যালয়ে কোনো সংবাদকর্মীকে ঢুকতে দেওয়া হয়নি।  

এসইসি কার্যালয়ে ঢোকার আগে বিনিয়োগকারী ঐক্য পরিষদের আহ্বায়ক মিজানুর রশিদ চৌধুরী বাংলানিউজকে বলেন, ‘বাজারে স্বাভাবিক অবস্থা ফিরিয়ে আনার জন্য আমরা এসইসি চেয়ারম্যানের কাছে স্মারকলিপি পেশ করতে যাচ্ছি। ’

এ সময় ১৪ জন বিনিয়োগকারী উপস্থিত ছিলেন।

স্মারকলিপিতে উল্লেখিত দাবিগুলোর হলো- বাংলাদেশ ব্যাংকের নির্ধারিত আর্থিক প্রতিষ্ঠানগুলোর এসএলআর ও সিআরআর এর হার কমানো, আর্থিক প্রতিষ্ঠানগুলোর বিনিয়োগের হার ২০ শতাংশ নির্ধারণ করা (যা বর্তমানে ২ থেকে ২.৫ শত্যাংশের বেশি নয়), দুর্নীতিবাজদের পুনরায় পুঁজিবাজারে বিনিয়োগে বাধ্য করার মাধ্যমে শাস্তি দেওয়ার ব্যবস্থা করা, গত অর্থ বছরে আর্থিক প্রতিষ্ঠানগুলো পুঁজিবাজার থেকে যে মুনাফা অর্জন করেছে তা পুঁজিবাজারে বিনিয়োগে বাধ্য করা, আর্থিক প্রতিষ্ঠান কোম্পানি পরিচালকদের বোনাস ও রাইটস শেয়ার থেকে প্রাপ্ত শেয়ার বিক্রিতে এক বছর স্থগিতাদেশ ঘোষণা করা, প্লেসমেন্টর টাকা অতিদ্রুত ফেরত দিয়ে শেয়ারবাজারে বিনিয়োগের ব্যবস্থা করা, অর্থ মন্ত্রণালয়, বাংলাদেশ ব্যাংক, সিকিউরিটি অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন, ডিএসসি, সিএসই থেকে একজন করে প্রতিনিধি ও সাধারণ বিনিয়োগকারীদের ৩ জন প্রতিনিধি নিয়ে ৭ জনের সমম্বয়ে মার্কেট মনিটরিং সেল গঠন করা। অযৌক্তিক হারে প্রিমিয়াম নিয়ে প্রাইমারি শেয়ার বাজারে আসা বন্ধ করা, মার্জিন লোনের হার ১:২ কার্যকর করা, ব্রোকারেজ হাউজ ও মার্চেন্ট ব্যাংগুলোর শেয়ার লেনদেনে কমিশন ন্যূনতম ০ দশমিক ২৫ শতাংশ ধার্য করা, শেয়ারবাজারের সঠিক সূচক নির্নয় করা, বাজেটে কালো টাকা সাদা করার জন্য শর্ত সাপেক্ষে শেয়ারবাজারে বিনিয়োগ করার সুযোগ দেওয়া, শক্তিশালী মৌল ভিত্তিসম্মন্ন শেয়ারের ক্ষেত্রে উর্ধ্বমুখি মূল্য দশ শতাংশ থেকে ২০ শতাংশ করা, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ গঠন করা এবং  মার্চেন্ট ব্যাংক ও ব্যাংকার্স অ্যাসোসিয়েশনের দাবিগুলো বাস্তবায়ন করা।

স্মরকলিপি পেশের পর বিনিয়োগকারীরা বাংলাদেশ ব্যাংকের গর্ভনরের পদত্যাগের দাবিতে মিছিল নিয়ে পুঁজিবাজারের দিকে চলে যান।

অন্যদিকে আইসিবি ইনভেস্টমেন্ট ফোরাম ১৬ দফা দাবিতে এসইসির চেয়ারম্যানের কাছে স্মারকলিপি পেশ করেছে।

স্মারকলিপিতে স্বাক্ষর করেছেন ফোরামের সভাপতি শরীফ উদ্দিন চৌধুরী ও সাধারণ সম্পাদক রুহুল আমিন।

বাংলাদেশ সময় : ১২০৭ ঘণ্টা, মে ২৬, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।