ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ডিএসইতে বাজার মূলধন ও শেয়ার লেনদেনে নতুন রের্কড

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬০৫ ঘণ্টা, আগস্ট ১, ২০১০
ডিএসইতে বাজার মূলধন ও শেয়ার লেনদেনে নতুন রের্কড

ঢাকা: ব্যাংক, বীমা, প্রকৌশল, জ্বালানি, আইটি ও টেলিযোগাযোগ খাতের অধিকাংশ প্রতিষ্ঠানের শেয়ারের দাম বাড়ায় সপ্তাহের প্রথম কার্যদিবসেই চাঙ্গা হয়ে উঠেছে পুঁজিবাজার।

রোববার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) শেয়ার লেনদেন ও বাজার মূলধন বৃদ্ধিতে নতুন দু’টি রেকর্ড সৃষ্টি হয়েছে।

এদিন প্রথমবারের মতো ডিএসইর বাজার মূলধন দুই লাখ ৮৬ হাজার ৫শ’ ৯৩ কোটি ২২ লাখ ৩১ হাজার টাকায় উন্নীত হয়েছে, যা বৃহস্পতিবারের তুলনায় চার হাজার ৪শ’ ২৩ কোটি টাকা বেশি। একদিনের ইতিহাসে সর্বোচ্চ বাজার মূলধন।

রোববার ডিএসইতে প্রথমবারের মতো আট কোটি নয় লাখ ২৮ হাজার ৮শ’ ২৬টি শেয়ার লেনদেন হয়। এটি একদিনে সর্বোচ্চ শেয়ার লেনদেন এবং বৃহস্পতিবারের তুলনায় প্রায় এক কোটি শেয়ার বেশি লেনদেন হয়েছে।    

ডিএসইতে লেনদেন হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৮২টির, কমেছে ৬৩ টির এবং অপরিবর্তিত রয়েছে ছয়টি প্রতিষ্ঠানের শেয়ারের দাম। লেনদেন হওয়া আইটি ও ব্যাংক খাতের সব শেয়ারের দাম বেড়েছে। এছাড়া প্রকৌশল, বীমা, জ্বালানি ও মিউচ্যুয়াল ফান্ডের প্রায় সব শেয়ারের দাম বেড়েছে। এদিন গ্রামীণফোনের শেয়ারের দাম বৃহস্পতিবারের তুলনায় ১৪ টাকা বেড়ে ২৭২.৪০ টাকায় উন্নীত হয়। শুধু গ্রামীণফোনের শেয়ারের দাম বাড়ায় সাধারণ সূচক বেড়েছে ৪৯ পয়েন্ট।

রোববার ডিএসই’তে এক হাজার ৬শ’ ১২ কোটি ৩১ হাজার টাকার শেয়ার লেনদেন হয়েছে। সাধারণ মূল্যসূচক বৃহস্পতিবারের তুলনায় ৯৪.০১ পয়েন্ট বেড়ে ৬৪৩৬.৭৭ পয়েন্টে দাঁড়িয়েছে। অন্যদিকে ডিএসই-২০ এর মূল্যসূচক বৃহস্পতিবারের তুলনায় ৫০.২৭ পয়েন্ট বেড়ে ৩৭৭২.০৫ পয়েন্টে উন্নীত হয়েছে।
 
টাকার অংকে লেনদেনের শীর্ষে থাকা দশটি প্রতিষ্ঠান হলো বেক্সিমকো লিঃ, আফতাব অটো, লঙ্কাবাংলা ফিন্যান্স, পিপলস্ লিজিং ফাইন্যান্স সার্ভিসেস লিঃ, ডেসকো লিঃ, তিতাস গ্যাস, সামিট পোর্ট অ্যালায়েন্স, বেক্সটেক্স, এবি ব্যাংক লিঃ ও ইস্টার্ন হাউজিং।

দর বৃদ্ধির শীর্ষে ছিল পূরবী জেনারেল ইন্স্যুরেন্স, ইস্টার্ন হাউজিং, প্রাইম ফিন্যান্স ১ম মিউচুয়াল ফান্ড, বিডি ওয়েল্ডিং, ইস্টার্ন ব্যাংক লিঃ ১ম মিউচুয়াল ফান্ড, মাইডাস ফাইন্যান্স, মেঘনা সিমেন্ট, বিডি কম, শাহাজালাল ব্যাংক ও ৬ষ্ঠ আইসিবি।

আর দাম কমার শীর্ষে ছিল ৭ম আইসিবি, সোনালী আঁশ, অ্যাপেক্স উইভিং, ওশান কন্টেইনার লিঃ, বেক্সিমকো সিনথেটিক্স, অ্যাপেক্স ট্যানারি, মেঘনা কনডেন্সড মিল্ক, আরএকে সিরামিকস্, এটলাস বাংলা ও এশিয়া প্যাসিফিক ইন্স্যুরেন্স।

বাংলাদেশ সময় ১৭৩৯ ঘণ্টা, আগস্ট ০১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa