ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

চাঙা হলো পুঁজিবাজার

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১৫৯ ঘণ্টা, মে ২৪, ২০১১
চাঙা হলো পুঁজিবাজার

ঢাকা : টানা চার কার্যদিবস পর মঙ্গলবার দেশের দুই পুঁজিবাজার চাঙা হয়েছে। আগের চার কার্যদিবসে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) একটানা সূচক কমেছে।



মঙ্গলবার উভয় বাজারে শুরু থেকেই সূচক বাড়তে থাকে। ডিএসইতে লেনদেন শুরুর ৫ মিনিটের মধ্যে সাধারণ সূচক ১৪৮ পয়েন্ট বাড়ে। এরপর ১১টা ৫ থেকে ১১ মিনিট পর্যন্ত সূচক নিম্নমুখি হয় অর্থাৎ ১১টা ১১ মিনিটে ৬৫ পয়েন্ট সূচক কমে যায়। এভাবে সারাদিন ওঠানামা করে দিনশেষে ডিএসইর সাধারণ সূচক ৬৭ পয়েন্ট বেড়েছে।

একইভাবে সিএসইতে লেনদেনের শুরুতে ৫১ পয়েন্ট সূচক বাড়ে। বেলা ১১টা ১১ মিনিটে সূচক ১৯৬ পয়েন্ট বেড়ে যায়। এরপর সূচক কমতে থাকে, বেলা ১১টা ২৮ মিনিটে সূচক ৩৫ পয়েন্ট কমে। এভাবে ওঠানামা করে দিনশেষে সিএসইর সাধারণ সূচক ১১৫ পয়েন্ট বেড়েছে।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার ডিএসইতে ২৬১টি প্রতিষ্ঠানের লেনদেন হয়। এর মধ্যে দাম বেড়েছে ২১৬টির, কমেছে ৩৯টির ও অপরিবর্তিত ছিল ছয়টি প্রতিষ্ঠানের দাম।

একইসঙ্গে ডিএসইর সাধারণ সূচক ৬৭ পয়েন্ট বেড়ে দাঁড়ায় ৫ হাজার ৪৪৪ পয়েন্টে। সার্বিক সূচক ৫৬ পয়েন্ট বেড়ে উঠে আসে ৪ হাজার ৫৩৪ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৩ কোটি ৮৬ লাখ ৯৭ হাজার ৬১৮টি শেয়ার ১ লাখ ২ হাজার ৯৪৫ বারে হাতবদল হয়। যার মোট বাজারমূল্য ৩৪৯ কোটি ৮৯ লাখ ৫০ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৩৪৪ কোটি ৪ লাখ ৮৮ হাজার টাকা।    

মঙ্গলবার লেনদেনের ভিত্তিতে (টাকায়) দশ কোম্পানির শীর্ষে  ছিল এমআই সিমেন্ট, আফতাব অটোমোবাইলস, বেক্সিমকো, ইউনাইটেড এয়ারওয়েজ, পিএলএফএসএল, তিতাস গ্যাস, বেক্সটেক্স, মেঘনা লাইফ ইন্স্যুরেন্স, বিএসআরএম স্টিল ও গোল্ডেন সন।

দাম বাড়ার দশ কোম্পানি ছিল- মেঘনা সিমেন্ট, আরামিট, ইমাম বাটন, জনতা ইন্স্যুরেন্স, রিপাবলিক ইন্স্যুরেন্স, সিএমসি কামাল, রহিমা ফুড, ঢাকা ডায়িং, মিথুন নিটিং ও দেশ গার্মেন্টস।

দাম কমার দশ কোম্পানি ছিল- সাউথইস্ট ব্যাংক ফার্স্ট মিউচ্যুয়াল ফান্ড, নর্দান জুট, আইসিবি এএমসিএল ফার্স্ট এনআরবি মিউচ্যুয়াল ফান্ড, মর্ডান ডায়িং, আইএফআইসি ব্যাংক, ইসলামী ইন্স্যুরেন্স, বিইডিএল, গ্রীন ডেল্টা মিউচ্যুয়াল ফান্ড, এআইবিএল ফার্স্ট ইসলামিক মিউচ্যুয়াল ফান্ড ও মার্কেন্টাইল ইন্স্যুরেন্স।

অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, মঙ্গলবার সিএসইতে লেনেদেন হওয়া ১৯৩টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫৬টির, কমেছে ২৬টির এবং অপরিবর্তিত রয়েছে ১১টি প্রতিষ্ঠানের দাম।

একইসঙ্গে সাধারণ সূচক ১১৫ পয়েন্ট বেড়ে পৌঁছে ৯ হাজার ৭৮৬ পয়েন্টে। সার্বিক সূচক ১৭৯ পয়েন্ট বেড়ে ১৫ হাজর ২১১ পয়েন্টে উঠে আসে।

এদিন সিএসইতে লেনদেন হয় মোট ৪৯ কোটি ৪ লাখ ১৯ হাজার ৮২৮ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৫১ কোটি ৩২ লাখ ৯৪ হাজার ৭৭১ টাকা।

বাংলাদেশ সময় : ১৬২২ ঘণ্টা, মে ২৪, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।