ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘এ সপ্তাহের বাজার’

চাল-ডালের দাম কমলেও বেড়েছে মাছ-মাংসের দাম

করিমুল বাশার, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৩৩ ঘণ্টা, মে ১৯, ২০১১
চাল-ডালের দাম কমলেও বেড়েছে মাছ-মাংসের দাম

ঢাকা: চলতি সপ্তাহে নিত্যপ্রয়োজনীয় দ্রব্যের মধ্যে চাল, ডাল, চিনির দাম কিছুটা কমলেও বেড়েছে রসুন, তেল ও মসলা জাতীয় পণ্যের দাম। অন্যদিকে শাক-সবজির দাম কমলেও বেড়েছে মাছ-মাংসের দাম।

দাম বাড়ার ফলে এসব পণ্যের বেচাকেনাও কিছুটা কমেছে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

বৃহস্পতিবার রাজধানীর কারওয়ান বাজার, মোহাম্মদপুর বাজার, কাঁঠালবাগান বাজার ঘুরে দেখা গেছে, মোটা চালের সর্বনিম্ন দাম প্রতি কেজি ৩৫ টাকা। যা এপ্রিলের শেষ সপ্তাহে ৪০ টাকা দরে বিক্রি হয়েছে। আর মিনিকেট চাল বিক্রি হচ্ছে ৪৩-৪৫ টাকায়। যা ওই সময় বিক্রি হয়েছিল ৫৩-৫৫ টাকায়। মসুর ডাল বিক্রি হচ্ছে প্রতি কেজি ৮০-৮৫ টাকায়, যা গত সপ্তাহে ছিল ৯০-১০০ টাকা। চিনি প্রতি কেজি ৫৮-৬০ টাকা, যা গত সপ্তাহে ছিল ৬২-৬৪ টাকা।

গত সপ্তাহে রসুন বিক্রি হয়েছিল প্রতি কেজি ১৪০ টাকায়, চলতি সপ্তাহে তা বেড়ে দাঁড়িয়েছে ১৫০ টাকায়। তেলের দামও বেড়েছে কেজি প্রতি ২-৫ টাকা করে। বেড়েছে প্যাকেটজাত মসলার দাম। তবে স্থিতিশীল রয়েছে পেঁয়াজের দাম। বাজারে প্রতি কেজি পেঁয়াজ বিক্রি হচ্ছে ২৫ টাকায়।

অপর দিকে মুরগি, গরু ও খাসির মাংস এবং মাছের দাম বৃদ্ধি পেয়েছে। প্রতি কেজি মুরগি বিক্রি হচ্ছে ১২৫-১৩০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ১১০-১১৫ টাকা। গরুর মাংস বিক্রি হচ্ছে ২৭০ টাকায়, যা গত সপ্তাহে ছিল ২৬০ টাকায়। মাছের বৃদ্ধি পেয়েছে কেজি প্রতি ২০-৩০ টাকা করে।

মুরগির দাম আরও বাড়ার আশঙ্কা করে কারওয়ান বাজারের পোল্ট্রি ব্যবসায়ী আনোয়ার হোসেন (২৮) বাংলানিউজকে জানান, মুরগির আমদানি কম, মুরগির খাবারের দাম বেশি, ওষুধের দামও বেশি। তাই মুরগির দামও বাড়ছে।

এই বাজারের মাছ ব্যবসায়ী গৌতম দাস (৪৫) বাংলানিউজকে বলেন, এখন মাছের ডিম ছাড়ার সময়, তাই মাছের আমদানি কম। ফলে দাম বাড়ছে।
 
মোহাম্মদপুর বাজারের লস্কর ট্রেডার্সের মালিক আবদুল কুদ্দুসের (৩২) কাছে দ্রব্যমূল্য বাড়ার কারণে ব্যবসায় কী প্রভাব পড়ছে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, দাম বাড়ার কারণে বেচাকেনা কম। লাভও কমে গেছে। ব্যবসা চালাতে ব্যাংকসহ বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান থেকে ঋণ নিতে হচ্ছে।

একই অভিব্যক্তি জানিয়ে বেচাকেনা কেম যাওয়ার কারণ হিসেবে শেয়ার বাজারে সাম্প্রতিক ধসের কথা উল্লেখ করলেন কারওয়ান বাজারের বাহার জেনারেল স্টোরের মালিক বাহার (৬২)।
 
বাজার করতে আসা সুমনের (৩৭) কাছে জানতে চাইলে তিনি বাংলানিউজকে বলেন, বাজারে কিছু জিনিসের দাম কমেছে, কিছু জিনিসের দাম বেড়েছে। ফলে একটা ব্যালেন্স তৈরি হচ্ছে। এতে ক্রেতাদের কোনো লাভ হচ্ছে না।

বাংলাদেশ সময়: ২১২০ঘণ্টা, মে ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।