ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন অবাধ তথ্য প্রবাহ ও স্বচ্ছতা: উইমেন চেম্বার

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫৩৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০
দুর্নীতি প্রতিরোধে প্রয়োজন অবাধ তথ্য প্রবাহ ও স্বচ্ছতা: উইমেন চেম্বার

ঢাকা: দুর্নীতি প্রতিরোধে বিদ্যমান আইনসমূহ সম্পর্কে জানা, অবাধ তথ্য প্রবাহ নিশ্চিত করা ও স্বচ্ছতা প্রয়োজন।

শনিবার গুলশানে বাংলাদেশ উইমেন চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাস্ট্রি কার্যালয়ে আয়োজিত ‘এনগেজিং উইমেন এন্টারপ্রেনার্স ইন এন্টি-করাপশন রিফর্ম এফোর্ট’ শীর্ষক স্টেক হোল্ডারদের এক মতবিনিময় সভায় বক্তারা একথা বলেন।



এতে প্রধান আলোচক ও বিশেষ আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যথাক্রমে দুর্নীতি দমন কমিশন (দুদক) চেয়ারম্যান আবু মোহাম্মদ মোস্তফা কামাল এবং জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন।

মতবিনিময় সভায় নারী উদ্যোক্তারা ব্যাংক ঋণ প্রাপ্তি সহজীকরণ ও ঋণ প্রদানে অযথা কালক্ষেপণ না করা, সুদের হার হ্রাস, হয়রানিমুক্ত ভাবে কর ও ভ্যাট প্রদান এবং জাতীয় রাজস্ব বোর্ডে নারী উদ্যোক্তাদের জন্য পৃথক সেল খোলার সুপারিশ করেছেন।

দুদক চেয়ারম্যান আবু মোহাম্মদ মোস্তফা কামাল বলেন, ‘দুর্নীতির খারাপ প্রভাব নারীদেরকেই অধিক ক্ষতিগ্রস্ত করে। সংশ্লিষ্ট আইন-কানুন সম্পর্কে অজ্ঞতার কারণেই অনেকে হয়রানির শিকার হন ও ঘুষ দিয়ে থাকেন। ’

এ ব্যাপারে নারী উদ্যোক্তাদের আরো সচেতন হওয়া ও প্রয়োজনীয় আইন-কানুন সম্পর্কে তাদের জানার ওপর গুরুত্বারোপ করেন তিনি।

জাতীয় রাজস্ব বোর্ডের প্রথম সচিব মোহাম্মদ আনোয়ার হোসেন জানান, কর আইন সম্পর্কে ধারণা না থাকার কারণেই নারী উদ্যোক্তারা অনেক ক্ষেত্রে হয়রানির শিকার হন। দুর্নীতি প্রতিরোধে তিনি ব্যক্তি পর্যায়ে স্বচ্ছতা, তথ্যের অবাধ প্রবাহ নিশ্চিত করা, সিস্টেম চেঞ্জ, সরকারি বিভিন্ন দফতরের ওয়েব ঠিকানা ও ফোন নম্বর সংরক্ষণে রাখার ওপর গুরুত্বারোপ করেন।

সভাপতিত্ব ও মূল বক্তব্য উপস্থাপন করেন সংগঠনের সভাপতি সেলিমা আহমাদ। তিনি বলেন, ‘দুর্নীতির কারণে দেশের নারী উদ্যোক্তারা প্রতিনিয়তই তাদের ব্যবসা পরিচালনায় নানা ধরনের সমস্যার সম্মুখীন হচ্ছেন। শুধু নারী হওয়ার কারণেই নারী উদ্যোক্তাদের বিভিন্ন ধরনের অসৌজন্যমূলক আচরণ মোকাবেলা করতে হয়। এসব কারণে অনেক নারী উদ্যোক্তা ঝরে যাচ্ছেন। ’

বাংলাদেশ সময় : ১৪৪৫ ঘণ্টা, জুলাই ৩১, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa