ঢাকা, শনিবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৭ এপ্রিল ২০২৪, ১৭ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দুই পুঁজিবাজারেই দরপতন অব্যাহত

ডেস্ক রিপোর্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৩৩৬ ঘণ্টা, মে ১৯, ২০১১
দুই পুঁজিবাজারেই দরপতন অব্যাহত

ঢাকা: দেশের দুই পুজিবাজারে বৃহস্পতিবারও দরপতন হয়েছে। আগের কার্যদিবসের মতো এদিনও সারাদিন সূচক ওঠানামা করে দিনশেষে সূচক কমে যায়।

বৃহস্পতিবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ১৪৯টি প্রতিষ্ঠানের দাম ও সাধারণ সূচক কমেছে ৪২ পয়েন্ট এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১২৭টি প্রতিষ্ঠানের দাম ও মূল্যসূচক কমেছে ৭২ পয়েন্ট।

ডিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার ডিএসইতে লেনদেন হয় মোট ২৫৬টি প্রতিষ্ঠানের। এর মধ্যে দাম  বাড়ে ১০০টির, কমে ১৪৯টির ও অপরিবর্তিত ছিল সাতটি প্রতিষ্ঠানের দাম।

পাশাপাশি সাধারণ সূচক ৪২ পয়েন্ট কমে দাঁড়ায় ৫ হাজার ৭১৮ পয়েন্টে। সার্বিক সূচক ৩১ পয়েন্ট কমে নেমে যায় ৪ হাজার ৭৬১ পয়েন্টে।

এদিন ডিএসইতে ৪ কোটি ৪ লাখ ৬১ হাজার ৫১৭টি শেয়ার ১ লাখ ১২ হাজার ৩৩৫ বারে লেনদেন হয়। যার বাজার মূল্য ৪২৬ কোটি ৪৯ লাখ ৯১ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয় ৪৫৫ কোটি ৪ লাখ ৮৩ হাজার টাকা।

বৃহস্পতিবার লেনদেনের ভিত্তিতে দশ কোম্পানির শীর্ষে ছিল বে-লিজিং। এদিন এ কোম্পানির দাম ১ হাজার ১৮০ টাকা থেকে ১২০১ টাকায় ওঠানামা করে সর্বশেষ ১২০১ টাকায় লেনদেন হয়। এর সর্বমোট ১ লাখ ২৫ হাজার ৬০০ শেয়ার ১ হাজার ৮৫ বারে হাতবদল হয়।  

অন্য নয় কোম্পানি হলো, বেক্সিমকো, তিতাস গ্যাস, বিইডিএল, বিএসআরএম স্টিল, পিএলএফএসএল, ডিবিএইচ, গ্লোবাল ইন্স্যুরেন্স, বেক্সটেক্স ও ইউনাইটেড এয়ার ওয়েজ।

দাম বাড়ার শীর্ষ দশ কোম্পানি ছিল- বিইডিবিএল, গ্লোবাল ইন্স্যুরেন্স, নর্দান ইন্স্যুরেন্স, সিএমসি কামাল, এনএইচএফআইএল, ইস্টার্ন লুব্রিক্যান্ট, সন্ধানী ইন্স্যুরেন্স, এশিয়া প্যাসিফিক জেনারেল ইন্স্যুরেন্স, মুন্নু জুট স্ট্যাফলার্স ও ডিবিএইচ।

দাম কমার শীর্ষ দশ প্রতিষ্ঠান ছিলবে-লিজিং, ইনটেক, সমতা লেদার, ফেডারেল ইন্স্যুরেন্স, রেকিট বেনকিজার, এপেক্স স্পিনিং, সমরিতা, জিলবাংলা, সোনারগাঁও টেক্সটাইলস ও শ্যামপুর সুগার।

এদিন ব্যাংকিং খাতের লেনদেন হওয়া ২৯টি প্রতিষ্ঠানের মধ্যে ২৭টির দাম কমেছে। বস্ত্র খাতে লেনদেন হয় ২২টি প্রতিষ্ঠানের। এর মধ্যে চারটি কোম্পানি ছাড়া বাকিগুলোর দাম কমেছে। আর্থিক খাতের ২১টি প্রতিষ্ঠানেরই লেনদেন হয়। এর মধ্যে ৮টির দাম বেড়েছে, কমেছে বাকিগুলোর। আর্থিক খাতের মতো ওষুধ ও রসায়ন খাতেরও একই অবস্থা। লেনদেন হওয়া ২১টি প্রতিষ্ঠানের মধ্যে ৮টি বাদে সবগুলোর দাম কমেছে। তবে বীমা খাতের বেশিরভাগ কোম্পানির দাম বেড়েছে।
 
অন্যদিকে সিএসইর ওয়েবসাইট সূত্রে জানা যায়, বৃহস্পতিবার সিএসইতে লেনেদেন হওয়া ১৯৭টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ৬২টির, কমেছে ১২৭টির এবং অপরিবর্তিত ছিল আটটি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইর সাধারণ সূচক ৭২  পয়েন্ট কমে  ১০ হাজার ২৫৭ পয়েন্টে স্থির হয়। সার্বিক সূচক ১০৩ পয়েন্ট কমে নেমে যায় ১৫ হাজার ৯৩৮ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হয় মোট ৫৭ কোটি ৭৪ লাখ ৭৬ হাজার ৬১৭ টাকার শেয়ার ও ইউনিট। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫৮ কোটি ১৭ লাখ ৫১ হাজার ৮৫৩ টাকা।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, মে ১৯, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।