ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

সিলেটে ব্যাংকার সম্মেলনে অর্থমন্ত্রী

৪০ভাগ বেকারের ভাগ্য বদলাতে এমএসই খাতকে গুরুত্ব দিতে হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১০০ ঘণ্টা, মে ১৮, ২০১১

সিলেট : অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেছেন, দেশের ৪০ভাগ মানুষ বেকার।   এছাড়া প্রতিবছর ২৫ লাখ নতুন বেকার সৃষ্টি হচ্ছে।

এই বিপুল সংখ্যক মানুষের ভাগ্যেন্নয়নকে সামনে রেখে দেশের এসএমই (ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তা)  খাতকে আরো গুরত্ব দিতে হবে।

মন্ত্রী আরো বলেন, আমাদের শিল্পখাতে বর্তমানের ২৮ শতাংশ আয়কে ৪৫ শতাংশে উন্নীত করতে হবে। এ শিল্পখাতের মধ্যে দ্রব্য ও  পণ্য উৎপাদনে বর্তমান  ১১ শতাংশ আয় আরো বাড়াতে হবে।
 
সিলেটে মঙ্গলবার ব্যাংকারদের নিয়ে তিনদিনের রেমিটেন্সমেলার পর আজ বুধবার দপুরে  অনুষ্ঠিত হয় এসএমই উদ্যোক্তা ও ব্যাংকার সম্মেলন এবং ব্যাংকারদের নিয়ে জাতীয় কর্মশালা। কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে অর্থমন্ত্রী এসব কথা বলেন।

বিশেষ অতিথির বক্তব্যে শিল্পমন্ত্রী দিলীপ বড়–য়া বলেন, ক্ষুদ্র ও মাঝারি শিল্প হচ্ছে একটি দেশের অর্থনীতির মূল কাঠামো। চীন, জাপান ও ভারতের মতো দেশ শিল্পোন্নয়নে এগিয়ে গেছে এসএমই খাতকে কাজে লাগিয়ে।  

এসএমই ফাউন্ডেশনের উদ্যোগে ও বাংলাদেশ ব্যাংকের সহযোগিতায় সিলেটের একটি  হোটেলে আয়োজিত আয়োজিত কর্মশালায় সভাপতিত্ব করেন বাংলাদেশ ব্যাংকের ডেপুটি গভর্নর মুরশিদ কুলি খান।

এসএমই উদ্যোক্তাদের উদ্দেশ্যে অর্থমন্ত্রী বলেন, এ খাতের উদ্যোক্তাদের বিশ্ববাজার সম্পর্কে অবগত থাকতে হবে। শুধুমাত্র উৎপাদনের জন্য যে দক্ষতা আছে সেটা যথষ্ট নয় বলে মন্তব্য করেন মন্ত্রী। তিনি বলেন, সারা বিশ্বের অর্থনীতি এখন একীভূত হয়ে গেছে।

কর্মশালায় উপস্থিত ছিলেন এসএমই ফাউন্ডেশনের চেয়ারম্যান সৈয়দ রেজওয়ানুল কবির। স্বাগত বক্তব্য রাখেন বাংলাদেশ ব্যাংক সিলেটের মহব্যাবস্থাপক নির্মল চন্দ্র গুপ্ত ও বাংলাদেশ ব্যাংক এসএমই অ্যান্ড স্পেশাল প্রোগ্রাামের মহাব্যবস্থাপক সুকোমল সিংহ চৌধুরী।

বাংলাদেশ সময়: ২০৩২ঘণ্টা, মে ১৮, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।