ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

ব্যাংকিং খাতকে ঝুঁকিমুক্ত রাখতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৬৩৫ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
ব্যাংকিং খাতকে ঝুঁকিমুক্ত রাখতে কেন্দ্রীয় ব্যাংকের গভর্নরের আহ্বান

ঢাকা : পুঁজিবাজারে ব্যাংকগুলোর অতি উৎসাহী বিনিয়োগকে সতর্ক করে দিয়ে ব্যাংকিং খাতকে ঝুঁকিমুক্ত রাখার আহ্বান জানিয়েছেন বাংলাদেশ ব্যাংক গভর্নর ড. আতিউর রহমান।
 
বৃহস্পতিবার রাজধানীর হোটেল শেরাটনে আয়োজিত ‘তৃতীয় ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান মেলা ২০১০’ - এর উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এ আহ্বান জানান।



হোটেল শেরাটনের উদ্যোগে আয়োজিত তিনদিনব্যাপী এই মেলায় ২৭টি ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠান অংশ নিচ্ছে।  

অনুষ্ঠানে গভর্নর বলেন, ‘বৈশ্বিক মন্দায় উন্নত অর্থনীতির ব্যাংকিং ব্যবস্থায় যখন ধস নেমেছিল তখন বাংলাদেশের ব্যাংকিং খাতের স্থিতিশীলতা সংশ্লিষ্ট মহলকে অবাক করে দিয়েছিল। তাই বলে আত্মতুষ্টির কোনো সুযোগ নেই’।

ঝুঁকিমুক্ত ব্যাংকিং ব্যবস্থা গড়ে তুলতে ব্যাংকগুলোকে আরো অনেক কিছু করতে হবে উল্লেখ করে তিনি বলেন, ‘সাময়িক লাভের আশায় ব্যাংকিং খাতকে বাড়তি ঝুঁকির মুখে ঠেলে দেওয়া উচিৎ হবে না’।
 
গভর্নর বলেন, ‘ব্যাংকগুলোর কার্যক্রমের ওপর কেন্দ্রীয় ব্যাংকের মনিটরিং জোরদার করা হয়েছে। সুতরাং ঝুঁকি মোকাবেলায় ব্যাংকগুলোকে আরো বেশি মনোযোগী হতে হবে। এ ব্যাপারে কেন্দ্রীয় ব্যাংকের নির্দেশিকাসমূহ যথাযথ মেনে চলতে হবে’।

তিনি আরও বলেন, ‘ব্যাংকের সক্ষমতা ও গ্রাহক সন্তুষ্টির ওপরই এর ব্যবসায়িক সাফল্য নির্ভর করে। পাশাপাশি প্রতিযোগিতায় টিকে থাকা ও ব্যাংকিং ব্যবসায় সফলতা আনতে অটোমেটেড, ইলেকট্রনিক বা ডিজিটিলাইজেশনের পর্যায়ে অবশ্যই লেভেল প্লেয়িং ফিল্ড তৈরি করতে হবে’।

একই সঙ্গে ব্যাংকের সার্ভিস চার্জ, ফি ও কমিশনের হারও প্রতিযোগিতামূলক হওয়ার ওপর তিনি গুরুত্বারোপ করেন।  

বাংলাদেশ সময় : ১৬৫৫ ঘন্টা , জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa