ঢাকা, বৃহস্পতিবার, ২৫ অগ্রহায়ণ ১৪২৮, ০৯ ডিসেম্বর ২০২১, ০৪ জমাদিউল আউয়াল ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

তৈরি পোশাক-শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা আজ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১১১০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০
তৈরি পোশাক-শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা আজ

ঢাকা: তৈরি পোশাক-শ্রমিকদের ন্যূনতম মজুরি ঘোষণা করতে যাচ্ছে সরকার। আজ বৃহস্পতিবার বিকেল পাঁচটায় শ্রম ও কর্মসংস্থানমন্ত্রী খন্দকার মোশাররফ হোসেন এ মজুরি-কাঠামো ঘোষণা করবেন বলে সাংবাদিকদের জানিয়েছেন তিনি।



এ লক্ষ্যে গঠিত মজুরি বোর্ড ৮০ শতাংশ বাড়িয়ে ন্যূনতম মজুরি-কাঠামোর খসড়া মঙ্গলবার তৈরি করলেও মালিকপক্ষের তৎপরতায় মন্ত্রী সেদিন তা গেজেট আকারে প্রকাশ করতে দেননি।

মঙ্গলবার ওই খসড়ায় বোর্ডের চেয়ার‌্যামন ইকতেদার আহমেদসহ চারজন স্বাক্ষর করলেও মালিকপক্ষের  (বিজিএমইএ ও বিকেএমইএ) প্রতিনিধি সফিউল ইসলাম মহিউদ্দিন ও স্থায়ী প্রতিনিধি সাইফুদ্দীন আহমদ স্বাক্ষর করেননি। তবে বুধবার এক বৈঠক শেষে শর্ত সাপেক্ষে তাতে স্বাক্ষর করতে রাজি হয়েছে রপ্তানিকারকদের এ সংগঠন দু’টি।

বুধবার বিকেলে সংগঠন দু’টির সদস্য ও নেতাদের সোয়া ৪ ঘণ্টার যৌথ বৈঠকে এ মজুরি-কাঠামো মেনে নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। এ সময় তারা বেতনের এ কাঠামো বাস্তবায়নে কিছু শর্ত জুড়ে দেন।

শর্তগুলোর মধ্যে মজুরি কাঠামো বাস্তবায়নে চার মাস সময় দেওয়া, বাজেটে বাড়ি ভাড়ার ওপর আরোপিত ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার, ডিজেল ও ফার্নেস অয়েলের ওপর লিটারপ্রতি ১৫ টাকা ভর্তুকি, দ্বিতীয় প্রণোদনা প্যাকেজ দ্রুত বাস্তবায়ন, উৎসে করের ওপর হার দশমিক ২৫ শতাংশ থেকে শূন্য শতাংশ করা, ব্যাংক সুদের হার সিঙ্গেল ডিজিট করা, শিল্পের নিরাপত্তা দেওয়া ইত্যাদি।

এদিকে, মজুরি বোর্ডের সুপারিশকৃত এ কাঠামো মানতে মালিকপক্ষ যেমন শর্ত জুড়ে দিয়েছে, অপরদিকে শ্রমিকরা তা না মানার সিদ্ধান্ত নিয়েছেন। পোশাক-শ্রমিকরা ন্যূনতম মজুরি পাঁচ হাজার টাকা দাবি করছেন। অবশ্য আগে থেকেই তারা এ দাবি করে আসছিলেন।

বুধবার সিপিবি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি, বাসদসহ বিভিন্নদল ও পোশাক-শ্রমিক সংগঠন এ মজুরি-কাঠামো প্রত্যাখ্যান করেছে। মুক্তাঙ্গনে এক বিক্ষোভ সমাবেশে এসব সংগঠনের নেতারা দাবি আদায়ের লক্ষ্যে ১ আগস্ট থেকে সারাদেশের সপ্তাহব্যাপী ধর্মঘটেরও কর্মসূচি ঘোষণা দেন। শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদের (স্কপ) সমন্বয়ক ডা. ওয়াজেদুল ইসলামও একে অপ্রতুল উল্লেখ করে তা পুনর্বিবেচনার দাবি জানিয়েছেন।

প্রস্তাবিত কাঠামো হলোÑ গ্রেড- ১ বেসিক ৬ হাজার ৫০০ টাকা। সর্বমোট ৯ হাজার ৩০০ টাকা। গ্রেড- ২ বেসিক ৪ হাজার ২০০ টাকা। সর্বমোট ৭ হাজার ২০০ টাকা। গ্রেড- ৩ বেসিক ২ হাজার ৮০০’ টাকা। সর্বমোট ৪ হাজার ১২০ টাকা। গ্রেড- ৪ বেসিক ২ হাজার ৭০০ টাকা। সর্বমোট ৩ হাজার ৯৮০ টাকা। গ্রেড-৫ বেসিক ২ হাজার ৫০০ টাকা। সর্বমোট ৩ হাজার ৭০০ টাকা। গ্রেড-৬ বেসিক ২ হাজার ২০০ টাকা। সর্বমোট  ৩ হাজার ২৮০ টাকা। এবং গ্রেড-৭ বেসিক ২ হাজার টাকা। সর্বমোট ৩ হাজার টাকা। এছাড়া শিক্ষানবীসকালে (ছয় মাস) সাকুল্যে ২ হাজার ৫০০ টাকা মজুরি প্রস্তাব করা হয়েছে এতে।

বাংলাদেশ সময়: ১০৫০ ঘণ্টা, জুলাই ২৯, ২০১০

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa