ঢাকা, রবিবার, ১৩ অগ্রহায়ণ ১৪২৮, ২৮ নভেম্বর ২০২১, ২২ রবিউস সানি ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

নিম্ন আয়ের মানুষের জন্য জনতা ব্যাংকের সঞ্চয় প্রকল্প

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০৫২১ ঘণ্টা, জুলাই ২৮, ২০১০
নিম্ন আয়ের মানুষের জন্য জনতা ব্যাংকের সঞ্চয় প্রকল্প

স্টাফ করেসপন্ডেন্ট
বাংলানিউজটোয়েন্টিফোর.কম.বিডি

ঢাকা: দেশের নিম্ন আয়ের মানুষের অর্থনৈতিক প্রবৃদ্ধির লক্ষ্যে প্রথমবারের মতো এক নতুন ধরনের সঞ্চয়ী প্রকল্প চালু করতে যাচ্ছে রাষ্ট্রায়ত্ত জনতা ব্যাংক।

অতিমাত্রার সুদ থেকে নিম্ন আয়ের মানুষকে মুক্ত করতে এ প্রকল্পের উদ্যোগ নেওয়া হয়েছে বলে ব্যাংকের একটি সূত্র জানিয়েছে।



টঙ্গীতে শুরু হতে যাওয়া ‘গৃহে ক্ষুদ্র সঞ্চয় প্রকল্প’ নামে এ প্রকল্পটি বৃহস্পতিবার ব্যাংকের চেয়ারম্যান ড. আবুল বারকাত উদ্বোধন করবেন।

এ প্রকল্পের আওতায় থাকা গ্রাহককে টাকা জমা দিতে ব্যাংকে যেতে হবে না। ব্যাংক কর্মকর্তারা ঘরে ঘরে গিয়ে টাকা সংগ্রহ করবেন এবং তাৎক্ষণিকভাবে মোবাইলে এসএমএস এর মাধ্যমে গ্রাহকের ব্যাংক হিসাবে পাঠাবেন। একই সঙ্গে স্বয়ংক্রিয়ভাবে গ্রাহকদের মোবাইলেও পৌঁছে যাবে টাকা জমা হওয়ার তথ্য।

গ্রাহকরা প্রতিবার ১০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত জমা দেওয়ার সুবিধা পাবেন। গ্রাহকের হিসাবে কমপক্ষে ৩০০০ টাকা জমা হলে এর বিপরীতে প্রতি বছর শতকরা চার ভাগ থেকে সাড়ে ছয় ভাগ সুদ পাবেন।

একজন গ্রাহকের ব্যাংক হিসেবে ৫০০০ টাকা জমা হলেই তিনি সহজ শর্তে ঋণ নিতে পারবেন। কৃষক, কামার, কুমার, জেলে, তাঁতি, চাকরিজীবী, গার্মেন্ট বা শিল্প শ্রমিক, রিকশাচালক, ছাত্র এবং গৃহিণীরা এই প্রকল্পের আওতায় হিসাব খুলতে পারবেন।

জনতা ব্যাংকের উপ-ব্যবস্থাপনা পরিচালক ড. জিল্লুর রহমান বলেন, ‘ডিজিটাল বাংলাদেশ গড়ার এবং তথ্য প্রযুক্তির সর্বোচ্চ ব্যবহারের অংশ হিসেবে দেশের দারিদ্র্য পীড়িত মানুষের অর্থনৈতিক মুক্তির লক্ষ্যে এই প্রকল্প নেওয়া হয়েছে। ’

বাংলাদেশ সময়: ১৭০২ ঘণ্টা, জুলাই ২৮, ২০১০


 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa