ঢাকা, বৃহস্পতিবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ধারাবাহিক দরপতনের পর পুঁজিবাজারে চাঙাভাব, কমেছে লেনদেন

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১২৩৬ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১১
ধারাবাহিক দরপতনের পর পুঁজিবাজারে চাঙাভাব, কমেছে লেনদেন

ঢাকা: অবশেষে দরপতনের ধারা থেকে বের হয়ে এসেছে পুঁজিবাজার। সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার দেশের দুই পুঁজিবাজারের বেশিরভাগ কোম্পানি ও মিউচুয়াল ফান্ডের দাম ও সূচক বেড়েছে।

তবে কমে গেছে লেনদেনের পরিমাণ। আগের চার কার্যদিবসে পুঁজিবাজারের সূচক টানা কমেছে।

বুধবার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) লেনদেন শুরু হয় সূচকের নিম্নমুখী প্রবণতার মধ্য দিয়ে। এরপর সূচক ধীরে ধীরে বাড়তে থাকে, যা দিন শেষেও অব্যাহত ছিল।

এদিন আর্থিক, ব্যাংকিং, ইন্স্যুরেন্স, টেক্সটাইল, ওষুধ ও রসায়ন, প্রকৌশল, খাদ্য ও আনুষঙ্গিক খাতের প্রায় সব কোম্পানির দাম বেড়েছে।

লেনদেন ও দাম বাড়ার শীর্ষে ছিল নতুন তালিকাভুক্ত কোম্পানি সালভো ক্যামিক্যাল। এদিনই পুঁজিবাজারে কোম্পানিটির প্রথম লেনদেন হয়। বুধবার এ কোম্পানির শেয়ার দর ৫৬.১০ টাকা থেকে ৭৫ টাকায় ওঠানামা করে সর্বশেষ ৭০.১০ টাকায় লেনদেন হয়।

আর দাম কমার শীর্ষে ছিল সিটি ব্যাংক। ডিভিডেন্ড ও বার্ষিক সাধারণ সভা (এজিএম) সংক্রান্ত রেকর্ড ডেটের পর বুধবার এর লেনদেন পুনরায় শুরু হয়। তাই রেকর্ড ডেটের পর থিউরিটিক্যাল এডজাস্টমেন্টের কারণে এ ব্যাংকের শেয়ারের দাম কমে যায়। এদিন এর শেয়ার দর ১৩৫.৭৫ টাকা কমে সর্বশেষ ৪৫০ টাকায় লেনদেন হয়।    

বুধবার ডিএসইতে লেনদেন হয় ২৫৩টি প্রতিষ্ঠানের। এর মধ্যে ২১২টির দাম বেড়েছে, কমেছে ৩৮টির এবং অপরিবর্তিত ছিল তিনটি প্রতিষ্ঠানের দাম।

ডিএসইতে সাধারণ সূচক ৬০ পয়েন্ট বেড়ে উঠে আসে ৬ হাজার ১৯২ পয়েন্টে। আর সার্বিক সূচক ৪৭ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১৪৯ পয়েন্টে দাঁড়িয়েছে।

এদিন ডিএসইতে মোট লেনদেন হয় ৪৭৬ কোটি ৮২  লাখ ৮৭ হাজার টাকা। আগের কার্যদিবসে লেনদেন হয়েছে ৬১১ কোটি ৬৫ লাখ ৮৮ হাজার টাকা।

অন্যদিকে, বৃহস্পতিবার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই) ডিএসইর মতো একইরকম চিত্র দেখা গেছে। সিএসইতে আগের কার্যদিবসের চেয়ে সাধারণ সূচক ৬৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ১৬৮ পয়েন্টে। সার্বিক সূচক ১০৩ পয়েন্ট বেড়ে পৌঁছে ১৭ হাজার ৩৪৩ পয়েন্টে।

সিএসইতে লেনদেন হওয়া ১৯১টি প্রতিষ্ঠানের মধ্যে দাম বেড়েছে ১৫২টির, কমেছে ১৪টির এবং অপরিবর্তিত রয়েছে বাকি ১৫টি প্রতিষ্ঠানের দাম।

এদিন সিএসইতে ৮৭ লাখ ১৬ হাজার ৫০৪টি শেয়ার মোট ৬২ কোটি ৯০ লাখ ৫০ হাজার ৩৪৪ টাকায় লেনদেন হয়। আগের কার্যদিবসে মোট লেনদেন হয়েছিল ৭৮ কোটি ৯২ লাখ ২৮ হাজার ৮৬ টাকা।

বাংলাদেশ সময়: ১৭৩০ ঘণ্টা, এপ্রিল ২১, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।